Search
Close this search box.

বছরে ৭০ হাজার শিশুর মৃত্যু রুখে দিচ্ছে মোদির ‘স্বচ্ছ্ব ভারত’ প্রকল্প

পথে প্রান্তরে ডেস্ক: ভারতের জাতীয় পরিচ্ছন্নতা কর্মসূচি ‘স্বচ্ছ ভারত’ এর অধীনে টয়লেট নির্মাণের ফলে শিশু মৃত্যু কমেছে বছরে প্রায় ৬০-৭০ হাজার। সম্প্রতি এক সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি। মার্কিন ও ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউটের গবেষকের সমন্বয়ে গঠিত একদল গবেষক গত ২০ বছরেরও বেশি সময় ধরে দেশটির ৩৫টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলের ছয় শতাধিক জেলার সমীক্ষার তথ্য বিশ্লেষণ করেছেন।

স্বচ্ছ ভারত কর্মসূচির অধীনে নির্মিত টয়লেট এবং শিশু ও কম বয়সী শিশুদের মধ্যে মৃত্যুর হার হ্রাসের মধ্যে যোগসূত্র রয়েছে বলে সায়েন্টিফিক রিপোর্টস জার্নালে প্রকাশিত গবেষণায় দাবি করা হয়েছে। মূলত ২০১৪ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ওই কর্মসূচি চালু করেন। যার ফলে ২০০০ থেকে ২০২০ সাল পর্যন্ত পাঁচ বছরের কম বয়সী শিশুদের মৃত্যুর হার কমেছে।

গবেষণা বলছে, তারা আরও দেখেছে, একটি জেলায় ৩০ শতাংশ বা তার বেশি টয়লেট উন্নত করায়, শিশু মৃত্যু উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। তাদের মতে, এই কর্মসূচি “বছরে আনুমানিক ৬০-৭০ হাজার শিশুর জীবনকে রক্ষা করছে”। এই কর্মসূচির মাধ্যমে একদিকে যেমন ঐতিহাসিকভাবে টয়লেটের ব্যবহার বেড়েছে, বিপরীত দিকে ভারতে শিশুদের মৃত্যুহারও কমেছে বলে উল্লেখ করা হয়েছে।

গবেষণার ফলাফলগুলো বৈশ্বিক এবং দক্ষিণ এশিয়ার প্রেক্ষাপটের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ দাবি করে গবেষকরা বলেছেন, সমীক্ষার মাধ্যমে সংগৃহীত জনসংখ্যা-স্তরের তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, উন্নত স্যানিটেশনের ফলে শিশু মৃত্যুর হার ৫ থেকে ৩০ শতাংশ পর্যন্ত কমে আসার সম্ভাবনা রয়েছে।

এতে নারীদের নিরাপত্তা, আর্থিক সঞ্চয়সহ টয়লেট ব্যবহারের বাড়তি সুবিধা এবং চিকিৎসা ব্যয় হ্রাসের ফলে সামগ্রিকভাবে জীবনযাত্রার মান উন্নত হয়েছে বলেও দাবি করা হয়েছে। তবে সুবিধা থাকা সত্ত্বেও, বর্ণ এবং ধর্ম-ভিত্তিক বৈষম্যমূলক অনুশীলনের কারণে টয়লেট গ্রহণ এবং ব্যবহারে অসমতা অব্যাহত রয়েছে বলেও গবেষণায় বলা হয়েছে।

সমীক্ষায় দেখা গেছে, জাতীয় স্যানিটেশন প্রচারাভিযান শিশুদের উন্নত স্বাস্থ্যের জন্য সহায়ক হয়েছে। এতে শিশু মৃত্যু কমাতে এবং উন্নত স্বাস্থ্য নিশ্চিত করতে অন্যান্য নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতেও এ ধরনের কর্মসূচি পালনের ওপর জোর দেয়া হয়েছে। বলা হচ্ছে, স্থানীয় কর্তৃপক্ষকে ওই কর্মসূচি প্রচারের লক্ষ্যমাত্রা পূরণের জন্য জবরদস্তিমূলক ব্যবস্থা এবং বৈষম্যের অবলম্বন করা হয়েছে, যা ব্যক্তিদের অধিকার লঙ্ঘন করেছে। বিশেষ করে মেথর এবং নিম্নবর্ণের লোকদের অধিকার লঙ্ঘিত হয়েছে বলে গবেষণায় দাবি করা হয়েছে।

ভারত সরকার কর্তৃক আনুষ্ঠানিকভাবে ২০১৪ সালেরে ০২ অক্টোবর ‘স্বচ্ছ ভারত’ কর্মসূচি চালু করে। জাতীয় এই প্রচারণার লক্ষ্য ছিল, দেশের রাস্তা, এবং অবকাঠামো পরিষ্কার পরিচ্ছন্ন করা। প্রচারের অন্যতম উদ্দেশ্য ছিল, সব গ্রামীণ পরিবারে শৌচাগারের ব্যবহারের সুযোগ দেয়া এবং গ্রামের খোলা জায়গায় মলত্যাগ বন্ধ করা।

এনডিটিভি বলছে, ভারতের কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ পুরির একটি বিবৃতি অনুসারে, ২০২৪ সালের জুলাই পর্যন্ত, গত নয় বছরে ভারতজুড়ে প্রায় ১২ কোটি টয়লেট তৈরি করা হয়েছে। আর জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক বিষয়ক বিভাগ বলেছে ২০১৯ সালের মধ্যে ছয় দশমিক ৩ লাখ  গ্রামের ৫০ কোটি মানুষ এসব টয়লেটের মাধ্যমে উপকৃত হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ