Search
Close this search box.

প্রধানমন্ত্রীত্বের সময় ভাগ করবেন নওয়াজ ও বিলাওয়াল

পাকিস্তানের জোট সরকার গঠন করতে নওয়াজ শরীফের পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) ও বিলওয়াল ভুট্টো জারদারির পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) একমত হয়েছে। এমনকি, প্রধানমন্ত্রীর সময় সীমাও ভাগ করে নেবে দল দুটি। এ নিয়ে একটি ফর্মূলায় এগুচ্ছে তারা। দুই দল থেকে আড়াই বছর করে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা হবে। সূত্রের বরাতে সোমবার (১২ ফেব্রুয়ারি) এ তথ্য জানিয়েছে জিও নিউজ।

গত ৮ ফেব্রুয়ারি পাকিস্তানের জাতীয় ও প্রাদেশিক নির্বাচন অনুষ্ঠিত হয়। ভোটগ্রহণের তিন দিন পর গতকাল রোববার সবগুলো আসনের ফলাফল ঘোষণা করে দেশটির নির্বাচন কমিশন (ইসিপি)। ঘোষিত ফলাফলে স্বতন্ত্ররা এগিয়ে থাকলেও দল হিসেবে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে পিএমএল-এন। দল হিসেবে দ্বিতীয় অবস্থানে রয়েছে পিপিপি।

সূত্রের বরাতে জিও নিউজ বলছে, কেন্দ্রীয়ভাবে ও পাঞ্জাবে প্রদেশে জোট সরকার গঠনে গত রোববার পিএমএল-এন ও পিপিপির শীর্ষস্থানীয়দের বৈঠক হয়। সেখানে ফর্মূলাটি আসে।

২০১৩ সালে বেলুচিস্তানের প্রাদেশিক সরকার গঠনের সময় ন্যাশনাল পার্টির (এনপি) সঙ্গে জোট করে পিএমএল-এন। ওই সময় দুই মেয়াদে দু’দল থেকে মূখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেছিল। আড়াই বছরের ক্ষমতা থাকার বিষয়টি সেখান থেকেই এসেছে।

রোববারের (১১ ফেব্রুয়ারি) বৈঠকটি হয় বিলওয়াল ভুট্টোর লাহোরের বাড়িতে। সেখানে উপস্থিত ছিলেন পিপিপির পার্লামেন্টারিয়ান প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি, চেয়ারম্যান বিলওয়াল ভুট্টো ও পিএমএল-এনের শেহবাজ শরীফ। এ সময় দেশের রাজনৈতিক স্থিতিশীলতার জন্য দুপক্ষই জোট সরকার গঠনে একমত হয়েছে।

لاہور: پاکستان پیپلزپارٹی کی قیادت سے مسلم لیگ ن کا حکومت سازی کے لئے پہلا باضابطہ رابطہ لاہور: مسلم لیگ ن کے صدر میاں شہباز شریف پاکستان پیپلزپارٹی سے حکومت سازی میں تعاون کیلئے بلاول ہاؤس پہنچ گئے لاہور: صدر پی پی پی پی آصف علی زرداری، چیئرمین پی پی پی بلاول بھٹو زرداری اور… pic.twitter.com/bFTAo6JOPW

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ