Search
Close this search box.

হিংসা ও অহংকার থেকে বেঁচে থাকার দোয়া

ধর্ম ডেস্ক: হিংসা ও অহংকার এই দুটিই ভয়াবহ অপরাধ এবং কবিরা গুনাহ। সৃষ্টি জগতের প্রথম অপরাধ যেটি সংগঠিত হয়েছে সেটি হলো হিংসা। ইবলিশ আদম (আ.) এর শ্রেষ্ঠত্বের মর্যাদা দেখে হিংসা ও অহংকার করেছে। আর এজন্যই ইবলিশকে ইবলিশে পরিণত করেছে।

হিংসা একটি ভয়াবহ আত্মিক রোগ। এই রোগ থাকলে কেউ পূর্ণাঙ্গ মানুষ হতে পারে না। উপরন্তু নিজেকেই জলে পুড়ে ছাই হতে হয়। আল্লাহ তাআলা এর নেতিবাচক দিক তুলে ধরে বলেন, ‘..বলে দাও, তোমাদের আক্রোশেই তোমরা মরো..।’ (সুরা আলে ইমরান ১১৯)।

নবীজি (সা.) বলেন, তোমরা হিংসা থেকে বেঁচে থাকো। কেননা হিংসা নেক আমল এমনভাবে খেয়ে ফেলে (ধ্বংস করে দেয়) যেমন আগুন কাঠখণ্ডকে খেয়ে ফেলে (জ্বালিয়ে শেষ করে দেয়)। (আবু দাউদ ৪৯০৩)

অন্যের হিংসা থেকে বেঁচে থাকার দোয়া

সুরা ফালাক ও সুরা নাস পড়ে অন্যের হিংসা থেকে বাঁচা যায়। নিচে সুরা দুটির উচ্চারণ ও অর্থ দেয়া হলো।

সুরা ফালাক

উচ্চারণ: বিসমিল্লাহির রহমানির রহীম। কুল আউজুবি রব্বিল ফালাক। মিন শাররি মা-খলাক। ওয়া মিন শাররি গ-ছিকিন ইযা-ওয়াকব। ওয়া মিন শাররিন নাফফা-ছা-তি ফিল উকদ। ওয়া মিন শাররি হা-ছিদিন ইযা-হাছাদ।

অর্থ: বলো, ‘আমি আশ্রয় চাচ্ছি উষার স্রষ্টার, তিনি যা সৃষ্টি করেছেন তার অমঙ্গল থেকে; রাতের অমঙ্গল থেকে, যখন তা গভীর অন্ধকারে আচ্ছন্ন হয়। সেসব নারীর অমঙ্গল থেকে যারা গিটে ফুঁ দিয়ে জাদু করে। এবং হিংসুকের অমঙ্গল থেকে, যখন সে হিংসা করে।’ (সুরা ফালাক)

সুরা নাস

উচ্চারণ: বিসমিল্লাহির রাহমানির রাহিম। কুল আউজু বিরাব্বিন নাস। মালিকিন্ নাস। ইলাহিন্ নাস। মিন্ শররিল ওয়াস্ওয়াসিল খান্নাস। আল্লাজি ইউওয়াসয়িসু ফী ছুদুরিন নাস। মিনাল জিন্নাতি ওয়ান নাস।

অর্থ: পরম করুণাময় পরম দয়াময় আল্লাহর নামে। বলো, ‘আমি আশ্রয় চাচ্ছি মানুষের প্রতিপালকের, মানুষের অধীশ্বরের, মানুষের উপাস্যের, তার কুমন্ত্রণার অমঙ্গল থেকে, যে সুযোগমতো আসে ও সুযোগমতো সরে পড়ে, যে কুমন্ত্রণা দেয় মানুষের অন্তরে, জিনের মধ্য থেকে বা মানুষের মধ্য থেকে।’ (সুরা নাস)

এই দুই সুরা সকাল সন্ধ্যা পড়লে অন্যের হিংসাসহ সব ধরণের অনিষ্ট থেকে বেঁচে থাকা যায়।

নিজের মনের হিংসা দূর করার দোয়া

পবিত্র কোরআনে হিংসা-বিদ্বেষ থেকে বেঁচে থাকতে দোয়া আছে। দোয়াটি হলো,

উচ্চারণ: রব্বানাগফির লানা- ওয়া লিইখওয়া-নিনাল্লাজিনা সাবাকুনা- বিল ঈমানি ওয়ালা তাজ’আল ফি কুলুবিনা-গিল্লাল লিল্লাজিনা আ-মানু রব্বানা-ইন্নাকা রঊফুর রহিম।

অর্থ: হে আমাদের রব, আমাদেরকে ও আমাদের পূর্ববর্তী ভাইয়েরা যারা ঈমান এনেছে তাদের ক্ষমা করুন, ঈমানদারদের বিরুদ্ধে আমাদের অন্তরে কোনো বিদ্বেষ রাখবেন না। হে আমাদের রব, নিশ্চয় আপনি দয়ালু পরম করুণাময়’। (সুরা হাশর ১০)

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ