Search
Close this search box.

বদলা না স্বপ্ন ভঙ্গ? ক্রোয়েশিয়াকে আজ সেমিফাইনালে হারালেই ফাইনালে খেলবে মেসির আর্জেন্টিনা

ক্রোয়েশিয়াকে আজ সেমিফাইনালে হারালেই ফাইনালে খেলবে মেসির আর্জেন্টিনা

মিথুন আশরাফ – কাতার ফুটবল বিশ্বকাপে আজ প্রথম সেমিফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে। লুসাইল আইকনিক স্টেডিয়ামে বাংলাদেশ সময় গভীর রাত ১ টায় আর্জেন্টিনা ও ক্রোয়েশিয়ার মধ্যকার সেমিফাইনাল ম্যাচটি হবে। ম্যাচটি লিওনেল মেসির আর্জেন্টিনা জিতলেই ফাইনালে উঠে যাবে। হারলে বিদায় নেবে। ক্রোয়েশিয়া উঠে যাবে ফাইনালে। ম্যাচটিকে সামনে রেখে আর্জেন্টিনার বদলা নেয়া আর চূড়ান্ত স্বপ্নভঙ্গ নিয়েই আলোচনার ঝড় উঠছে।

সেমিফাইনালে যদি ক্রোয়েশিয়াকে হারায় আর্জেন্টিনা, তাহলে বদলা নেবে। ২০১৮ সালের বিশ্বকাপের গ্রুপ পর্বে ক্রোয়েশিয়ার কাছে ৩-০ গোলে হারের বদলা নেবে আর্জেন্টিনা। আর যদি হেরে যায়, তাহলে চূড়ান্ত স্বপ্ন ভঙ্গ হবে। বিশ্বকাপ থেকে বিদায় নেবে আর্জেন্টিনা।

আর্জেন্টিনা এরআগে সবশেষ ২০১৪ সালে সবশেষ ফাইনাল খেলে। রানার্সআপ হয়। আর ক্রোয়েশিয়া গত আসরেই ফাইনালে খেলে। তারাও রানার্সআপ হয়। প্রথমবারের মতো গত আসরে শিরোপা নির্ধারণী ম্যাচ খেলেছিল ক্রোয়েশিয়া। ইতিহাস গড়েছিল। এরআগে ১৯৯৮ সালে সেমিফাইনাল খেলেছিল ক্রোয়েশিয়া। শেষ চারে এবার তৃতীয়বারের মতো খেলছে ক্রোয়েশিয়া। এবার আর্জেন্টিনা তাদের প্রতিপক্ষ।

বিশ্বকাপে এরআগে আর্জেন্টিনা চারবার সেমিফাইনাল খেলে। ১৯৭৮ সালে প্রথম, ১৯৮৬ সালে দ্বিতীয়, ১৯৯০ সালে তৃতীয় ও ২০১৪ সালে চতুর্থবার সেমিফাইনালে খেলে আর্জেন্টিনা। প্রতিবারই ফাইনালে খেলে আর্জেন্টিনা। ১৯৭৮ ও ১৯৮৬ সালে চ্যাম্পিয়ন হয়। বাকি দুইবার হয় রানার্সআপ। কখনোই আর্জেন্টিনা সেমিফাইনালে হারেনি।

এবার কী হবে? ক্রোয়েশিয়া দলটি এবার শক্তিশালী। গত আসরের ধারাবাহিকতা তারা ধরে রেখেছে। কোয়ার্টার ফাইনালে ব্রাজিলকে হারিয়ে সেমিফাইনালে খেলছে ক্রোয়েশিয়া। নির্ধারিত সময়ে ১-১ খেলা ড্র থাকার পর অতিরিক্ত ৩০ মিনিটও ড্র হয়। শেষে টাইব্রেকারে ৪-২ গোলে জিতে ক্রোয়েশিয়া। গত আসরে গ্রুপ পর্বে আর্জেন্টিনাকে ৩-০ গোলে হারিয়েছিল ক্রোয়েশিয়া। ১৯৯৮ সালের বিশ^কাপে আর্জেন্টিনার কাছে হারের প্রতিশোধ নেয়। এবার আর্জেন্টিনার পালা।

মেসির আর্জেন্টিনা কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসকে হারিয়ে সেমিফাইনালে খেলা নিশ্চিত করে। সৌদি আরবের কাছে প্রথম ম্যাচে হারের পর যে ছুটছে আর্জেন্টিনা, জিতেই চলেছে। কোয়ার্টার ফাইনালে ২-১ গোলে এগিয়ে থেকে শেষমুহুর্তে ১ গোল খেয়ে ২-২ ড্র করে আর্জেন্টিনা। এরপর অতিরিক্ত ৩০ মিনিটেও কোন গোল না হলে টাইব্রেকারে খেলা গড়ায়। তাতে ৪-৩ গোলে জিতে আর্জেন্টিনা।

দুই দলের গোলরক্ষক এবং দলের সেরা দুই ফুটবলারকে নিয়েই স্বপ্ন দেখা হচ্ছে। ক্রোয়েশিয়ার গোলরক্ষক ডমিনিক লিভাকভিচ ও আর্জেন্টিনার গোলরক্ষক ডেমিয়েন মার্টিনেজের দিকে বিশেষ নজর থাকবে। দুই গোলরক্ষকই যে দলকে সেমিফাইনালে তুলেছেন। প্রতিপক্ষ ফুটবলারদের গোল ঠেকিয়ে দিয়েছেন।

দুই গোলরক্ষকের বাইরে দুই দলের সেরা দুই তারকার দিকেও নজর থাকবে। একজন, আর্জেন্টিনার ফরোয়ার্ডের লিওনেল মেসি। আরেকজন, ক্রোয়েশিয়ার সেন্ট্রাল মিডফিল্ডার লুকা মডরিচ। দুই ফুটবলারেরই শেষ বিশ্বকাপ ধরা হচ্ছে। তবে তারকাখ্যাতি কিংবা বলের কারুকাজে মেসিই এগিয়ে থাকছেন। এবার বিশ্বকাপে ৪টি গোল করেছেন। আবার দুটি গোল করানও। বিশ^কাপের নকআউটে এরআগে গোল পাননি মেসি। এবার শেষ ষোল ও কোয়ার্টার ফাইনাল, দুই ম্যাচেই গোল পেয়েছেন। সেই তুলনায় মডরিচ কোথাও নেই। গোল করেননি। এমনকি গোল করানেও বিশেষ ভুমিকা নেই। এরপরও এই অভিজ্ঞ ফুটবলারকে নিয়ে আশা আছে ক্রোয়েশিয়ার। তবে মেসির দিকেই সবার নজরটি থাকছে। সব বড় তারকা ফুটবলারের বিশ^কাপ শেষ হয়েছে। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, নেইমার নেই। মেসিই টিকে আছেন। আর তাই ক্রোয়েশিয়াকে হারিয়ে মেসির আর্জেন্টিনা ফাইনালে খেলবে, সেই স্বপ্ন দেখা হচ্ছে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ