Search
Close this search box.

বিদেশী অস্ত্রসহ কিশোর গ্যাং’এর আট সদস্য গ্রেফতার

স্টাফ রিপোর্টার- রাজধানীর মোহাম্মদপুর এলাকায় বিডিএসকে বা ব্রেভ ডেঞ্জার স্ট্রং কিং নামের কিশোর গ্যাং’এর আট সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-৪) । র‌্যাবের দাবী সংঘবদ্ধ গ্রুপটি মোহাম্মদপুর সহ রাজধানীর বিভিন্ন এলাকায় ভাড়াটিয়া সন্ত্রাসী হিসেবে কাজ করত।

এছাড়াও চুরি, ছিনতাই, চাঁদাবাজি, যৌন হয়রানিসহ চক্রটি নানা অপকর্মের সাথে জড়িত গ্রুপের প্রতিটি সদস্য । এ চক্রের বেশির ভাগ সদস্যই লেগুনার ড্রাইভার কিংবা হেলপার হিসেবে কাজ করত। বিভিন্ন পাড়া-মহল্লায় নিজেদের কর্মকাণ্ড জানান দিতে যাকে তাকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে জখমের অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে।

রাজধানীর কারওয়ানবাজারস্থ র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান র‌্যাব লিগ্যাল এন্ড মিডিয়া উইং এর পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

তিনি বলেন, গোপন সংবাদের ভিত্তিতে শনিবার রাজধানীর মোহাম্মদপুর, আদাবর, শ্যামলী ও বেড়িবাঁধ, সদরঘাট লঞ্চ টার্মিনাল ও ফরিদপুরে অভিযান চালিয়ে বিডিএসকের আট সদস্যকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতরা হলেন- শ্রীনাথ মণ্ডল ওরফে হৃদয়, রবিন ইসলাম, মোহাম্মদ রাসেল, আলামিন, লোমান, মোহাম্মদ আশিক, জোবায়ের ইসলাম ও মোহাম্মদ সুমন। এসময় তাদের কাছ থেকে একটি বিদেশি পিস্তল, দুইটি চাপাতি, একটি রামদা, একটি চাইনিজ কুড়াল, চারটি চাকু (বড় ও ছোট), দুইটি হাঁসুয়া উদ্ধার করা হয়।

পরিচালক জানান, তিন সহযোগীকে  নিয়ে দুই বছর আগে বিডিএসকে গ্রুপ গড়ে তুলেন শ্রীনাথ মণ্ডল ওরফে হৃদয়। এই গ্রুপে প্রায় ২০ থেকে ২৫ জন সদস্য রয়েছে। কিশোর গ্যাংয়ের সদস্যরা সবুজ বাংলা গ্রুপ, টপ টেন গ্রুট ও ভাই বন্ধু গ্রুপের সদস্য ছিলেন। তারা বিভিন্ন সময় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ঢাকা উদ্যান, আদাবর, শ্যামলী, মোহাম্মদপুরসহ পাশ্ববর্তী এলাকায় মারামারিসহ বিভিন্ন ধরনের সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা করতেন। ভাড়াটিয়া সন্ত্রাসী হিসেবেও কাজ করতেন তারা। এছাড়া তারা মাদক সেবনসহ বিভিন্ন  এলাকায় মাদক ব্যবসার সঙ্গে জড়িত ছিল।

তিনি আরও জানান, গত ৭ জানুয়ারি রাজধানীর আদাবর থানাধীন তিন রাস্তার মোড় এলাকায় এক ব্যক্তিকে জখম করে তার কাছে থাকা মোবাইল ও নগদ অর্থ ছিনিয়ে নেয় এ গ্যাং সদস্যরা। ওই ঘটনার তদন্ত নেমে এই গ্যাং সদস্যদের গ্রেফতার করা হয়।

কমান্ডার মঈন বলেন, বিভিন্ন পেশার আড়ালে তারা এসব অপরাধে জড়িত। তাদের বিরুদ্ধে বিভিন্ন থানা একাধিক মামলা রয়েছে। বিভিন্ন সময় গ্রেফতার হয়েও কারাগারে থেকেছে।

রাজধানীর আদাবর তিন রাস্তার মোড় এলাকায় এক ব্যক্তিকে জখম করে তার কাছে থাকা মোবাইল ও নগদ অর্থ নিয়ে যায় ছিনতাইকারীরা। পরবর্তীতে ওই ভিকটিমকে স্থানীয় লোকজন উদ্ধার করে হাসপাতালে নেন। একইভাবে ওই এলাকার এক কলেজ শিক্ষার্থীর কাছ থেকে মোটা অংকের টাকা ছিনিয়ে নেওয়ার ঘটনা ঘটে। ঘটনার সময়ের সিসিটিভি ফুটেজ সংগ্রহ করে র‌্যাব কাজ শুরু করে। পরে এই অপরাধে জড়িত ৮ থেকে ১০ জনকে শনাক্ত করা হয়।

এই গ্যাংয়ের অন্যতম সদস্য রবিন ইসলাম রবিন স্থানীয় একটি স্কুল হতে নবম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেন। এরপর বিডিএসকে গ্যাংয়ের বিভিন্ন ধরনের অপরাধ কার্যক্রমের মাধ্যমে হৃদয়ের প্রধান সহযোগী হিসেবে কাজ শুরু করেন। গ্যাং এর সদস্য হিসেবে অপরাধ কার্যক্রমের পাশাপাশি বিভিন্ন সময়ে আদাবর এলাকায় রিকশার গ্যারেজে কাজ করতেন। রাজধানীর বিভিন্ন থানার মামলায় একাধিকবার কারাভোগ করেছেন তিনি।

গ্রেফতারকৃত রাসেল ওরফে কালো রাসেল ‘বিডিএসকে গ্যাং এর সদস্য হিসেবে কাজ করত। গ্যাং এর সদস্য হিসেবে বিভিন্ন অপরাধ কার্যক্রমে জড়িত থাকার পাশাপাশি সে লেগুনার চালক হিসেবেও কাজ করত। তার বিরুদ্ধে রাজধানীর বিভিন্ন থানায় ৬টির অধিক মামলা রয়েছে এবং ইতোপূর্বে সে বিভিন্ন মামলায় কারাভোগ করেছে।

গ্রেফতারকৃত আলামিন ওরফে ডিশ আলামিন ও লোমান ওরফে ঘাড় ত্যাড়া লোমান ‘বিডিএসকে’ গ্যাং এর সদস্য হিসেবে কাজ করত। তারা আদাবর  এলাকায় অটো চালনার পাশাপাশি গ্যাং এর সদস্য হিসেবে বিভিন্ন অপরাধ ও সন্ত্রাসী কার্যক্রমের সাথে জড়িত ছিল। তাদের নামে রাজধানীর বিভিন্ন থানায় একাধিক মামলা রয়েছে।

গ্রেফতারকৃত জোবায়ের ইসলাম ওরফে চিকনা জোবায়ের স্থানীয় একটি স্কুল হতে দশম শ্রেনী পর্যন্ত পড়াশোনা করে। সে রাজধানীর মোহাম্মদপুর এলাকায় রাজমিস্ত্রির কাজ করতো। গ্রেফতারকৃত আশিক ওরফে হিরো আশিক ও গ্রেফতারকৃত সুমন ওরফে বাইট্টা সুমন ‘বিডিএসকে গ্যাং এর সদস্য হিসেবে কাজ করত। গ্রেফতারকৃত আশিক মোহাম্মদপুর এলাকায় গ্রেফতারকৃত জোবায়ের এর সাথে রাজমিস্ত্রীর হেলপার হিসেবে কাজ করতো। গ্রেফতারকৃত সুমন মোহাম্মদপুর ও বেড়িবাধসহ রাজধানীর বিভিন্ন এলাকায় সিএনজি চালনা করত। তারা বিগত কয়েক বছর যাবৎ এই গ্রুপের সদস্য হিসেবে বিভিন্ন ধরণের অপরাধ কার্যক্রমের সাথে জড়িত ছিল বলে জানা যায়।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ