Search
Close this search box.

ডিসেম্বরের মধ্যে সরানো হবে চকবাজারের ৫০০ গুদাম-কারখানা

ডিসেম্বরের মধ্যে সরানো হবে চকবাজারের ৫০০ গুদাম-কারখানা

স্টাফ রিপোর্টার : ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস বলেছেন, চলতি বছরের ডিসেম্বর মাসের মধ্যে চকবাজার থেকে ৫০০ কারখানা-গুদাম স্থানান্তর করা হবে। বুধবার সকালে পুরান ঢাকার চকবাজারের দেবীদাস ঘাট লেনে অগ্নিকাণ্ডস্থল পরিদর্শন শেষে তিনি এ ঘোষণা দেন।

মেয়র তাপস বলেন, অগ্নিকাণ্ডে পুড়ে যাওয়া রেস্টুরেন্ট ভবনটি (বরিশাল হোটেল অ্যান্ড রেস্টুরেন্ট) অবৈধ। এখানে কারখানা, গ্যাস, পানির লাইনের অনুমোদন ছিল না। এটি মূলত ওয়াকফ এস্টেটের সম্পত্তি। তিনি বলেন, এই এলাকায় গুদাম, কারখানা দিয়ে ভরিয়ে ফেলা হয়েছে। ২০১৮ সাল থেকে এই এলাকায় নতুন ভবনের অনুমোদন দেওয়া বন্ধ রয়েছে। আমরা চিরুনি অভিযান পরিচালনা করে এখানে অবৈধ ২ হাজার ৪০০-এর বেশি ভবন শনাক্ত করেছি। পর্যায়ক্রমে এগুলো এখান থেকে সরানো হবে।

সোমবার বেলা ১২টার দিকে চকবাজারের কামালবাগে দেবী দাস ঘাট এলাকার চারতলা ওই ভবনে আগুন লাগে। এরপর ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট সোয়া দুই ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। আগুন নেভার পর লাশগুলো পাওয়া যায় ভবনের নিচতলায় ‘বরিশাল রেস্টুরেন্টের’ ছাদের নিচে কাঠ দিয়ে বানানো মাচায়। রাতের পালায় কাজ করে কর্মীরা দিনের বেলা সেখানে ঘুমাতেন বলে চকবাজার থানার ওসি আব্দুল কাইয়ুম জানিয়েছেন।

রবিবার রাতের পালায় কাজ করা আটজন কর্মী সোমবার ওই মাচায় ছিলেন। তাদের মধ্যে ছয়জনের লাশ পাওয়া যায়। উদ্ধারের পর রোস্তরাঁকর্মীদের মরদেহ মিটফোর্ড হাসপাতালের মর্গে নেওয়া হয়। অগ্নিকাণ্ডে বিল্লাল, ওসমান, শরীফ এবং স্বপনসহ রেস্তোরাঁর আরও দুই কর্মীর সন্ধানে সোমবার ঘটনাস্থলে যান তাদের স্বজনরা। তাদেরকেও ঘটনাস্থলে লাশ না দেখিয়ে নিয়ে যাওয়া হয় মিটফোর্ড হাসপাতালে। ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশনস) লেফটেন্যান্ট কর্নেল জিল্লুর রহমান জানান, তিন তলা ভবনের ওপর সেখানে টিন দিয়ে আরেকটি তলা বানানো হয়েছে। পুরান ঢাকার ঘিঞ্জি ওই এলাকায় সরু গলির মধ্যেই সারি সারি প্লাস্টিকের কারখানা ও প্লাস্টিক পণ্যের গুদাম। যে ভবনটি আগুনে পুড়েছে, সেটির তৃতীয় তলাতেও প্লাস্টিকের গুদাম ও কারখানা ছিল। চতুর্থ তলায় প্লাস্টিকের খেলনার গুদাম আগুনে পুড়ে গেছে। এছাড়া পাশের একটি ভবনের দ্বিতীয় তলাও আগুনে ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে ৬ জন মারা যান। অবহেলা থেকে চকবাজারে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। আর এজন্য মৃত্যু হয়েছে। এ অভিযোগ আনা হয়েছে। এ অভিযোগ এনে মামলাও করা হয়েছে। হোটেল মালিককে গ্রেপ্তারও করা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ