Search
Close this search box.

পাকিস্তানে নির্বাচনের ফলাফলে এগিয়ে স্বতন্ত্ররা

দীর্ঘ প্রতিক্ষা শেষে ধাপে ধাপে পাকিস্তানের জাতীয় নির্বাচনের ফলাফল ঘোষণা করা হচ্ছে। শুক্রবার (৯ ফেব্রুয়ারি) বিকেল পৌনে ৫টা পর্যন্ত ১৩৬টি আসনের ফলাফল ঘোষণা করা হয়।

এরমধ্যে এগিয়ে রয়েছে স্বতন্ত্ররা, যেখানে বেশিরভাগই ইমরান খানের সমর্থিত। পাকিস্তানের নির্বাচন কমিশনের (ইসিপি) ওয়েবসাইট থেকে এ তথ্য পাওয়া গেছে।

ইসিপির তথ্যমতে, স্বতন্ত্ররা পেয়েছে ৫৪টি আসন। নওয়াজ শরীফের পিএমএল-এন পেয়েছে ৩১টি আসন। বিলাওয়াল ভুট্টোর দল পিপিপি (পি) পেয়েছে ৩০টি আসন। একটি আসন পেয়েছে জমিয়ত উলেমা-ই-ইসলাম ফজল (জিইউআই-এফ)। মুত্তাহিদা কওমি মুভমেন্টের (এমকিউএম) পেয়েছে তিনটি আসন।

পাকিস্তানের সংবাদ মাধ্যম ডনের তথ্যমতে, নির্বাচনে ইমরান খানের দল পিটিআই সমর্থিতরা ২৮টি আসন পেয়েছে। পিএমএল-এন ২০টি ও পিপিপি (পি) পেয়েছে ১৮ আসন।

কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আর-জাজিরা জানিয়েছে, স্বতন্ত্ররা ৫১টি আসন পেয়েছে, যার মধ্যে ইমরান খানের সমর্থিতরাও রয়েছে। ৩৯টি আসন পেয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে পিএমএল-এন। আর তৃতীয় অবস্থানে রয়েছে পিপিপি (পি)। দলটি পেয়েছে ৩৩টি আসন।

এবার পাকিস্তানের ২৬৫ আসনে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। একটি আসনে নির্বাচন অনুষ্ঠিত হয়নি। ভোটগ্রহণের কয়েকদিন আগে সেখানে দুর্বৃত্তদের গুলিতে একজন প্রার্থী নিহত হওয়ায় সেখানকার ভোট স্থগিত করা হয়েছে।

পাকিস্তানের কোনো দলকে সরকার গঠন করতে হলে এককভাবে তাদের ১৩৪টি আসনে জিততে হবে। তবে বিশ্লেষকেরা বলছেন, পাকিস্তানে এবার কোনো দল নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা না–ও পেতে পারে।

বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুরু হয়ে বিকেল ৫টা পর্যন্ত চলে পাকিস্তানের জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ। এরপর শুরু হয় ভোট গণনা কার্যক্রম। তবে, ফলাফল দেরিতে দেওয়া হচ্ছে বলে অভিযোগ ওঠে। অনাস্থা ভোটে ক্ষমতাচ্যুত ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) দাবি, ফলাফল পরিবর্তন করতেই দেরি করা হচ্ছে। তবে, এ বিষয় মানতে নারাজ ইসিপি।

ফলাফল দেরিতে প্রকাশের কারণ জানিয়ে ইসিপির বিশেষ সচিব জাফর ইকবাল বলেন, ইন্টারন্টে পরিষেবার জন্যই ফলাফল প্রকাশে দেরি হচ্ছে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ