Search
Close this search box.

গাজায় মৃত্যুর সংখ্যা ২৬ হাজার ছাড়াল

ইসরায়েল-হামাস যুদ্ধ শুরুর পর থেকে এখন পর্যন্ত সেখানে মৃত্যুর সংখ্যা ২৬,০০০ ছাড়িয়েছে বলে ঘোষণা করেছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় শুক্রবার (২৬ জানুয়ারি) বলেছে, ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে হামলার পর থেকে ছিটমহলে ২৬,০৮৩ জন নিহত এবং ৬৪,৪০০ জনেরও বেশি আহত হয়েছে। যখন গাজা থেকে বিদ্রোহীরা প্রায় ১,২০০ জনকে হত্যা করেছিল এবং প্রায় ২৫০ জনকে জিম্মি করেছিল।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এর আগের দিন জানিয়েছে, বৃহস্পতিবার গাজা শহরের একটি গোলচত্বরে মানবিক সহায়তার জন্য অপেক্ষারত মানুষের ভিডড়ে ইসরায়েলিরা অগ্নিসংযোগ করেছে, এতে কমপক্ষে ২০ জন নিহত এবং ১৫০ জন আহত হয়েছে।

১৯৪৮ সালে প্রতিষ্ঠার পর গত ৭৫ বছরের ইতিহাসে সেদিন প্রথম একদিনে এতজন মানুষের হত্যা দেখেছে ইসরায়েল। অভূতপূর্ব সেই হামলার জবাবে সেদিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বিমান বাহিনী এবং তার এক সপ্তাহ পর বিমান বাহিনীর সঙ্গে যোগ দেয় স্থল বাহিনীও।

সেই অভিযানেই নিহত হয়েছেন এই ২৬ হাজার ৮৩ জন। নিহতদের একটি বড় অংশই নারী, শিশু এবং কিশোর-কিশোরী।

গত ২৫ নভেম্বর থেকে ১ ডিসেম্বর পর্যন্ত ঘোষিত এক মানবিক বিরতির সময় ১০৮ জন জিম্মিকে মুক্তি দিয়েছে হামাস। তবে এখনও এই গোষ্ঠীটির হাতে আটক রয়েছেন ১৩২ জন জিম্মি।

এই জিম্মিদের ছাড়িয়ে আনতে ফের একটি যুদ্ধবিরতির প্রস্তুতি চলছে বলে জানা গেছে। তবে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, হামাসকে সম্পূর্ণ নিষ্ক্রিয় করার আগ পর্যন্ত গাজায় ইসরায়েলি বাহিনীর অভিযান বন্ধ হবে না।

সূত্র: এপি

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ