Search
Close this search box.

মোদী ও বাইডেনের মধ্যে বৈঠকে বাংলাদেশ নিয়ে আলোচনা

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রে তিন দিনের সফরে প্রেসিডেন্টে জো বাইডেনের সঙ্গে বৈঠক করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একই সঙ্গে তিনি শনিবার (২১ সেপ্টেম্বর) কোয়াড সম্মেলনেও অংশ নেন।

যুক্তরাষ্ট্রের দিলাওয়ারে বাইডেনের ব্যক্তিগত বাসভবনে বৈঠকে বাংলাদেশ প্রসঙ্গ নিয়ে আলোচনা করেন মোদি। তবে তাদের মধ্যে কী বিষয় নিয়ে আলোচনা হয়েছে তা প্রকাশ করা হয়নি।

যদিও ৫ আগস্ট শেখ হাসিনা ক্ষমতা ছেড়ে পালিয়ে যাওয়ার পর বাইডেনের সঙ্গে এক টেলিফোন আলাপে মোদি বাংলাদেশ প্রসঙ্গ তোলেন। ওই সময়ে তিনি আঞ্চলিক স্থিতিশীলতা ও বাংলাদেশে হিন্দু সম্প্রদায়ের নিরাপত্তার দিকগুলোয় যুক্তরাষ্ট্রের সহায়তা কামনা করেন।

এদিকে বাইডেনের সঙ্গে বৈঠকের পর সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স পোস্টে মোদি বলেন, বৈঠকটি বেশ সফল হয়েছে। তিনি আরও বলেন, সেখানে আঞ্চলিক ও বৈশ্বিক বিষয় আলোচনায় এসেছে।

মোদি ও বাইডেনের মধ্যে বৈঠকের বিষয়ে এক প্রেস বিজ্ঞপ্তিতে দিয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়। এতে বলা হয়েছে, ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলসহ বৈশ্বিক ও আঞ্চলিক সহযোগিতা জোরদারে ভারত ও যুক্তরাষ্ট্র আরও ঐক্যবদ্ধভাবে কাজ করবে।

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনে যোগ দিতে তিন দিনের সফরে মোদি গতকাল শনিবার যুক্তরাষ্ট্র পৌঁছান।

এদিকে জাতিসংঘের একই সভায় যোগ দিতে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের আগামীকাল সোমবার দিবাগত রাতে নিউইয়র্কের পথে ঢাকা ছাড়ার কথা রয়েছে।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস ও বিজনেস স্ট্যান্ডার্ড

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

সর্বশেষঃ