Search
Close this search box.

মঙ্গলবার থেকে প্রতিদিনই হাফভাড়ায় শিক্ষার্থীদের যাতায়াত

স্টাফ রিপোর্টার: ছুটির দিনসহ সপ্তাহের ৭ দিনই শিক্ষার্থীদের জন্য ‘হাফ পাস’ (অর্ধেক ভাড়া) চালুর ঘোষণা দিয়েছে সড়ক পরিবহন মালিক সমিতি। শুধু তাই নয়, প্রতিদিন সকাল ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত অর্ধেক ভাড়ায় বাসে যাতায়াতের সুবিধা পাবেন শিক্ষার্থীরা। সুবিধা পেতে শিক্ষার্থীদের প্রতিষ্ঠানের ইউনিফর্ম অথবা ছবিযুক্ত পরিচয়পত্র বহন করতে হবে।

রাজধানী ঢাকাসহ দেশের সব মহানগর (মেট্রোপলিটন) এলাকায় আগামীকাল মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

সোমবার (২৩ সেপ্টেম্বর) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি) মিলনায়তনে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি আয়োজিত এক সভায় এ ঘোষণা দেন সমিতির সাধারণ সম্পাদক সাইফুল আলম।

সড়ক-মহাসড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনার লক্ষ্যে মালিক-শ্রমিকদের সচেতনতা বৃদ্ধিতে আয়োজিত সভাটিতে মালিক সমিতি ও নিরাপদ সড়ক আন্দোলন (নিসআ) যৌথ বিবৃতি দিয়ে বলে, শিক্ষার্থীদের হাফ ভাড়া ও পরিবহন খাতের বিভিন্ন সমস্যা নিয়ে গত শনিবার সমিতির কেন্দ্রীয় কার্যালয়ে একটি সভা হয়। সেখানেই সপ্তাহে ৫ দিনের বদলে ৭ দিনই হাফ ভাড়া কার্যকরের সিদ্ধান্ত হয়। গণ-আন্দোলনে শিক্ষার্থীদের বিশেষ অবদানের প্রতি ধন্যবাদ জানাতে এ সিদ্ধান্ত নিয়েছেন মালিক সমিতির নেতারা।

২০২১ সালের ১ ডিসেম্বর এক প্রজ্ঞাপনের মাধ্যমে সপ্তাহে ৫ দিন (শুক্র-শনিবার ব্যতীত) শিক্ষার্থীদের হাফ পাস চালু করেছিল বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। প্রজ্ঞাপন অনুযায়ী, সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত শিক্ষার্থীদের জন্য কার্যকর থাকে এ সুবিধা।

সড়ককে নিরাপদ ও যানজটমুক্ত করতে সবার সহযোগীটা কামনা করে পরিবহন মালিক সমিতির সভাপতি এম এ বাতেন বলেন, ‘বাংলাদেশ সংস্কার হচ্ছে। পরিবহনের মালিক ও শ্রমিকদেরও নিজেদের সংস্কার করতে হবে। নিজেদের অনিয়ম ও ভুলগুলো নিয়ে সমালোচনা করতে হবে।’

তিনি বলেন, ‘আমরা যদি অন্যায় না করি, আইন যদি অমান্য না করি, লাইসেন্স ছাড়া গাড়ি না চালাই, ফিটনেসবিহীন গাড়ি রাস্তায় যদি না নামাই, তাহলে সড়ক হবে নিরাপদ ও বিশৃঙ্খলামুক্ত।’

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিআরটিএর পরিচালক (রোড সেফটি) শেখ মোহাম্মদ মাহবুব-ই-রব্বানী, ঢাকা মহানগর দক্ষিণ ট্রাফিক পুলিশের যুগ্ম কমিশনার মো. কামরুজ্জামান, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি আবদুর রহিম বকস, মালিক সমিতির কার্যকরী সভাপতি আলাউদ্দিন, নিরাপদ সড়ক আন্দোলনের আহ্বায়ক আবদুল্লাহ মেহেদি প্রমুখ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ