Search
Close this search box.

চীনা পণ্যের ওপর নিষেধাজ্ঞা আরোপের কথা জানালেন ট্রাম্প

চলতি বছরের নভেম্বরে অনুষ্ঠিত হবে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। এই নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট প্রার্থী হতে জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। তিনি নির্বাচিত হলে চীনের আরও পণ্যের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হবে বলে সাফ জানিয়ে দিয়েছেন সাবেক এই প্রেসিডেন্ট। খবর বিবিসি

মার্কিন গণমাধ্যম ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, আমি বিজয়ী হলে চীনা পণ্যের ওপর নিষেধাজ্ঞা বাড়িয়ে ৬০ শতাংশ করব।

রোববার (৪ ফেব্রুয়ারি) দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, আমাদের এটা করতেই হবে।

২০২০ সালের নির্বাচনের ফলাফল পাল্টানোর চেষ্টার অভিযোগ রয়েছে।

ট্রাম্পের বিরুদ্ধে। এ নিয়ে সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে মামলা চলমান। তবে, বিষয়টি অস্বীকার করে আসছেন তিনি। এ ছাড়াও আরও কয়েকটি ফৌজদারি মামলা রয়েছে তার বিরুদ্ধে। কিন্তু, সব শঙ্কা কাটিয়ে রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট প্রার্থী বাছাইয়ে লড়ছেন তিনি। এমনকি, সবার থেকে এগিয়ে রয়েছেন আলোচিত-সমালোচিত সাবেক এই প্রেসিডেন্ট।

দীর্ঘদিন ধরে চীনের বিরুদ্ধে অন্যায্য বাণিজ্য অনুশীলন এবং চুরির অভিযোগ করে আসছেন ট্রাম্প। তিনি বলেন, ‘আমি চীনকে আঘাত করতে চাই না। আমি তাদের সঙ্গে থাকতে চাই। আমি মনে করি, তারা দুর্দান্ত। আমাদের দেশ থেকে অনেক সুযোগ-সুবিধা নিয়েছে তারা।’

ট্রাম্পের শাসনামলে বিশ্বের দ্বিতীয় বৃহৎ অর্থনীতির দেশ চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্য যুদ্ধ বেড়েছিল। ওই সময় চীনের অনেক পণ্যের নিষেধাজ্ঞা আরোপ করেছিলেন ট্রাম্প। তবে, বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সেই বাণিজ্য যুদ্ধ কমানোয় জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ