Search
Close this search box.

ঝরা পাতা দিয়ে তৈরি হচ্ছে পরিবেশবান্ধব কাগজের ব্যাগ

পথে প্রান্তরে ডেস্ক: গাছ কেটে নয় শুধুমাত্র ঝরা পাতা থেকে এখন তৈরি হচ্ছে পরিবেশবান্ধব এবং মজবুত কাগজের ব্যাগ। ‘রিলিফ ব্যাগ’ নামে ইউক্রেনীয় নতুন উদ্যোগ (স্টার্টআপ) কাগজ বানানোর অভিনব এ প্রক্রিয়া উদ্ভাবন করেছে। প্রচলিত কাগজ উৎপাদন প্রক্রিয়ার তুলনায় এটি অনেক কম পানি ব্যবহার করে এবং কার্বন-ডাই-অক্সাইড নির্গমন কমায় ৭৮ শতাংশের মতো। এবং এসব কিছু করা হয় একটি গাছও না কেটে ফেলে। তবে ক্রেতাদের অবশ্যই কিছুটা বেশি দাম দেওয়ার বিষয়ে প্রস্তুত থাকতে হবে। খবর ডয়চে ভেলের।
কাগজ তৈরির প্রক্রিয়া: প্রথমত, ঝরা পাতা সংগ্রহ করা হয়। পাতাগুলো পরিষ্কার করা হয়, পরে এদের আঁশ বের করে নেয়া হয় এবং দানায় পরিণত করা হয়। এই পদ্ধতিতে এগুলো সহজে সংরক্ষণ করা যায় এবং সারা বছর ব্যবহার করা যায় এই দানাগুলোর সঙ্গে একধরনের জৈবিক উপাদান মিশিয়ে একটি আঁশালো মন্ড তৈরি করা হয়। এরপর এটিকে চাপ দিয়ে সমান করা হয় এবং শুকিয়ে রোল করা হয়। এভাবে তৈরি কাগজ কেটে পরবর্তীতে ব্যাগ তৈরি করা হয়

পরিবেশবান্ধব মোড়ক তৈরির জন্য এটি একটি ভালো উদ্যোগ। ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে কাগজ উৎপাদন প্রক্রিয়ার ওপর নজরদারি কঠোরতর করা হচ্ছে। ২০২৫ সালের শুরু থেকে এখানে শুধুমাত্র সেই সব কাঠ থেকে তৈরি পণ্য বিক্রি করা যাবে যা বন উজাড় বা বনের ক্ষতিতে প্রভাব ফেলেনি।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ