Search
Close this search box.

ভরা পেটে ফল খেলে কি কি হয় ?

কথায় বলে, প্রতিদিন একটা করে আপেল খেলে ডাক্তারের কাছে যাওয়ার প্রয়োজন পড়ে না। শুধু আপেল নয়, প্রতিদিন একটি করে ফল খেলে অনেক ধরনের স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়। 

বিশেষজ্ঞদের মতে, ওজন কমানো থেকে শুরু করে, দেহে পুষ্টির ঘাটতি পূরণ করতে সাহায্য করে ফল। এ কারণে প্রতিদিনের খাদ্যতালিকায় ফল রাখার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কেউ সকালে ফল খান, আবার কেউ দুপুরে খাওয়ার পরে। কিন্তু ফল খেলেই হয় না। কিছু নিয়ম মানতে হয়। ভুল পদ্ধতিতে ফল খেলে শরীরে আরও খারাপ প্রভাব পড়তে পারে। যেমন-

অনেকেই ফল খাওয়া শেষ করেই পানি পান করেন। এই ভুলে বাড়তে পারে বমি বমি ভাব, মাথা ব্যথা ও অন্যান্য শারীরিক সমস্যা। বেশিরভাগ ফলের মধ্যে পানির পরিমাণ বেশি থাকে, যা শরীরকে ডিটক্সিফাই করতে সাহায্য করে। তাই ফল খাওয়ার পর আবার যখন পানি পান করেন তখন হজম প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটে। 

অনেকে সকালের নাশতার সময় কাটা ফল বিকালে খান। এই ভুল করা একদম ঠিক নয়। দীর্ঘক্ষণ কেটে রাখা ফলের পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। তার চেয়ে গোটা ফল খান। কেটে রাখা ফল এড়িয়ে চলুন।

অনেকে ফল চিবিয়ে না খেয়ে জুস বানিয়ে পান করেন। লেবুজাতীয় ফলের রস এভাবে বানালে ক্ষতি নেই। কিন্তু বেশিরভাগ ফল গোটা খাওয়াই ভালো। রস বানালে ফলের গুণাগুণ কমে যায়।

রাতের খাবারের সঙ্গে ফল খাবেন না। সকালের নাশতা বা দুপুরের খাবারের পর ফল খান । কিন্তু ভারী খাবার খাওয়ার আধ ঘণ্টা আগে কিংবা পরে ফল খান। এটাই ফল খাওয়ার আদর্শ সময়। 

ফল ভালো করে পাকলে, তারপরেই সেটা খান। কাঁচা-পাকা ফল স্বাস্থ্যের জন্য উপকারী নয়। একইভাবে, ফ্রোজেন ফলও এড়িয়ে চলুন। এতে হজমের সমস্যা দেখা দিতে পারে। 

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ