Search
Close this search box.

‘বন্ধু’ কিমকে গাড়ি উপহার দিলেন পুতিন

উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনকে উপহার হিসেবে একটি দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ব্যক্তিগত সম্পর্কের জেরেই বন্ধু কিমকে ব্যক্তিগত ব্যবহারের জন্য এই গাড়ি দিয়েছেন রুশ প্রেসিডেন্ট। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাতে এ তথ্য জানিয়েছে আল-জাজিরা

সোমবার (১৯ ফেব্রুয়ারি) কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ জানিয়েছে, কিমকে উপহার হিসেবে দেওয়া গাড়িটি রাশিয়ার তৈরি। তবে, এটি কোন মডেলের তা খোলাসা করা হয়নি। গত ১৮ ফেব্রুয়ারি কিমের শীর্ষ সহযোগীদের কাছে গাড়িটি পৌঁছে দেওয়া হয়।

কেসিএনএ জানিয়েছে, রাশিয়ার নেতা পুতিনকে কিম জং উনের পক্ষ থেকে অত্যন্ত আন্তরিক ধন্যবাদ জানিয়ে তার বোন কিম ইয়ো জং বলেন, উপহারটি উত্তর কোরিয়া ও রাশিয়ার শীর্ষ নেতাদের মধ্যে বিশেষ ব্যক্তিগত সম্পর্কের সুস্পষ্ট নিদর্শন এবং এটি অন্যতম।

পুতিনের এই উপহার প্রদানের মাধ্যমে পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে মস্কো সমর্থিত জাতিসংঘের একটি নিষেধাজ্ঞা লঙ্ঘিত হয়েছে বলে বিবেচনা করা হচ্ছে। কারণ, উত্তর কোরিয়ায় সব ধরনের ‘যানবাহন’ সরবরাহ নিষিদ্ধ করা হয়েছিল।

কিমের বিলাসবহুল বিদেশি গাড়ির সংগ্রহ রয়েছে। ব্যক্তিগত চলাচলে গাড়িগুলোর ব্যবহার করেন তিনি। কিমের কাছে থাকা বিলাসবহুল গাড়িগুলোর মধ্যে রয়েছে, মার্সিডিজ বেঞ্চের মেবেচ এস৬০০, রোলস রয়েলসের পান্টম এবং লেক্সাস এলএক্স ৫৭০।

গত সেপ্টেম্বরে মস্কো সফরে গিয়েছিলেন কিম। ওই সময় পুতিনের অরাস সেনেট লিমুজিনের প্রশংসা করেছিলেন তিনি। পুতিন সে সময় কিমকে গাড়িটিতে বসার আমন্ত্রণ জানিয়েছিলেন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ