Search
Close this search box.

মৃত্যুর আগে নিজের কবরের জায়গা নির্ধারণ কি জায়েজ

ধর্ম ডেস্ক: পৃথিবীর প্রত্যেকটি জীবকেই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে। আল্লাহ তায়ালা বলেন, ‘তিনি জীবনদান করেন এবং তিনিই মৃত্যু ঘটান। আল্লাহ ছাড়া তোমাদের কোনো অভিভাবক নেই, কোনো সাহায্যকারীও নেই।’ (সূরা তাওবা, আয়াত, ১১৬)।

মহান আল্লাহ বলেন, প্রত্যেক প্রাণীকেই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে এবং তোমাদের কর্মের পুরোপুরি প্রতিদান কিয়ামতের দিনই দেয়া হবে। অতঃপর যাকেই জাহান্নাম থেকে দূরে সরিয়ে দেয়া হবে ও জান্নাতে প্রবেশ করিয়ে দেয়া হবে, সে-ই প্রকৃত অর্থে সফলকাম হবে। আর জান্নাতের বিপরীতে পার্থিব জীবন তো প্রতারণার উপকরণ ছাড়া কিছুই নয়। (সুরা আলে ইমরান, আয়াত: ১৮৫)

অন্য হাদিসে হজরত আয়েশা রাদিয়াল্লাহু তায়ালা আনহা ও আবদুল্লাহ ইবনে মাসউদ রাদিয়াল্লাহু তায়ালা আনহু থেকে বর্ণিত আছে, তারা বলেন- ‘(হঠাৎ মৃত্যু) পাপীর জন্য আফসোস আর মুমিনের জন্য নিষ্কৃতির কারণ।’ (মুসাননাফে ইবনে আবি শায়বা : ৩/৩৭০; বায়হাকি : ৩/৩৭৯)

একজন মুসলমানের মৃত্যুর পর যত দ্রুত সম্ভব কাফন-দাফন করাতে হয়। এক হাদিসে রসুলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হজরত আলি (রা.)-কে লক্ষ্য করে বলেন, ‘হে আলি! তিনটি জিনিসের ক্ষেত্রে বিলম্ব করবে না।

১. নামাজের যখন সময় আসবে তখন নামাজ আদায় করা থেকে দেরি করবে না।

২. মৃত ব্যক্তির জানাজা যখন উপস্থিত হবে তখন কাফন-দাফন সম্পন্ন করতে দেরি করবে না।

৩. কোন অবিবাহিতা মেয়ের জন্য যখন কোন উপযুক্ত পাত্র পাবে তখন তাকে পাত্রস্থ করা থেকে বিলম্ব করবে না। (তিরমিজি: ১/২০৬)

মানুষের মৃত্যু পরবর্তী ধাপ কবর। এক্ষেত্রে অনেকেই নিজের মৃত্যু পরবর্তী কবরের জায়গা জীবিত থাকতেই ঠিক করে রাখতে চান। তবে ইসলামি শরিয়তে এভাবে নিজের কবরের জায়গা নির্ধারণ করে যাওয়া কি জায়েজ?

ইসলামি শরিয়তে, যদি কোনো জমি আপনি কবরস্থানের জন্য ওয়াকফ করে দেন, তাহলে সেখানে কোনো ব্যক্তি বিশেষের কবরের জন্য জায়গা নির্ধারণ করার অনুমতি নেই। কারণ, ওয়াকফ করে দেয়ার কারণে এই কবরস্থানের জায়গায় সাধারণ মানুষের অধিকার রয়েছে। যা জনসাধারণের কল্যাণের জন্য নির্ধারিত হয়ে গেছে। তবে আপনি নিজের মালিকানাধীন জায়গায় কবরের জন্য জায়গা নির্ধারণ করে রাখতে চাইলে এতে কোনো সমস্যা নেই। যদিও এভাবে মালিকানাধীন জমিতে কবরের জন্য জায়গা নির্ধারণের বিষয়টি কোনো হাদিসের মাধ্যমে প্রমাণিত নয়।

তবে হজরত ওমর ইবনে আব্দুল আজিজ রহ.-এর পক্ষ থেকে এমন কাজের বিষয়টি সাব্যস্ত। তিনি মৃত্যুর আগে ১০ অথবা ২০ দিনারে নিজের কবরের জন্য জায়গা কিনেছিলেন। (সিরাতে ওমর ইবনে আব্দুল আজিজ, ৯৯, সিয়ারু আলামিন নুবালা, ৫ম খণ্ড ১৪৪)

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ