Search
Close this search box.
বাংলাদেশ-আফগানিস্তান লড়াই

অস্ট্রেলিয়ার মাটিতে প্রথমবার টি-টোয়েন্টি খেলতে নামবে বাংলাদেশ

অস্ট্রেলিয়ার মাটিতে আজ প্রথমবার টি-টোয়েন্টি খেলতে নামবে বাংলাদেশ

মিথুন আশরাফ – দৌড়া বাঘ আইল। এই কথা টি-টোয়েন্টি ক্রিকেটে খুব বেশি শোনা যায় না। কেন? বাংলাদেশ যে এই ফরমেটে খুব বেশি ভালো খেলতে পারে না। জয় যেন অধরাই হয়ে গেছে! খেলতে নামলেই হার হচ্ছে। অস্ট্রেলিয়ার মাটিতে আজ প্রথমবার টি-টোয়েন্টি খেলতে নামবে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। ২০০৬ সাল থেকে টি-টোয়েন্টি খেলে কখনোই পুরো বাংলাদেশ দলের ক্রিকেটাররা অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি খেলার সুযোগ পাননি। আজ খেলবেন। প্রতিপক্ষ আফগানিস্তান। অস্ট্রেলিয়ার ব্রিসবেনে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ এটি। দুপুর ২ টায় শুরু হবে ম্যাচটি। ম্যাচ যাই হোক, এই ম্যাচ দিয়েই ভাগ্য পরিবর্তন ঘটলেই হয়।

সবশেষ এশিয়া কাপ কিংবা নিউজিল্যান্ডে ত্রিদেশিয় সিরিজে সবকটি ম্যাচ হেরেছে। শুধু কী তাই। সবশেষ ২৩ টি-টোয়েন্টি ম্যাচের চারটি ম্যাচ জিতেছে। ১৯টিতে হেরেছে। তাও আবার আফগানিস্তান ও জিম্বাবুয়ের বিপক্ষে একটি করে এবং সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে দুটি ম্যাচ জিতেছে। বড় কোন দলের বিপক্ষে একটি জয়ও নেই। এই সময়ের মধ্যে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, পাকিস্তান, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরেছে। টি-টোয়েন্টি বিশ^কাপে ভাগ্য পরিবর্তনের দেখা মেলার আশা আছে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ‘ক্যাপ্টেন্স মিডিডয়া ডে’তে রসিকতার ছলে অস্ট্রেলিয়াকে ‘খোঁচা’ দিয়েছিলেন বাংলাদেশ টি-টোয়েন্টি দলের অধিনায়ক সাকিব আল হাসান। বলেছিলেন, ‘আমাদের দলটা রোমাঞ্চকর। বেশির ভাগই নতুন। এটা তাদের জন্য দারুণ অভিজ্ঞতা হবে। (দলের) আমরা সবাই অস্ট্রেলিয়ায় প্রথমবারের মতো আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলব।’ সাথে যোগ করেছিলেন, ‘হ্যাঁ (কখনো এখানে আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলা হয়নি), আর আমি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলছি ১৫ বছর ধরে।’ রসিকতার ছলে অস্ট্রেলিয়াকে ‘খোঁচা’ দিলেও অস্ট্রেলিয়ায় এখনও বাংলাদেশ দল যে টি-টোয়েন্টি খেলেনি, সেই কষ্ট থেকেই সাকিবের কণ্ঠে এমন শোনা গেছে। এই কষ্ট এখন ভালো খেলার জন্য জেদ হয়ে কাজ করলেই হয়।

প্রতিপক্ষ দলটি হচ্ছে আফগানিস্তান। জেদ কী কোন কাজে দেবে? স্পিন জাদুকর হয়ে ওঠা রশিদ খান আছেন দলে। এই রশিদকেই তো যত ভয় বাংলাদেশ ক্রিকেটারদের! এশিয়া কাপ খেলার সময়ই তো ক্রিকেটারদের মুখে শোনা গেছে, পরে ব্যাটিং করলে রশিদকে সামলানো কঠিন। সেই ভয় থেকেই তো এশিয়া কাপে আগে ব্যাটিং করে কাত হয়েছে বাংলাদেশ। আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের রেকর্ডও খুব ভালো নয়। ২০১৪ সাল থেকে বাংলাদেশ-আফগানিস্তান টি-টোয়েন্টি ম্যাচ হচ্ছে। ৯টি ম্যাচ হয়েছে। মাত্র ৩টি ম্যাচ বাংলাদেশ জিততে পেরেছে। ৬টিতেই হেরেছে। আফগানিস্তানের সঙ্গে খেলতে নামলেই যেন ভয় কাজ করে বাংলাদেশের। যদিও এশিয়া কাপে লিটন কুমার দাস, ইয়াসির আলী রাব্বির মতো ব্যাটসম্যানরা ছিলেন না। এবার থাকছেন। দলে আরও পরিবর্তনের হাওয়া লেগেছে। তাছাড়া প্রথমবারের মতো পুরো দল অস্ট্রেলিয়ার মাটিতে খেলবে। এবার জয় ধরা দিতেও পারে।

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হয়ে গেছে। শ্রীলঙ্কা-নামিবিয়ার মধ্যকার প্রথম রাউন্ডের ম্যাচ দিয়ে বিশ্বকাপ মাঠে গড়িয়েছে। লঙ্কানদের উড়িয়ে দিয়েছে নামিবিয়া। এ বিশ্বকাপে মোট ১৬ দল খেলছে। প্রথম রাউন্ডে ৮ দলের লড়াই হবে। এরপর সুপার-১২ এ ১২ দলের লড়াই হবে। প্রথম রাউন্ড থেকে চার দল সুপার-১২ এ খেলার সুযোগ পাবে। সুপার-১২ এ বাংলাদেশ ছাড়াও আগেই খেলা নিশ্চিত করে রেখেছে স্বাগতিক অস্ট্রেলিয়া, ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও আফগানিস্তান।
সুপার-১২ পর্ব শুরু হবে ২২ অক্টোবর। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে সুপার-১২ পর্ব শুরু হবে। বাংলাদেশের মিশন শুরু হবে ২৪ অক্টোবর। প্রথম রাউন্ডের ‘এ’ গ্রুপের দ্বিতীয় সেরা দলের সঙ্গে লড়াই করবে বাংলাদেশ। এবার আর বাংলাদেশকে প্রথম রাউন্ড খেলতে হচ্ছে না। গত বিশ^কাপে সেরা আট দলের একটি হওয়াতে সরাসরি সুপার-১২ এ খেলবে বাংলাদেশ। তবে টুর্নামেন্টের আসল মিশন শুরুর আগে আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। আজ আফগানিস্তানের বিপক্ষে লড়াই হওয়ার পর বুধবার ব্রিসবেনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলে সুপার-১২ খেলার জন্য প্রস্তুত হবে বাংলাদেশ। অস্ট্রেলিয়ায় প্রথমবার খেলার সুযোগ পাওয়া বাংলাদেশ দল এখন নতুন রুপে আবির্ভূত হোক, সেই প্রত্যাশাই থাকছে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ