Search
Close this search box.

শিক্ষক নিবন্ধন পরীক্ষায় ভুল প্রশ্ন বিতরণের অভিযোগ

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষায় একটি কেন্দ্রে ভুল প্রশ্ন বিতরণের অভিযোগ উঠেছে।

শুক্রবার (১৫ মার্চ) রাজধানীর মনিপুর স্কুল ও কলেজের মূল বালিকা শাখায় এ ঘটনা ঘটে। পরে পাশের কেন্দ্র থেকে প্রশ্ন এনে পরীক্ষা নেওয়া হয়েছে।

এ কারণে নির্ধারিত সময়ের প্রায় ১ ঘণ্টা দেরিতে এ কেন্দ্রে পরীক্ষা শুরু হয়।

এদিকে ঢাকার বাইরে কুমিল্লা টিচার্স ট্রেইনিং কলেজ কেন্দ্রে ভুল প্রশ্ন পত্রে পরীক্ষা নেওয়ার অভিযোগ উঠেছে।

শুক্রবার (১৫ মার্চ) বেলা সাড়ে ৯টায় অনুষ্ঠিত পরীক্ষায় সাধারণ স্কুল পর্যায়ের পরীক্ষায় কারিগরি বা এবতেদায়ি বিভাগের প্রশ্ন বিতরণ করা হয়েছে বলে অভিযোগ করেছেন ভুক্তভোগী পরীক্ষার্থীরা।

পরীক্ষার্থীরা এ বিষয়ে সংশ্লিষ্ট পরীক্ষা হলে দায়িত্বপ্রাপ্ত শিক্ষকদের দৃষ্টি আকর্ষণ করলেও তারা বিলিকৃত ভুল প্রশ্নপত্রে পরীক্ষা চালিয়ে যান।

এতে বিষয় ভিত্তিক পার্থক্য থাকার কারণে বিভ্রান্তিতে পড়ে যায় পরীক্ষার্থীরা।

পরীক্ষা শেষে ভুক্তভোগীরা কুমিল্লা টিচার্স ট্রেইনিং কলেজের অধ্যক্ষের কক্ষের সামনে উপস্থিত হয়ে বিষয়টির প্রতিবাদ করতে থাকে।

ভুক্তভোগী এক পরীক্ষার্থী জানান, প্রথমে হল কর্তৃপক্ষ ভুল প্রশ্ন দেওয়ার বিষয়টি অস্বীকার করলেও পরীক্ষার শেষে দেখা যায় সাধারণ স্কুল পর্যায়ের প্রশ্নের জায়গায় কারিগরি ইবতেদায়ি পর্যায়ের প্রশ্ন অদল বদল হয়েছে।

এতে করে ওই কেন্দ্রের ১০১, ৩১১, ৩১২ ও ৩১৩ তম কক্ষের পরীক্ষার্থীরা ভোগান্তির শিকার হয়।

কুমিল্লা টিচার্স ট্রেইনিং কলেজের অধ্যক্ষ রাজিয়া সুলতানার সাথে যোগাযোগ করলে তিনি জানান, বিষয়টি দেখার জন্য তিনি ম্যাজিস্ট্রেটকে জানিয়েছেন।

ঘটনাস্থলে উপস্থিত হয়ে কুমিল্লা সদর দক্ষিণ ইউএনও রুবাইয়া খানম বলেন, বিষয়টি এনটিআরসি কর্তৃপক্ষের নজরে আনা হবে এবং দায়ি ব্যাক্তিদের বিরুদ্ধে ব্যবস্থাগ্রহনের জন্য সুপারিশ করা হবে।

প্রসঙ্গত, শুক্রবার সারাদেশে ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

দুই শিফটে দেশের আটটি বিভাগের ২৪টি জেলা শহরের কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এ পরীক্ষায় অংশ নিতে আবেদন করেন ১৮ লাখ ৬৫ হাজার প্রার্থী।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ