Search
Close this search box.

বইমেলায় যেকোন ধরনের নাশকতা মোকাবিলায় প্রস্তুত পুলিশ

স্টাফ রিপোর্টার-  অমর একুশে বইমেলাকে কেন্দ্র করে যে কোনো ধরনের নাশকতা মোকাবেলায় পুলিশের ব্যাপক প্রস্তুতি রয়েছে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক।

মঙ্গলবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে অমর একুশে বইমেলার নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শনে এসে ডিএমপি কমিশনার সাংবাদিকদের এ কথা জানান।

ডিএমপি কমিশনার বলেন, বইমেলাকে কেন্দ্র করে জঙ্গি হামলার বা জঙ্গিদের কার্যক্রম সবকিছু মাথায় রেখে নিরাপত্তা ব্যবস্থা থাকবে ডিএমপির। তবে সাইবার ইউনিট জঙ্গিদের মনিটরিং এ রাখবে।

কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেন, বইমেলা ঘিরে যাতে কোন অনাকাঙ্ক্ষিত ঘটনা না ঘটে, সে বিষয়টিকে মাথায় রেখেই সাজানো হয়েছে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা। প্রতিটি প্রবেশ পথে থাকবে আর্চওয়ে ও মেটাল ডিটেক্টর। মেলায় আগত সকলকেই তল্লাসী করে ভিতরে প্রবেশ করতে দেয়া হবে। বই মেলা চলাকালীন পুরো বইমেলায় ১৫০০ পুলিশ সদস্য মোতায়েন থাকবে। তাছাড়া ব‌ইমেলা ও আশেপাশের এলাকা সিসি ক্যামেরার মাধ্যমে মনিটরিং করা হবে। পাশাপাশি ডিএমপির সোয়াত টিম, বোম্ব ডিসপোজাল ইউনিট, ডগ স্কোয়াড সব সময় প্রস্তুত থাকবে।

কমিশনার আরও বলেন, বই মেলা ঘিরে সামাজীক যোগাযোগ মাধ্যমে কোন ধরনের অনাকাঙ্ক্ষিত ও স্পর্শকাতর স্ট্যাটাস দিলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে। এজন্য ডিএমপির সাইবার মনিটরিং টিম মনিটরিং এ থাকবে। এবারের বইমেলা ঘিরে কোন সুনির্দিষ্ট হুমকী নেই, কোনো হামলার শঙ্কা নেই। পাঠকরা নির্বিঘ্নে বই মেলায় আসতে পারবেন। কোন ধরনের সংসয় নেই।লেখক বা প্রকাশক কেউ যদি নিরাপত্তার ঝুকি মনে করেন, সরাসরি পুলিশকে জানালে পুলিশ তাদের নিরাপত্ত দিবে।

এছাড়া বই মেলা প্রাঙ্গনকে নিরাপদ রাখতে সার্বিক বিষয়ে মেলা সংশ্লিষ্ট সকলকে পুলিশকে সহায়তার আহবান জানান কমিশনার।

তিনি বলেন, নির্দিষ্ট কোন হুমকী না থাকলেও আমরা এ নিয়ে আত্মতুষ্টিতে ভুগছি না। মেলার সকল প্রকাশনীকে  কোন ধরনের উস্কানিমূলক বই প্রকাশ এবং সামাজিক যোগাযোগমাধ্যমে অপপ্রচার না ছাড়ানের অনুরোধ করছি

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ