Search
Close this search box.

রিয়াদকে বাদ দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাংলাদেশ দল

রিয়াদকে বাদ দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাংলাদেশ দল

মিথুন আশরাফ – মাহমুদুল্লাহ রিয়াদকে বাদ দিয়ে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষনা করেছে বাংলাদেশ। সাকিব আল হাসানকে অধিনায়ক করে ১৫ সদস্যের দল ঘোষনা করা হয়েছে। স্ট্যান্ডবাই রাখা হয়েছে চার ক্রিকেটারকে। বুধবার বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু দল ঘোষনা করেন। নিউজিল্যান্ডে ত্রিদেশিয় সিরিজেও এই দলটিই খেলবে।

সবশেষ এশিয়া কাপে ইনজুরির জন্য খেলতে পারেননি লিটন কুমার দাস, নুরুল হাসান সোহান ও ইয়াসির আলী রাব্বি। তারা যোগ হয়েছেন। এই তিনজন ছাড়াও নাজমুল হোসেন শান্ত যোগ হয়েছেন। চারজন দলে যোগ হয়েছেন। এশিয়া কাপের দল শেষপর্যন্ত হয়েছিল ১৮ জনের। সোহান ও হাসান ইনজুরিতে দল থেকে ছিটকে পড়েছিলেন। এবার বিশ্বকাপ ও নিউজিল্যান্ডে ত্রিদেশিয় সিরিজের জন্য ১৫ সদস্যের দল ঘোষনা করা হয়েছে।

পেসার হাসান মাহমুদ ইনজুরিতে এশিয়া কাপও খেলতে পারেননি। এবারও বাদ পড়েছেন। রিয়াদের সাথে আরও বাদ পড়েছেন পারভেজ হোসেন ইমন, এনামুল হক বিজয়, শেখ মেহেদি হাসান, নাঈম শেখ। মুশফিকুর রহিমতো টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসরই নিয়েছেন। এশিয়া কাপের দল থেকে সাতজন ক্রিকেটার বিশ্বকাপ দলে নেই।

বিশ্বকাপের দলে কোন চমক নেই। সবার দৃষ্টি ছিল রিয়াদকে দলে রাখা হবে কিনা। তবে রিয়াদ যে বাদ পড়তে যাচ্ছেন, সেই ইঙ্গিত আগেই দিয়েছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। রিয়াদ থাকছেন? এমন প্রশ্নের জবাবে তিনি বলেছিলেন, ‘এটা আমার জন্য বলা মুশকিল। কে থাকবে, কে থাকবে না- এটা আমি বলতে পারছি না। সেরা একাদশে কে খেলছে, সেটাই আমি জানি না। খেলার দিন ছাড়া এটা আমি বলব কীভাবে? আমার কাছে একটা তালিকা আসে, দেখি একাদশ। আমার কাছে মতামত চাওয়া হয় না। আড়াই বছর ধরে আমি এসবে নেই।’

সাথে যোগ করেছিলেন, ‘আমরা যদি ওকে দলে জায়গা না দিতে পারি তাহলে ওকে মাঠ থেকে অবসরের সুযোগ দেওয়া উচিত। কারণ মাহমুদুল্লাহ রিয়াদের অবদান খাটো করে দেখার কোনো সুযোগ নেই। সে আমাদের বহু ম্যাচ জিতিয়েছে।’ জিম্বাবুয়ে সফরের আগে রিয়াদের টি-টোয়েন্টি অধিনায়কত্ব কেড়ে নেওয়া হয়েছিল। দল থেকেও বাদ দেওয়া হয়েছিল। এরপর সফরের শেষ ম্যাচে আবার খেলেন রিয়াদ। এশিয়া কাপ টি-টোয়েন্টি দলেও ছিলেন। কিন্তু নৈপুন্য দেখাতে পারেননি। তাতে করে এ বছর ১৬ অক্টোবর শুরু হতে যাওয়া বিশ্বকাপের দল থেকে বাদই পড়ে গেলেন অভিজ্ঞ ক্রিকেটার রিয়াদ।

অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, দক্ষিণ আফ্রিকা আগেই দল ঘোষনা করেছিল। বুধবারের মধ্যে বাকি সব দলেরই দল ঘোষনা করার শেষ সময় ছিল। বাংলাদেশ দল ঘোষনা করে দিল। পরিকল্পনা ছিল চূড়ান্ত স্কোয়াড ঘোষণার আগে টেকনিক্যাল ডিরেক্টর শ্রীধরণ শ্রীরামের অধীনে তিন দিনের বিশেষ ক্যাম্প হবে টাইগারদের। সেখানেই ক্রিকেটারদের পরখ করে দেখবেন তিনি। কিন্তু বৃষ্টির বাগড়ায় সে পরিকল্পনাও কিছুটা ভেস্তে গেছে। তবে দল গুছিয়ে তা ঘোষনাও হয়ে গেছে।

এবার সরাসরি সুপার টুয়েলভে খেলবে বাংলাদেশ। বাছাইপর্বে খেলতে হবে না। সুপার টুয়েলভে গ্রুপ-২ এ ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকার সাথে বাছাইপর্ব পেরিয়ে আসার আরও দুটি দলের বিপক্ষে খেলবে বাংলাদেশ। অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ফাইনাল ম্যাচ দিয়ে ১৩ নভেম্বর টুর্নামেন্ট শেষ হবে। এ টুর্নামেন্টে অংশ নেওয়ার আগে নিউজিল্যান্ডে ত্রিদেশিয় সিরিজও খেলবে বাংলাদেশ। ৭ অক্টোবর বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যকার ম্যাচ দিয়ে ত্রিদেশিয় সিরিজ শুরু হবে। ১৪ অক্টোবর ফাইনাল ম্যাচ দিয়ে শেষ হবে সিরিজ। সিরিজের আরেক দল স্বাগতিক নিউজিল্যান্ড। এই নিউজিল্যান্ড সফরেও টি-টোয়েন্টি বিশ্বকাপের দলই খেলবে।

টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দল

সাকিব আল হাসান, সাব্বির রহমান রুম্মন, মেহেদি হাসান মিরাজ, আফিফ হোসেন ধ্রুব, মোসাদ্দেক হোসেন সৈকত, লিটন কুমার দাস, ইয়াসির আলী চৌধুরী রাব্বি, নুরুল হাসান সোহান, মুস্তাফিজুর রহমান, মো: সাইফ উদ্দিন, তাসকিন আহমেদ, এবাদত হোসেন চৌধুরী, নাজমুল হোসেন শান্ত, নাসুম আহমেদ। স্ট্যান্ডবাই – মো: শরিফুল ইসলাম, রিশাদ হোসেন, শেখ মেহেদি হাসান, সৌম্য সরকার।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ