Search
Close this search box.

কোরআন প্রশিক্ষণ কেন্দ্রের আড়ালে জঙ্গি প্রশিক্ষন! গ্রেফতার ২

স্টাফ রিপোর্টার- ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের বোম্ব ডিসপোজাল ইউনিট বিশেষ অভিযান পরিচালনা করে জঙ্গী সংশ্লিষ্টতায় সিলেট অঞ্চলের প্রধান সমন্বয়ককে গ্রেফতার  করেছে। বুধবার রাতে সিলেট জালালাবাদ থানার রাগীব রাবেয়া মেডিকেল কলেজ এলাকা থেকে সিলেট অঞ্চলের প্রধান সমন্বয়কসহ তার ১ সহযোগীকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা হলো- ডা. রাফাত এবং আরিফ । ডা. রাফাত কোরআন প্রশিক্ষণ কেন্দ্রের আড়ালে জঙ্গি প্রশিক্ষন দিতেন বলে জানিয়েছে ডিএমপির কাউন্টার টেররিজম ইউনিট।

রাজধানীর মিন্টো রোডের ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সিসিটিসির প্রধান মোঃ আসাদুজ্জামান।

তিনি বলেন, গত ১ নভেম্বর সিটিটিসির বোম্ব ডিসপোজাল ইউনিট রাজধানীর সায়দাবাদ এলাকায় অভিযান পরিচালনা করে হিজরতকারী ৩ জন সদস্যকে গ্রেফতার করে। এ সংক্রান্তে যাত্রাবাড়ী থানায় সন্ত্রাস বিরোধী আইনে একটি মামলা রুজু করা হয়। জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা জানায় তারা প্রত্যেকেই ডা. রাফাত এর মাধ্যমে দাওয়াত প্রাপ্ত হয়।

তিনি জানান, গ্রেফতারকৃত ডা. রাফাত ধর্মভীরু তরুণদের জিহাদী চেতনায় উদ্বুদ্ধ করার জন্য দাওয়াতি কার্যক্রম পরিচালনা করে আসছিল। গ্রেফতারকৃত জঙ্গি সংগঠনের সিলেট অঞ্চলের প্রধান সমন্বয়ক ডা. রাফাত ২০২১ সালের জুন মাসে তার ও অপর সহযোগী তাহিয়াতের নেতৃত্বে সিলেট এলাকা থেকে ১১ জন বান্দরবানে হিজরত করে। হিজরতকালীন সময়ে বান্দরবানে গিয়ে জঙ্গি সংগঠনের অন্যান্য নেতাদের সাথে যোগাযোগ করতে না পারায় ৭ দিন পরে তারা সিলেট ফিরে দাওয়াতী কার্যক্রম অব্যাহত রাখে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানিয়েছে, গ্রেফতারকৃত জঙ্গি সংগঠনের সিলেট অঞ্চলের প্রধান সমন্বয়ক ডা. রাফাত ও তার  অন্যান্য সহযোগীরা তরুণদের দূর্গম পাহাড়ে নিয়ে হিজরতের নামে জঙ্গি প্রশিক্ষণ দিয়ে আসছিল। ডা. রাফাত ও তাহিয়াত ওই তরুনদের স্বশস্ত্র জিহাদে উদ্বুদ্ধ করে এবং হিজরতের উদ্দেশ্যে গিয়ে ব্যর্থ হয়ে ফিরে আসে। ডা. রাফাত এবং তার সহযোগীরা পুনরায় মসজিদে এবং লেকের পাড়ে বসে জিহাদ সম্পর্কিত আলোচনা অব্যাহত রাখে। পরবর্তীতে ডা. রাফাতের নির্দেশনায় তাহিয়াত সহযোগীসহ ঢাকায় হিজরত করার উদ্দেশ্যে বের হয় সিটিটিসি কর্তৃক গ্রেফতার হয়। ডা. রাফাত কোরআন প্রশিক্ষণ কেন্দ্রের আড়ালে সিলেটের বিভিন্ন স্থানে উগ্রবাদী বক্তব্যের মাধ্যমে ধর্মভীরু তরুণদের জঙ্গীবাদের দীক্ষা দেয়। এ সংগঠনের কয়েকজন সদস্যকে বোমা বানানোর প্রশিক্ষণ প্রদান করে এবং পরবর্তীতে উক্ত বোমার শক্তিমত্তা পরীক্ষা করে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ