Search
Close this search box.

উচ্চ পদস্থ কমকর্তা, ঠিকাদার বা ব্যবসায়ীর রূপ ধারণ করে প্রতারণা!

স্টাফ রিপোর্টার- রাজধানীর মোহাম্মদপুরে অভিনব কায়দায় প্রতারনার আশ্রয় নিয়ে এক ব্যাবসায়ীর প্রায় আট লক্ষ টাকা আত্মসাৎ করে আত্মগোপনে চলে যাওয়া এক প্রতারককে গ্রেফতার করেছে ডিএমপির মোহাম্মদপুর থানা পুলিশ ।

ডিএমপির তেজগাঁও বিভাগের উপ-পুলিশ কমিশনার আজিমুল হক জানিয়েছেন গ্রেফতারকৃত আসামী মোহাম্মদপুরের ফোরজি লাইট হাউজ থেকে প্রতারনার মাধ্যমে প্রায় আট লক্ষ টাকা মূল্যমানের বৈদ্যুতিক তার নিয়ে সেগুলো অনত্র বিক্রি করে। রাতারাতি সে টাকাগুলো নিয়ে আত্মগোপনে চলে যায়।

পরবর্তীতে ওই দোকানর মালিক থানায় এসে মামলা করলে তথ্য প্রযুক্তির সহায়তায় অভিযুক্তকে গ্রেফতার করে মোহাম্মদপুর থানা পুলিশ।

ফোরজি লাইট হাউজের মালিক আনোয়ার হোসেন জানান, ওই ব্যক্তি দোকানে এসে নিজেকে একজন ইলেকট্রিক পণ্য সাপ্লাইয়ার হিসেবে পরিচয় দেয়। বিভিন্ন প্রতিষ্ঠানে ইলেকট্রিক পণ্য সাপ্লাই দেওয়ার কথা জানিয়ে দুই একদিনের দিনের মধ্যে এগার লক্ষ টাকার ইলেকট্রিক তার ক্রয়ের জন্য আরমান আমার কাছে একটি তালিকা প্রদান করে।

গত ২৬ অক্টোবর সকালে জরুরী ভিত্তিতে ইলেকট্রিক তার সরবরাহের জন্য প্রতারক আরমান বারবার ফোন করতে থাকে এবং পণ্য পৌঁছে দেয়া মাত্র টাকা পরিশোধ করার প্রতিশ্রুতি দেয়। পণ্যের বড় ক্রেতা ভেবে আমি বিষয়টি গুরুত্ব দেই এবং তার দেয়া ভাষানটেক থানাধীন অফিসের ঠিকানায় ৭,৩৯,৩৪০/- টাকা মূল্যের ইলেকট্রিক তার আমার দোকানের ২ জন কর্মচারীসহ পিকাপে পাঠিয়ে দেই।

ইলেকট্রিক তার বুঝে পেয়ে ওই প্রতারক তারগুলো অভিনব পন্থায় আয়েশা ইলেকট্রিক নামক একটি দোকানে ডিসকাউন্টে বিক্রয় করে টাকা নিয়ে সুকৌশলে পালিয়ে যায়।

ডিসি আজিমুল হক জানান, প্রতারণার ঘটনাটি অভিনব হওয়ায় মোহাম্মদপুর থানা পুলিশ বিষয়টি বিশেষ গুরুত্ব দিয়ে তদন্ত শুরু করে। ফোরজি লাইট হাউজ এর সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ করে ঘটনায় জড়িত আসমীকে সনাক্ত করা হয়। মোহাম্মদপুর থানা পুলিশ অভিযান পরিচালনা করে ভাষানটেক থানা এলাকা থেকে আত্মসাৎকৃত ইলেকট্রিক তার উদ্ধার করে।

তথ্য প্রযুক্তির সহায়তায় আসামীর অবস্থান সনাক্ত করার পর গত ২ নভেম্বর মিরপুর এলাকা থেকে একটি নাম্বার বিহীন প্রাইভেটকারসহ প্রতারনায় জড়িত মূল আসামী আরমান কে গ্রেফতার করা হয়।

আসামীর নিকট থেকে গ্রেফতারের সময় একটি নাম্বার প্লেট বিহীন প্রাইভেট কার, তার ছবি সম্বলিত মুশফিকুর রহমান নাম লেখা একটি ড্রাইভিং লাইসেন্স, কয়েকটি ব্যাংকের এটিএম কার্ড উদ্ধার করা হয়।

ডিএমপির এসআইভিএস এ ফিঙ্গার প্রিন্ট নিলে জাতীয় পরিচয় পত্র ডাটাবেজে তার নাম নাজমুল হোসেন, পিতা-এম.ডি সফিকুল আলম, মাতা-নাজমা আক্তার হিসেবে পাওয়া যায়।

ব্যাপক জিজ্ঞাসাবাদে সে জানায় তার প্রকৃত নাম নাজমুল হাসান (জাতীয় পরিচয় পত্র নম্বর- ২৩৮১৮৪৬৭৯৫) । তার উদ্ধারকৃত ড্রাইভিং লাইসেন্স, ব্র্যাক ব্যাংক ও ডাচ বাংলা ব্যাংক এর একাউন্ট সমূহ, পাসপোর্ট, জন্মনিবন্ধন সনদ (নম্বর-১৯৯০২৬৯২৫০২০৭৯৫০২) দিয়ে করা।

সে জন্মনিবন্ধন সনদটি ২০১৩ সালে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, জোন-২ থেকে সংগ্রহ করে ও জাতীয় পরিচয় পত্রটি ২০১৫ সনে সংগ্রহ করে। সে জাতীয় পরিচয় পত্র ও জন্ম নিবন্ধন সনদ ব্যবহার করে একাধিক নামে ব্যাংক একাউন্ট, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, বিভিন্ন প্রতিষ্ঠানের নামে ট্রেড লাইসেন্স তৈরী করে। আসামী বিভিন্ন সময় উচ্চ পদস্থ কমকর্তা, ঠিকাদার ও ব্যবসায়ীর রূপ ধারণ করে বিভিন্ন নামে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের সাথে প্রতারণা করে আসছে।

গ্রেফতারকৃত আসামী সামাজিক যোগযোগ মাধ্যম ফেইসবুক ব্যবহার করে রয়্যাল এআরকে গ্রুপ নামে ভুয়া কোম্পানীর পেইজ খুলে তাতে নানা ধরনের ইলেকট্রিক পণ্যের বিজ্ঞাপন দিয়ে অর্থ হাতিয়ে নেয়। সে  বিগত ৮ মাসে ঢাকা শহরের বিভিন্ন জায়গায় বিভিন্ন পরিচয় ব্যবহার করে ২৩ টি প্রতারণার অপরাধ সংঘটিত করেছে বলে প্রাথমিকভাবে স্বীকার করেছে।

ডিসি আজিমুল হক আরও জানান, উদ্ধারকৃত নম্বর বিহীন প্রাইভেটকারটি আসামী এই প্রতারণার কাজে ব্যবহার করে যাতে ব্যবসায়ীরা সহজেই তার পরিচয় বিশ্বাস করে ও বিভ্রান্ত হয়। গ্রেফতাকৃত আসামীর ব্যাংক কার্ড সমূহের তথ্য, লেনদেন বিবরণী, মোবাইল ব্যাংকিং একাউন্টসহ আরো কোন একাউন্ট রয়েছে কিনা তা জানার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা হচ্ছে।

প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের নিমিত্বে গ্রেফতারকৃত আসামীকে বিজ্ঞ আদালতে উপস্থাপন করা হলে বিজ্ঞ আদালত আসামীর ১ দিনের পুলিশ রিমান্ড মঞ্জুর করেন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ