Search
Close this search box.

নকশাবহির্ভূত ভবন ভাঙতে তুরাগে রাজউকের অভিযান

স্টাফ রিপোর্টার- রাজধানীর উত্তরা তুরাগ থানা নয়ানগর এলাকায় প্ল্যান অমান্য করে ভবন নির্মাণ করায় রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) উচ্ছেদ অভিযান পরিচালনা করেছে। সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত এ অভিযানটি চলে। এ সময় নয়ানগর এলাকায় ১০তলা একটি ভবনের অবৈধ অংশ ভেঙে ফেলা হয়। সাথে অবৈধভাবে ভবন নির্মাণ করায় ২ লাখ টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।

ওই ভবন মালিকের সাথে কথা বললে তিনি তার নাম-পরিচয় দিতে রাজি হননি। কিন্তু তিনি রাজউকের বিরুদ্ধে পূর্বে কোনোরকম নোটিশ প্রদান না করে ভবন ভাঙার অভিযোগ করেন। পাশাপাশি আরেকটি নতুন চারতলা ও দোতলা ভবন রাস্তা দখল করে নির্মাণ করায় অবৈধ অংশ ভেঙে ফেলা হয়। উচ্ছেদ অভিযানের সময় প্রতিটি ভবনের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়। চারতলা ও দোতলা ভবনের মালিকদের পাওয়া যায়নি।

এলাকাবাসীর সাথে কথা বললে জানা যায়, স্থানীয়রা বাধা দিলেও অবৈধ স্থাপনা নির্মাণকারীরা তাদের তোয়াক্কা না করেই এ নির্মাণ করে। এভাবে যদি রাজউক অভিযান পরিচালনা করে তাহলে ভালো হবে। আর কেউ অবৈধভাবে ভবন নির্মাণ করতে পারবে না। পুরো অভিযানটি পরিচালনা করেন রাজউকের নির্বাহী হাকিম তাজিনা সারোয়ার।

উচ্ছেদ অভিযানের বিষয়ে তিনি বলেন, তুরাগ এলাকায় রাজউক নকশাবহির্ভূত বাড়ি নির্মাণ করায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। তিনি আরও বলেন, দেখা যাচ্ছে এসব এলাকায় ইমারত মালিকগণ রাজউক কর্তৃক নকশা অনুমোদন নেয় কিন্তু সেই অনুমোদনকৃত নকশা অনুযায়ী ইমারত নির্মাণ করেন না। আমরা এসব ব্যত্যয়কৃত ইমারত নির্মাণের জন্য বিভিন্ন দণ্ড প্রদান করছি। একই সাথে তারা যেন পরবর্তীতে অনুমোদনকৃত নকশা ব্যত্যয় করে ইমারত নির্মাণ না করেন, সে বিষয় সচেতন করছি। আমরা পর্যায়ক্রমে সকল ব্যত্যয়কৃত ইমারতের বিরুদ্ধে ব্যবস্থা নেব।

এই ভ্রাম্যমাণ আদালতের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন রাজউক জোন ৩/২ এর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা শেখ মোহাম্মদ এহসানুল ইমাম, ইমারত পরিদর্শক মোহাম্মদ আবু রাশেদ ও অন্যান্য রাজউকের কর্মকর্তা।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ