Search
Close this search box.

মার্কিন ভিসা নীতির ফলে বিদেশে অর্থপাচার কমবে- পররাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার- মার্কিন ভিসা নীতির ফলে বিদেশে অর্থপাচার কমবে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন । এছাড়া যারা দেশে জ্বালাও পোড়াও করে, তারা সাবধান হবেন বলেও আশা প্রকাশ করেন তিনি।

মন্ত্রী আরও বলেন, নতুন ভিসা নীতি নিয়ে সাধারণ মানুষের চিহ্নিত হওয়ার কিছু নেই। বরং কতিপয় সরকারি কর্মচারি, ব্যবসায়ী, আমলা যাদের যুক্তরাষ্ট্রে সম্পদ আছে, তারা চিন্তিত হবেন।

শনিবার দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

বিদেশি কূটনীতিকদের বাড়তি নিরাপত্তা ফিরিয়ে দেওয়ার বিষয়ে প্রশ্ন করা হলে তিনি এ বিষয়ে  কিছু জানেন না বলে মন্তব্য করেন। এসময় পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশে রাষ্ট্রদূতদের নিরাপত্তায় কোনো ঘাটতি নেই, কখনো ছিল না। দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি অনেক ভালো আছে।

পৃথিবীর কোনো দেশেই বাংলাদেশের রাষ্ট্রদূতকে বাড়তি নিরাপত্তা দেওয়া হয় না জানিয়ে মন্ত্রী বলেন, বিদেশি কূটনীতিকরা তাদের খরচে এসকর্ট হায়ার করতে পারবেন। সে ক্ষেত্রে টাকা দিয়ে স্পেশাল আনসার ব্যাটালিয়নের এসকর্ট নিতে পারবেন।

ভিসা নীতি নিয়ে যুক্তরাষ্ট্রের কাছে কোনো আবেদন করবেন কি না—এমন প্রশ্নে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের আবেদন করার কোনো প্রয়োজন নেই। আমরা একটি সুন্দর, স্বচ্ছ ও নিরপেক্ষ নির্বাচন করার জন্য যা যা করার দরকার—সেই ইনস্টিটিউশন ডেভেলপ করেছি। আমরা একটা অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করব। সেখানে অন্য লোক সাহায্য করেন ভালো। না করলেও ইউ আর কমিটেড টু ইট।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, জ্বালাও-পোড়াওয়ের কারণে যারা একবার জ্বলেছে, তাদের চেহারা দেখলে বড় দুঃখ পাবেন। আমরা আর জ্বালাও-পোড়াও চাই না। ২০১৪ সালে তারা ৩৮০০ যানবাহন জ্বালিয়েছে, বগি জ্বালিয়েছে, স্টিমার জ্বালিয়েছে। এখন যদি জ্বালাও-পোড়াও বন্ধ হয়, দ্যাট উড বি আ ব্লেসিং।

তিনি আরও বলেন, যারা জ্বালাও-পোড়াও করে, তাদের সতর্ক হওয়া দরকার, তাদের নেতাদের সতর্ক হওয়া দরকার।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ