Search
Close this search box.

কালোটাকা সাদা করার সুযোগ বন্ধের সিদ্ধান্ত

স্টাফ রিপোর্টার: কালো টাকা সাদা করার বিধি এবং রীতি বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় অনুষ্ঠিত উপদেষ্টা পরিষদের সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। সভা শেষে এই তথ্য জানান পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান। তিনি পানিসম্পদ মন্ত্রণালয়েরও উপদেষ্টা।

উপদেষ্টা জানান, অর্থ পাচারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া শুরু হয়েছে। এছাড়াও দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে যা করা দরকার করা হবে।

বন্যার কারণে রপ্তানিমুখী শ্রমিকদের স্বার্থ সুরক্ষায় ব্যবস্থা নেওয়া হবে বলে উপদেষ্টা পরিষদের সভায় সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে জানিয়েছেন তিনি।

এর আগে, ১৯ আগস্ট বিশ্বব্যাংক ঢাকা কার্যালয়ের সাবেক মুখ্য অর্থনীতিবিদ জাহিদ হোসেন নিজের অ্যাকাউন্ট থেকে দেয়া ফেসবুক স্ট্যাটাসে এ আহ্বান জানান। চলতি অর্থবছরের জাতীয় বাজেটে কালোটাকা সাদা করার যে সুযোগ দেওয়া হয়েছে, তা বাতিল করার আহ্বান জানিয়ে এ বিষয়ে অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

ফেসবুক স্ট্যাটাসে জাহিদ হোসেন বলেন, কালোটাকা সাদা করার যে সুযোগটি এই অর্থবছরের বাজেটে দেয়া আছে, সেটি বাতিল করা হোক। সর্বোচ্চ আয়করের সঙ্গে ৫ থেকে ১০ শতাংশ জরিমানা যোগ করে সীমিত সময়ের (৩ থেকে ৬ মাস) জন্য এই সুযোগ পুনর্বহাল করার বিষয়টি বিবেচনা করা যেতে পারে।
চলতি অর্থবছরের বাজেটে নির্দিষ্ট হারে কর দিয়ে কালোটাকা সাদা করার সুযোগ দেওয়ার পর তা নিয়ে তীব্র সমালোচনা হয়। আগামী জুলাই থেকে এক বছরের জন্য কালোটাকা সাদা করার এই ঢালাও সুযোগ দেওয়া হয়েছে। বাজেটে বলা হয়েছে, নগদ টাকা ১৫ শতাংশ কর দিয়ে বিনা প্রশ্নে বৈধ বা সাদা করা যাবে। একইভাবে জমি, ফ্ল্যাট, অ্যাপার্টমেন্ট কিনেও এলাকাভেদে নির্দিষ্ট হারে কর দিয়ে টাকা সাদা করা যাবে। একেক এলাকার জন্য বর্গমিটার অনুসারে নির্দিষ্ট কর দিতে হবে।

দেশের আয়করের সর্বোচ্চ হার ২৫ শতাংশ। বিশ্লেষকদের অভিযোগ, কালোটাকা সাদা করার বিশেষ সুবিধা দেওয়ার মধ্যে সৎ করদাতাদের প্রতি অবিচার করা হয়েছে। এর মাধ্যমে অসৎ করদাতাদের পুরস্কৃত করা হচ্ছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

সর্বশেষঃ