Search
Close this search box.

ট্রাম্পকে হত্যার উদ্দেশ্যেই গুলি চালানো হয়: এফবিআই

আন্তর্জাতিক ডেস্ক: সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনি সমাবেশে গুলি চালানোর ঘটনাকে ‘হত্যাচেষ্টা’ বলে অভিহিত করেছে এফবিআই। হামলার পর স্থানীয় সময় শনিবার (১৩ জুলাই) রাতে পেনসিলভানিয়ার বাটলারে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান বাহিনীটির কর্মকর্তারা। খবর সিএনএনের।

এদিন সন্ধ্যায় পেনসিলভানিয়ার বাটলার কাউন্টিতে সমাবেশে চালানো এ হামলায় ৭৮ বছর বয়সী ট্রাম্পের মুখ রক্তাক্ত হয়ে যায়। এরপর এই প্রেসিডেন্ট প্রার্থীকে দ্রুত নির্বাচনি সমাবেশের মঞ্চ থেকে সরিয়ে নেওয়া হয়।

এফবিআইয়ের পিটসবার্গ ফিল্ড অফিসের দায়িত্বে থাকা বিশেষ এজেন্ট কেভিন রোজেক বলেন, ‘আজ সন্ধ্যায় আমাদের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে হামলাটি একটি হত্যাচেষ্টা। এটি এখনও সক্রিয় অপরাধস্থল।’

কেভিন রোজেক বলেন, ‘যে ব্যক্তিটি হামলা করেছে এবং কেন এটি করেছে, তার পেছনে কী উদ্দেশ্য রয়েছে, তা শনাক্তের জন্য মরিয়াভাবে কাজ করছেন কর্মকর্তারা।’এফবিআই সারা দেশ থেকে তদন্তকারী এজেন্ট, প্রমাণ সংগ্রহের দল এবং অন্যান্য কর্মীদের মোতায়েন করেছে বলে জানান কেভিন রোজেক।এফবিআইয়ের এই কর্মকর্তা বলেন, সংবাদ সম্মেলনে সংস্থাটি বন্দুকধারীর পরিচয় নিশ্চিত হওয়ার কাছাকাছি রয়েছে। তবে এই মুহূর্তে তার নাম প্রকাশ করবে না।

কর্তৃপক্ষ বলেছে, সন্দেহভাজন ব্যক্তির কাছে তার কোনো পরিচয়পত্র নেই, এতে তার পরিচয় শনাক্তের প্রক্রিয়া সম্পন্ন হতে দেরি হচ্ছে।

রোজেক বলেন, তারা বায়োমেট্রিক নিশ্চিতকরণের পাশাপাশি বন্দুকধারীর ডিএনএ পরীক্ষা করে দেখছেন এবং ছবি মিলিয়ে দেখছেন। এফবিআই এখনও গুলি চালানোর কারণ উদঘাটন করতে পারেনি। তবে এখন আর কোনো হুমকি নেই।

বোমা ক্লিয়ারিং সরঞ্জামগ ‘অত্যন্ত সতর্কতার’ সঙ্গে বন্দুক হামলার স্থলে মোতায়েন করা হয়েছে বলে জানান এফবিআইয়ের এই কর্মকর্তা। তিনি বলেন, প্রচুর সতর্কতার সঙ্গে বোমা ক্লিয়ারিং সরঞ্জাম ব্যবহার করে হামলাকারী যেখানে ছিল, তার চারপাশে সন্দেহজনক বস্তুগুলো সরিয়ে তদন্তকারীদের জন্য ঘটনাস্থল নিরাপদ করা হয়েছে।

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে লক্ষ্য করে গুলি চালানোর ঘটনায় সমাবেশে অংশ নেওয়া একজন নিহত এবং আরও দুজন গুরুতর আহত হয়েছেন। পেনসিলভানিয়া অঙ্গরাজ্য পুলিশের লেফটেন্যান্ট কর্নেল জর্জ বিভেনস বলেন, তিনজনই প্রাপ্তবয়স্ক পুরুষ। আমরা তাদের পরিবারের সদস্যদের জানিয়েছি, কিন্তু তাদের অন্যান্য স্বজনদের জানানোর সুযোগ হয়নি। বিক্ষিপ্তভাবে গুলি চালানো হয় এবং ভিড়ের মধ্যে শুধু একটি স্থানে আঘাত করেনি।

সংবাদ সম্মেলনে বলা হয়, গোলাগুলির এ ঘটনায় ভুক্তভোগীদের চিহ্নিত করা হয়েছে। তবে তাদের বিস্তারিত তথ্য এখনই প্রকাশ করা হবে না।

হামলাকারীকে শনাক্ত করতে দেরি হওয়ার কারণ সম্পর্কে পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের পুলিশ লেফটেন্যান্ট কর্নেল জর্জ বিভেনস বলেন, ‘আমরা একজন বন্দুকধারীকে অস্থায়ীভাবে চিহ্নিত করেছি, কিন্তু আমরা এখানে থেমে থাকছি না। আমরা বহু তথ্য অনুসরণ করছি। আমরা এই বিষয়ে চূড়ান্তভাবে জানাতে কিছুটা সময় লাগবে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ