Search
Close this search box.

ইউক্রেনের নিয়ন্ত্রণে থাকা আরেকটি অঞ্চল রাশিয়ার দখলে

আন্তর্জাতিক ডেস্ক: সীমান্ত পেরিয়ে কার্স্ক প্রদেশে ইউক্রেনীয় সেনাদের অনুপ্রবেশের পর থেকে রাজধানী কিয়েভসহ ইউক্রেন জুড়ে হামলা জোরদার করেছে রাশিয়া। সার্বিক প্রেক্ষাপটে সম্মুখ রণাঙ্গনে আরো সুবিধাজনক অবস্থানে যাওয়ার কথা জানাচ্ছে তারা।

এরই মাঝে নতুন করে দোনেৎস্কের আরও একটি এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নেয়ার দাবি করেছে রাশিয়া। শনিবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়, অব্যাহত হামলার মুখে শত্রুসেনাদের পিছু হটিয়ে দোনেৎস্কের কিরোভো অঞ্চলটি দখল করেছে রুশ বাহিনী।

কার্স্কে অনুপ্রবেশ করা ইউক্রেনীয় বাহিনীর ওপরেও জোরালো হামলার কথা জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। ওই অঞ্চলে শত্রুসেনাদের একটি অস্থায়ী শিবিরে বিমান হামলা চালিয়ে তা ধ্বংস করার কথা জানানো হয়েছে।

এদিকে এরই মাঝে বিভিন্ন মহলে কার্স্কের দখল করা অঞ্চলের বিনিময়ে রাশিয়ার দখল করা অঞ্চলগুলো ইউক্রেনকে ফিরিয়ে দিয়ে যুদ্ধ বন্ধের আলোচনা চলছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির যেলেন্সকিও তেমন ইঙ্গিত দিয়েছেন। এ ধরনের ভাবনাকে অর্থহীন বলে উড়িয়ে দিয়েছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। এমন ভাবনার কোনো সুযোগ নেই বলে জানিয়েছেন তিনি।

রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম আরটি টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে ল্যাভরভ বলেন, রাশিয়া কখনোই তার ভূখণ্ড নিয়ে অন্যদের সাথে আলোচনা করে না। নিজের ভূখণ্ড নিয়ে কারো সাথে সমঝোতায় যায় না।

রাশিয়া বরাবরই যুদ্ধ বন্ধে আলোচনাকে প্রাধান্য দিয়েছে, ইউক্রেন ও তার মিত্ররা সেটিকে উপেক্ষা করেছে উল্লেখ করে ল্যাভরভ বলেন, সমঝোতা করতে হলে ক্রিমিয়া, দোনেৎস্কসহ রুশ বাহিনীর নিয়ন্ত্রণে নেয়া অঞ্চলগুলোকে রাশিয়ার বলে স্বীকৃতি দিতে হবে। একই সাথে ইউক্রেন কখনোই ন্যাটোতে যুক্ত হবে না, সেই অঙ্গীকারে করতে হবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ