Search
Close this search box.

ব্যাটারি চালিত থ্রি হুইলার বন্ধে নীতিমালাসহ বামার ৭দফা দাবী

স্টাফ রিপোর্টার- ব্যাটারি চালিত থ্রি হুইলার চলাচলে নীতিমালাসহ সরকারের প্রতি ৭দফা দাবী উপস্থাপন করেছে বাংলাদেশ অটোমোবাইলস এসেম্বলার্স এন্ড ম্যানুফ্যাকক্সারার্স এসোসিয়েশন (বামা)।

বাংলাদেশ অটোমোবাইলস এসেম্বলার্স এন্ড ম্যানুফ্যাকক্সারার্স এসোসিয়েশন বামার ২৮ তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করে সংগঠনটি। সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি আবদুল মাতলুব আহমাদ সরকারের কাছে সাত দফা দাবি তুলে ধরেন।দফা গুলো হলো-

১. সকল ধরনের যানবাহনের  নবায়ন সময় মত না করার কারণে সরকার যে  জরিমানা করেছে তা জানুয়ারি থেকে জুন পর্যন্ত মওকুফ করে দিতে হবে।

২.দেশে বিদ্যুৎ চালিত যান ব্যবহারে জনগণকে উদ্বুদ্ধ করতে সরকারের নীতি সহায়তা প্রয়োজন। বিদ্যুৎ চালিত যান পরিবেশ বান্ধব, কার্বন নিঃসরণ করে না, কিন্তু যেহেতু দাম বেশি, জনগণ কিনতে চায় না। এক্ষেত্রে প্রয়োজন হলে ভারত, চায়নার মত বিদ্যুৎ চালিত গাড়িতে ভর্তুকি  দেয়ার দাবি করছি।

৩. ব্যাটারি চালিত থ্রি হুইলারের ব্যাপারে সরকারের নীতিমালা দেয়া দরকার। এসব থ্রি হুইলার বন্ধ হবে নাকি চালু থাকবে এ বিষয়ে স্পষ্ট সিদ্ধান্ত দ্রুত দিতে হবে। এখন সরকারি সিদ্ধান্তে থ্রি হুইলার বন্ধ থাকার পরেও অবৈধ ভাবে চলাচল করছে, এত প্রচুর দুর্ঘটনা ঘটছে এবং প্রতি বছর সরকার এই খাত থেকে প্রচুর রাজস্ব হারাচ্ছে।

৪. মাল্টি এক্সেল ট্রাক রোড সেফটি হিসেবে খ্যাত। মাল্টি এক্সেল ট্রাকে ডিউটি দ্বিগুন থেকে তিন গুন পর্যন্ত বাড়ানোর কারণে মানুষ কিনছে না। রোড সেফটির কথা চিন্তা করে ও মানুষের কেনার সুবিধার জন্যে  মাল্টি এক্সেল ট্রাকে ডিউটি কমানো প্রয়োজন।

৫. কমার্শিয়াল গাড়ি, টু হুইলার-থ্রি হুইলারের নবায়ন ফি কমাতে হবে। ফি বেশি হওয়ার কারণে মানুষ নবায়ন না করে অবৈধ ভাবে চালাচ্ছে। ফলে সরকার এখান থেকে বিপুল রাজস্ব হারাচ্ছে।

৬.বাস, ট্রাক ও থ্রি হুইলারের লাইফ টাইম নীতি কঠোর ভাবে অনুসরণ করতে হবে। থ্রি হুইলারের ক্ষেত্রে থ্রি হুইলারের ১৫ বছরের লাইফ টাইম ঢাকা, চট্টগ্রামে  নিয়ম মানা হলেও অন্য শহরে মানা হচ্ছে না। ঢাকা- চট্টগ্রামের মত সব শহরে এই লাইফ টাইম নীতি কঠোর ভাবে মানতে হবে।

৭.সালফার ফ্রি ডিজেল সরবরাহের কার্যকর ব্যবস্থা নিতে হবে।

সংবাদ সম্মেলনে এছাড়াও উপস্থিত ছিলেন সংগঠনের সহ- সভাপতি তাসকিন আহমেদ ও হাফিজুর রহমান খাঁন, সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী দীন, নির্বাহী সদস্য হুমায়ুন রশিদ, কাজী এমদাদ হোসেন প্রমূখ।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ