Search
Close this search box.

অক্সিজেন তৈরিতে ছাদকৃষির বিকল্প নেই- মেয়র আতিক

স্টাফ রিপোর্টার- ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মোঃ আতিকুল ইসলাম বলেছেন, অক্সিজেন বাড়াতে ছাদকৃষির কোন বিকল্প নেই। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে আয়োজিত ছাদকৃষি বিষয়ক প্রশিক্ষন কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বুধবার রাজধানীর গুলশানস্থ নগর ভবনে ছাদকৃষি বিষয়ক প্রশিক্ষন কর্মশলায় আয়োজন করে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের স্বাস্থ্য বিভাগ। এতে অংশ নেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর ও সংরক্ষিত আসনের মহিলা কাউন্সিলরবৃন্দ। এছাড়াও উত্তর সিটির অর্ন্তভুক্ত বিভিন্ন এলাকার ছাদ বাগানের মালিকরা এতে অংশ নেন।

ডিএনসিসি মেয়র বলেন, আমাদের ঢাকায় প্রচুর ঘনবসতি রয়েছে তার তুলনায় আমাদের কোন অক্সিজেন হাব নেই। আমরা ঢাকা শহরে একটি অক্সিজেন হাব তৈরি করতে চাই। ছাদকৃষির মাধ্যমে সেই হাব তৈরির সূচনা করতে হবে।

তিনি বলেন, ছাদকৃষিতে কোন ভাবেই এডিস মশার জন্ম হতে পারে না, প্রোপার মেইনটেন করলে ছাদ বাগানে কোন মশার উৎপত্বি হয়না। আমি এলাকায় এলাকায় ঘুরেছি, ড্রোন দিয়ে পর্যবেক্ষন করেছি। ভবন মালিকরা ভবনের সংস্কার কাজের পর অব্যবহৃত রংয়ের ড্রাম, বেসিন, কমোড এসব ছাদের উপর জমিয়ে রাখেন । ঠিক সেখানেই এডিস মশার জন্ম হয় বলে মন্তব্য করেন মেয়র।

মেয়র আরও বলেন, নিরব দূর্বিক্ষ দূর করতে হলে, আমাদের ঢাকা শহরের তাপমাত্রাকে নিয়ন্ত্রন করেতে গেলে অক্সিজেন বাড়াতে হবে। এর অন্যতম উপাদান হলো গাছ। কারন গাছই পারে বাইরের বাতাসকে পরিশোধন করে বিশুদ্ব বাতাস তৈরি করতে। ছাদে বাগান করলে বাড়ির ভবনের এবং শহরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করা সম্ভব। আর্থিকভাবেও লাভবান হওয়া যায়। সতেজ শাক সবজি খাওয়ারও সুযোগ সৃষ্টি হয়।

ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম জানান, ২০২৩ সাল থেকে যে ভবনে ছাদকৃষি থাকবে, সেই ভবনের হোল্ডিং ট্যাক্স ১০% রেয়াত করা হবে। এ বছর থেকে ডিএনসিসির যে ওয়ার্ড থেকে সবজী অথবা ফল বেশি আসবে সেই ওয়ার্ডের কাউন্সিলরকে পুরস্কৃত করা হবে। অর্থাৎ কাউন্সিলরা ছাদকৃষির তদারকি করবেন।

কাউন্সিলারদের মাধ্যমে ছাদকৃষিতে বিপ্লব ঘটাতে চাই আমরা। ডিএনসিসি থেকে অভিজ্ঞ প্যানেল তৈরি করা হবে, তারা সরোজমিনে গিয়ে ছাদকৃষি পরিদর্শন ও মূল্যায়ন করবেন।

মেয়র বলেন,ডিসেম্বর মাস বিজয়ের মাস, আমাদের হ্যাট্রিকের মাস। মাননীয় প্রধানমন্ত্রীর আহবান অনুযায়ী এক ইঞ্চি জমিও খালি রাখতে চাই না আমরা। ছাদকৃষি বিষয়ক এটিই আমাদের প্রথম কর্মশালা। আমরা চর্তুমূখী আগাতে চাই । এ বিষয়ে আমার কাউন্সিলরবৃন্দ ও মিডিয়ার সহযোগীতা চাই।

এসময় মেয়র নগরবাসীর প্রতি আহবান জানিয়ে বলেন, আসুন আমরা নিজেদেরকে ভালো রাখি নিজের সন্তানের জন্য সবাই মিলে ঢাকা শহরকে একটি সুস্থ, আধুনিক ও স্মার্ট নগরী হিসেবে গড়ে তুলি।

অনুষ্ঠানে কৃষি উন্নয়ন নিয়ে কাজ করা বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। তিনি বলেন, ‘তরুণদেরকেও ছাদ কৃষি এবং চাষাবাদ সম্পর্কে শিক্ষা দিতে হবে। তাদেরকে সচেতন করতে হবে। ছাদ কৃষির অনেকগুলো সুবিধা রয়েছে। ছাদ কৃষি করলে সতেজ সবজি ও ফল পাবেন, আর্থিকভাবে লাভবান হবেন, ছাদ বাগানে বসে গল্প করার মাধ্যমে পরিবারের সবার মধ্যে বন্ধন সুদৃঢ় হয়। এছাড়াও ভবনের টপ ফ্লোরে তাপমাত্রা নিয়ন্ত্রণে থাকে।

অনুষ্ঠানে কৃষিবিদ ডঃ মোঃ মেহেদি মাসুদ কাউন্সিলরদের সঠিকভাবে ছাদ কৃষি বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করেন।

ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ সেলিম রেজা’র সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার সিনিয়র টেকনিক্যাল এডভাইজর জ্যাভিয়ার বুয়ান, ডিএনসিসি মেয়রের উপদেষ্টা অধ্যাপক ড. কবিরুল বাসার, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেঃ জেনাঃ মোঃ জোবায়দুর রহমান, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর এস এম শরিফ-উল ইসলাম, সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক প্রমুখ।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ