Search
Close this search box.

অনুন্নত এবং উন্নয়নশীল দেশগুলো বৈশ্বিক বিভাজনের খেসারত দিচ্ছে – নরেন্দ্র মোদি

অনুন্নত এবং উন্নয়নশীল দেশগুলো বৈশ্বিক বিভাজনের খেসারত দিচ্ছে - নরেন্দ্র মোদি

আন্তর্জাতিক ডেস্ক – ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মন্তব্য করেছেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর যে এজেন্ডা নিয়ে বিশ্ব নেতৃত্ব অগ্রসর হওয়ার ঘোষণা দিয়েছিলেন তাতে তারা ব্যর্থ হয়েছেন। যুদ্ধ, অর্থনৈতিক সংকট, জলবায়ু পরিবর্তনের মত ভয়াবহ সংকট পাড় করছে বিশ্ব। অনুনন্নত এবং উন্নয়নশীল দেশগুলো বৈশ্বিক এই বিভাজনের খেসারত দিচ্ছে। বৃহস্পতিবার দিল্লিতে জি২০’র পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকের উদ্বোধনী ভাষণে এই আহ্বান জানান তিনি।

বৈশ্বিক সমস্যাগুলোর একটি অভিন্ন সমাধান খুঁজে নিতে বিশ্ব নেতাদের আহ্বান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আলোচনার মাধ্যমে বিতর্কিত ইস্যু সমাধানের আহ্বান জানান মোদি।

২০২২ সালের জুলাইয়ের পর এবারই প্রথম এক আসরে উপস্থিত রাশিয়া এবং যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী। ইউক্রেন রাশিয়ার যুদ্ধ ইস্যুতে নিজেদের অবস্থান স্পষ্ট করতে চায়, মস্কো এবং ওয়াশিংটন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর দুইটি লক্ষ্য নিয়ে বিশ্বনেতৃত্বের কাঠামো পরিচালিত হয়ে আসছে। এক যুদ্ধের মত সংঘাত মোকাবিলা করা, আর দুই, বৈশ্বিক সমস্যাগুলোর একটি অভিন্ন সমাধান খুঁজতে একহয়ে কাজ করা। কিন্তু, দুঃজনক হলেও সত্যি, বিশ্বনেতৃত্ব এই দুই লক্ষ্য পূরণেই ব্যর্থ হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ