Search
Close this search box.

সংলাপ ছাড়া সংকটগুলো রাজপথে মীমাংসা করার বিষয় নয়: সিইসি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছনে, সংকট সমাধানে দেশের রাজনৈতিক দলগুলোকে এক টেবিলে বসার আহ্বান জানাচ্ছি। ‘সংলাপ ছাড়া সংকটগুলো রাজপথে মীমাংসা করার বিষয় নয়।’ মঙ্গলবার (১ আগস্ট) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি এসব কথা বলেন।

হাবিবুল আউয়াল বলেন, নির্বাচনের জন্য অনুকূল পরিবেশ প্রয়োজন। যে সংকটটা বিরাজ করছে, তা রাজনৈতিক। এর সঙ্গে আমাদের কাজের কোনও সংঘাত নেই। কিন্তু এ সমস্যাগুলো যদি রাজনৈতিকভাবে সমাধান হয়ে যায়, তাহলে আমাদের জন্য নির্বাচন আয়োজন অনেক সহজ হবে।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, ‘কমিশন প্রত্যাশা করে, রাজনৈতিক পরিমণ্ডলে কতগুলো বিষয় নিয়ে প্রকটভাবে রয়েছে সেগুলো যেকোনও মূল্যে সুরাহা হওয়া প্রয়োজন। আমরা চাই, একটা স্থিতিশীলতা ফিরে আসুক। যে স্থিতিশীল পরিবেশে আগামী নির্বাচনটা হবে।’

এর আগে সকাল সোয়া ১১টার কিছু আগে সিইসির সঙ্গে সাক্ষাৎ করতে আসেন মার্কিন রাষ্ট্রদূত। দুপুর ১২টা ৪০ মিনিটে বৈঠকটি শেষ হয়।

প্রায় দেড় ঘণ্টাব্যাপী চলা বৈঠকে নির্বাচন কমিশনার আহসান হাবিব খান ও ইসি সচিব জাহাংগীর আলমও উপস্থিত ছিলেন।

হাবিবুল আউয়াল জানান, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতও বিশ্বাস করেন দলগুলোর সঙ্গে সংলাপ প্রয়োজন। সংলাপ ছাড়া সংকটগুলো রাজপথে মীমাংসা করার বিষয় নয়। এই কমিশনের পক্ষ থেকে আমি মনে করি, রাজনৈতিক দলগুলো এক টেবিলে বসা উচিত, একসঙ্গে চা খাওয়া উচিত। তারপরে আলোচনা করে এই সংকটগুলো নিরসন করা উচিত।’

এর আগে গত ৮ জুন সিইসির সঙ্গে দেখা করেছিলেন মার্কিন রাষ্ট্রদূত। ওই বৈঠক শেষে বাংলাদেশে আগামী নির্বাচন ইস্যুতে তার দেশের অবস্থান জানিয়েছিলেন পিটার হাস। যুক্তরাষ্ট্র আগামীতে বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চায় বলে সেদিন সাংবাদিকদের জানিয়েছিলেন পিটার হাস।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ