Search
Close this search box.

জাতীয় আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালকের বগুড়া জেলা রেকর্ড রুম পরিদর্শন

জাতীয় আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালকের বগুড়া জেলা রেকর্ড রুম পরিদর্শন

স্টাফ রিপোর্টার – জাতীয় আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক গৌতম কুমার বগুড়া জেলা প্রশাসনের সুপ্রাচীন রেকর্ড রুম পরিদর্শন করেন। পরিদর্শন কালে অঅধিদপ্তরের গবেষণা কর্মকর্তা ইলিয়াস সহ ৪ জন সহকারী, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দীনেশ সরকার, উপপরিচালক স্থানীয় সরকার মাসুম আলী বেগ,সহকারী কমিশনার ( রেকর্ড রুম) রেবেকা সুলতানা সহ রেকর্ড রুমের সকল কর্মচারী উপস্থিত ছিলেন।

পরিদর্শন কালে গৌতম কুমার, মহাপরিচালক (অতিরিক্ত সচিব) জনগনের সকল রেকর্ড পত্র, সরকারি গুরুত্বপূর্ণ দলিল, জেলা প্রশাসনের পত্র যোগাযোগ, প্রাচীন কালের হাতে লেখা পূথি,সাহিত্য-কর্ম, ইতিহাস, ঐতিহাসিক স্থাপনার দুর্লভ নকসা,মানচিত্র, গেজেটিয়ার সহ ২৫ বছরের পুরানো সব নথি বিজ্ঞানসম্মত ভাবে রক্ষনাবেক্ষনের উপরে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন। তিনি জেলা প্রশাসনের কাছে এসকল আর্কাইভ্যাবল নথি পত্র সংগ্রহ করার পরামর্শ দেন এবং সূচিপত্র, ক্যাটালগিং করে তা জাতীয় আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরে পাঠানোর জন্য অনুরোধ করেন।

জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত মতবিনিময় সভায় জাতীয় আর্কাইভসের গবেষণা কর্মকর্তা একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন দেন। পরে জেলা প্রশাসক জনাব মো: সাইফুল ইসলাম মহাপরিচালক গৌতম কুমারের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। এসময় তাকে আর্কাইভস এর গুরুত্বপূর্ণ প্রকাশনা, স্মারক, আইন বিধি ইত্যাদি হস্তান্তর করা হয়।জেলা প্রশাসক জাতীয় আর্কাইভস দর্শন করবেন এবং প্রাচীন নথিপত্র সংরক্ষণের কাজে সবরকম সহায়তা করবেন মর্মে জানান।

উল্লেখ্য করা যেতে পারে যে,অতিরিক্ত সচিব পদমর্যাদার মহাপরিচালক গৌতম কুমার এই বগুড়ারই সন্তান। তাঁর বাড়ি ধুনট উপজেলায়। ইতোপুর্বে তিনি শ্রম অধিদপ্তরের মহাপরিচালক হিসাবে একবার বগুড়া শ্রম দপ্তরে এসেছিলেন এবং বগুড়ার শ্রমিকদের কল্যানে যুগান্তকারী কিছু পদক্ষেপ নিয়েছিলেন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ