Search
Close this search box.

করোনা সংক্রমণ বৃদ্ধি নিয়ে আতঙ্কিত নই, চিন্তিত : স্বাস্থ্যমন্ত্রী

কিছুদিন পর দ্বিতীয় ডোজ আর পাওয়া যাবে না : স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার : স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক বলেছেন, মহামারী করোনা ভাইরাস নিয়ন্ত্রণে আমরা সফল হয়েছিলাম। কিন্তু আবারও সংক্রমণ বাড়তে শুরু করেছে। করোনা সংক্রমণ বৃদ্ধি নিয়ে আতঙ্কিত নই, চিন্তিত।’ রোববার বিকেলে রাজধানীর মহাখালীর আইসিডিডিআরবিতে টিকা কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

করোনা ভাইরাস দিন দিন বেড়েই চলেছে। শনাক্তের হার বেড়ে দাড়িয়েছে ১৫.৬৬ শতাংশ। মৃত্যু হয়েছে ২ জনের। নতুন করে শনাক্ত হয়েছে এক হাজার ৬৮০ জন। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা দেশের টার্গেটকৃত প্রায় সবাইকেই টিকার আওতায় এনেছি। এতে সংক্রমণ এক শতাংশের নিচে চলে এসেছিল। আমাদের মৃত্যু প্রায় শূন্যের কোটায়। কিন্তু এখন আবার সংক্রমণের হার ১৫ শতাংশে উঠে এসেছে। সংক্রমণ নিয়ন্ত্রণে আমরা সে অনুযায়ী ব্যবস্থা নিয়েছি।

তিনি বলেন, করোনায় মন্ত্রণালয়ের অনেকেই আক্রান্ত হয়েছেন। স্বাস্থ্য অধিদপ্তর অফিসেও বেশ কয়েকজন কর্মকর্তা করোনায় আক্রান্ত হয়েছে। এ অবস্থায় আমাদের সচেতন হতে হবে। সবাইকেই মাস্ক পরতে হবে, সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে।

রোববার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনা বিষয়ক বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা গেছে। বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, দেশে মোট করোনা শনাক্তের সংখ্যা ১৯ লাখ ৬৫ হাজার ১৭৩ জন। এ পর্যন্ত মৃত্যু হয়েছে ২৯ হাজার ১৪০ জনের। এই সময়ে মোট সুস্থ হয়েছেন ১৯ লাখ ছয় হাজার ৬৮৮ জন।

সারা দেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৮৮০টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১০ হাজার ৭৭৮টি এবং মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১০ হাজার ৭২৮টি। এ পর্যন্ত দেশে মোট নমুনা পরীক্ষা করা হয়েছে এক কোটি ৪২ লাখ ৯২ হাজার ৫৯টি।

নমুনা পরীক্ষায় শনাক্তের হার গিয়ে দাঁড়িয়েছে ১৫ দশমিক ৬৬ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক দুই শতাংশ ও মৃত্যুর হার এক দশমিক ৪৮ শতাংশ। সংক্রমন বাড়লেও আগেরদিনের তুলনায় মৃত্যু একজন কমেছে।

সর্বশেষ ১ হাজার ৬৮০ জনের মধ্যে ১ হাজার ৫৭২ জন ঢাকা বিভাগের। এর মধ্যে ১ হাজার ৫১৩ জনই মহানগরসহ ঢাকা জেলার। বাকি বিভাগগুলোর মধ্যে চট্টগ্রামে ৬৪, ময়মনসিংহ, রংপুর ও খুলনায় ৪ জন করে, সিলেটে ৬, বরিশালে ১২ ও রাজশাহীতে ১৪ জনের করোনা শনাক্ত হয়েছে। দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। এর দশ দিনের মাথায় ঘটে প্রথম মৃত্যুর ঘটনা।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ