Search
Close this search box.

সিরাজগঞ্জের বন্যা পরিস্থিতি অপরিবর্তিত

সিরাজগঞ্জ প্রতিনিধি: সিরাজগঞ্জে সার্বিক বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। যমুনা নদীর পানি এখনও বিপৎসীমার ৬১ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ইতোমধ্যে বন্যাকবলিত হয়ে পড়েছে জেলার পাঁচটি উপজেলার ৩৪টি ইউনিয়নের অর্ধলাখ মানুষ।

এদিকে, পানি উঠে পড়ায় জেলার ৫১টি প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান বন্ধ রয়েছে। তবে বন্যায় সবচেয়ে বেশি দুর্ভোগে রয়েছে চরাঞ্চল ও নিম্নাঞ্চলের মানুষেরা। এসব এলাকায় দেখা দিয়েছে সুপেয় পানির সঙ্কট।

ঘরবাড়ি ও রাস্তাঘাট তলিয়ে যাওয়ায় বন্যাকবলিত মানুষদের দুর্ভোগ বেড়েছে। যদিও ইতোমধ্যে বন্যাকবলিতদের জন্য জেলা প্রশাসকের পক্ষ থেকে ১০ লাখ টাকা ও ৫০০ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে।

অন্যদিকে, জামালপুরে যমুনা নদীর পানি বাহাদুরাবাদঘাট পয়েন্টে বিপৎসীমার ৯০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বন্যাকবলিত হয়ে পড়েছে জেলার ৭ উপজেলার ৪২টি ইউনিয়ন। এতে পানিবন্দি দুর্গত এলাকার লাখো মানুষ।

পানি উঠার কারণে পাঠদান বন্ধ রয়েছে দুর্গত এলাকার ১৭০টি শিক্ষাপ্রতিষ্ঠান। সেই সঙ্গে পানির প্রচণ্ড তোড়ে ভেঙে গেছে দেওয়ানগঞ্জ ও ইসলামপুর উপজেলার অনেক সড়ক। রাস্তা-ঘাট ডুবে যাওয়ায় দুর্গত এলাকায় যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়েছে।

পানি উন্নয়ন বোর্ড ও বন্যা পূর্বাভাস কেন্দ্র জানিয়েছে, এ অঞ্চলে আরও দুই দিন নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকতে পারে। এর ফলে চলমান বন্যা পরিস্থিতির আরও অবনতি হতে পারে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ