Search
Close this search box.

স্মার্ট বাংলাদেশ গড়তে উন্নয়ন কাজের কোনো বিকল্প নেই – কৃষিমন্ত্রী

স্টাফ রিপোর্টার- ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, স্বাধীনতার পরাজিত শক্তি বিএনপি-জামায়াত দেশের উন্নয়ন কর্মকাণ্ড বানচাল ও আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাতে তৎপর।

শনিবার দুপুরে টাঙ্গাইলের মধুপুর উপজেলা হলরুমে সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, জনপ্রতিনিধি ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে সরকারের চলমান উন্নয়ন কর্মকাণ্ড বিষয়ে মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি। এ সময় উপস্থিত ছিলেন মধুপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীমা ইয়াসমিনের সভাপতিত্বে সভায় বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, জনপ্রতিনিধি ও সুশীল সমাজের প্রতিনিধিরা।

তিনি বলেন, সকলের সম্মিলিত প্রচেষ্টায় তাদের এই অপতৎপরতা রুখতে হবে। এজন্য মুক্তিযুদ্ধের সপক্ষের সবাইকে সজাগ থাকতে হবে। চলমান উন্নয়ন কর্মকাণ্ডের সুষ্ঠু বাস্তবায়নে সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের সচেষ্ট থাকতে হবে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত স্মার্ট বাংলাদেশ গড়তে এসব উন্নয়ন কাজের কোনো বিকল্প নেই।

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, খাদ্যের জন্য বিদেশের ওপর কোনক্রমেই নির্ভরশীল থাকা যাবে না। আন্তর্জাতিক বিশ্ব খুবই নির্দয় ও নিষ্ঠুর, দেশের স্বার্থে, জাতীয় স্বার্থে তাদের মধ্যে কোন মানবতাবোধ, গণতন্ত্র ও নীতি-আদর্শ কাজ করে না। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যে ‘শস্য রপ্তানির’ একটি চুক্তি হয়েছে; কিন্তু নানা অজুহাতে সেটি এখনও কার্যকর হয়নি। এরকম অস্বাভাবিক বৈশ্বিক পরিস্থিতিতে, নিজেদের খাদ্য নিজেরা উৎপাদন করতে না পারলে, টাকা থাকলেও খাদ্য পাওয়া যাবে না।

ড. আব্দুর রাজ্জাক বলেন, দ্রুত চালের উৎপাদন বৃদ্ধির জন্য ব্রি ২৮ এবং অন্য পুরোনো জাতের ধানের পরিবর্তে, নতুন উদ্ভাবিত বেশি উৎপাদনশীল জাত ব্রিধান ৮৯, ৯২, ১০০ এবং অন্য নতুন জাতগুলো কৃষকের কাছে দ্রুত পৌঁছে দিন ও জনপ্রিয় করুন। এ জাতগুলোর ফলন, বিঘাতে ৩০ মণের বেশি হয়। এগুলো চাষ করলে চালের উৎপাদন ৩০ শতাংশ বাড়ান সম্ভব হবে।

কৃষিমন্ত্রী বলেন, ভবিষ্যতে খাদ্য নিরাপত্তা টেকসই করা বিরাট চ্যালেঞ্জ। এই মুহূর্তে বাংলাদেশে সাড়ে ১৬ কোটি মানুষ। অন্যদিকে, কৃষি জমি কমছে। এ অবস্থায়, এই কঠিন চ্যালেঞ্জ মোকাবেলা করতে হলে, কৃষিকে বিজ্ঞান ভিত্তিক করতে হবে, যান্ত্রিক করতে হবে, আধুনিক করতে হবে। উদ্ভাবিত জাত ও প্রযুক্তিকে দ্রুত মাঠে নিয়ে যেতে হবে। তাহলেই খাদ্য নিরাপত্তা টেকসই করা সম্ভব হবে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ