Search
Close this search box.

বিজেপিকে ঠেকাতে একাট্টা হচ্ছে কাশ্মিরের সব দল

আন্তর্জাতিক ডেস্ক: রাত পোহালেই ভারত শাসিত জম্মু ও কাশ্মিরের বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে। তবে তার আগেই বিভিন্ন ব্যুথ ফেরত জরিপ বলছে, এবার কোনো দলই সেখানে একক সংখ্যাগরিষ্ঠতা পাবে না। ন্যাশনাল কনফারেন্স-কংগ্রেস জোট জাদুসংখ্যার কাছাকাছি থাকলেও একক বৃহত্তম দল হতে পারে বিজেপি। তবে কিংমেকার হয়ে দাঁড়াতে পারে পিপলস ডেমোক্রেটিক পার্টি (পিডিপি)। তাই বিজেপি যেন সরকার গঠন করতে না পারে সে জন্য প্রতিদ্বন্দ্বী দল পিডিপির সঙ্গে জোট গড়ার বার্তা দিলেন এনসির সভাপতি ও সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ। খবর এনডিটিভির

ভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, উপত্যকার রাজনীতিতে মেহবুবা মুফতির পিডিপি ও ফারুক আবদুল্লাহর এনসি পরস্পরের প্রতিদ্বন্দ্বী হিসেবে পরিচিত। ভারতের জাতীয় রাজনীতিতে এনসি ও কংগ্রেস একই জোটবদ্ধ। একইভাবে জম্মু-কাশ্মিরের নির্বাচনেও তারা জোটবদ্ধ হয়ে লড়াই করেছে। তবে জোট গড়ার আমন্ত্রণ দেয়া হলেও তাতে সাড়া না দিয়ে আলাদাভাবে নির্বাচন করেছে পিডিপি।

সোমবার (০৭ অক্টোবর) পিডিপির সঙ্গে জোট বাঁধার বিষয়ে প্রশ্ন করা হলে ফারুক আবদুল্লাহ বলেন, ‘কেন নয়? এটা কী এমন ব্যাপার? যদি আমরা সবাই একই লক্ষ্যে কাজ করি, রাজ্যের মানুষের অবস্থার উন্নতির জন্য, বেকারত্ব দূর করার জন্য, গত ১০ বছরে যে সমস্ত দুর্দশা দেখা দিয়েছে তা দূর করার জন্য। সবার প্রথমে আমাদের সংবাদপত্রের স্বাধীনতা পুনরুদ্ধার করতে হবে। কোনটা সত্যি, কোনটা নয়, তা বলার অধিকার থাকা উচিত আমাদের। আমরা নির্বাচনে প্রতিদ্বন্দ্বী হতে পারি তবে আমার কোনো আপত্তি নেই (পিডিপির সঙ্গে জোট বাঁধতে)। আমি নিশ্চিত, কংগ্রেসেরও কোনো আপত্তি থাকবে না।

এ ছাড়া জম্মু ও কাশ্মিরের পরবর্তী মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে নেই বলেও সাফ জানিয়ে দিয়েছেন সাবেক এই মুখ্যমন্ত্রী। জানান, মুখ্যমন্ত্রী হওয়ার থেকেও তার কাছে অনেক বেশি গুরুত্বপূর্ণ হলো জম্মু ও কাশ্মিরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেয়া। তাহলেই নতুন সরকারের হাতে জনগণের সমস্যা সমাধানের ক্ষমতা আসবে। নাহলে জম্মু ও কাশ্মির সরকারের কাজ করার কোনো ক্ষমতাই থাকবে না বলেও জানান তিনি।

এনসির সঙ্গে জোট গড়ার কথা শ্রীনগরের লাল চক আসন থেকে পিডিপির প্রার্থী জুহাইব ইউসুফ মীরও বলেছেন। তিনি বলেন, বিজেপি যাতে ক্ষমতা দখল করতে না পারে তা নিশ্চিত করতে এনসি ও কংগ্রেসের সঙ্গে জোট গড়তে উন্মুক্ত পিডিপি।

তিনি বলেন, যেকোনো ধর্মনিরপেক্ষ সরকার গঠনে পিডিপির গুরুত্বপূর্ণ ভূমিকা থাকবে। আমরা বলেছি যে আমরা কাশ্মিরের পরিচয় বাঁচাতে যেকোনো পদক্ষেপ নিতে প্রস্তুত। কিন্তু এর জন্য আমাদের বিজেপির বিরুদ্ধে সরকার গঠন করতে হবে; তাদের সঙ্গে নয়।

গত শনিবার (৫ সেপ্টেম্বর) জম্মু-কাশ্মিরের ভোটগ্রহণ শেষ হয়। ৯০ আসনের মধ্যে সরকার গঠন করতে হলে ৪৬ আসন পেতে হবে। মঙ্গলবার (৮ অক্টোবর) এই নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করা হবে। ওইদিনই জানা যাবে আগামী ৫ বছর কারা শাসন করবে জম্মু-কাশ্মির।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ