Search
Close this search box.

১ হাসপাতালে ১ দিনে ১৮ জমজ শিশুর জন্ম

পথে প্রান্তরে ডেস্ক: বিরল ঘটনা অনেক সময়ই ঘটে। কিন্তু আজকে আপনাদের যে ঘটনার কথা জানাবো, তা বিরলের মধ্যেও বিরলতম ঘটনা। ঘটনাটি ঘটেছে, পশ্চিমবঙ্গের বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালে। ১ দিনে অর্থাৎ মাত্র ২৪ ঘণ্টার মধ্যে ১৮টি জমজ শিশুর জন্ম হয়েছে। এর আগে, কোনো হাসপাতালে বা কোথাও এমনটা ঘটেছে বলে কোনো নজির কেউ মনে করতে পারছেন না।

স্থানীয় চিকিৎসকদের দাবি, পশ্চিমবঙ্গের কোনো হাসপাতালে একদিনে এতো যমজ শিশুর জন্ম এই প্রথম। এর আগে রাজ্যের কোনো হাসপাতালে এমন নজির তৈরি হয়েছে কি না, তা চিকিৎসকদের কাছেও অজানা।

মঙ্গলবার থেকে বুধবার (১৬ অক্টোবর) ২৪ ঘণ্টায় ১ জোড়া নয়, ২ কিংবা ৩ জোড়া নয়, একবারে ৯ জোড়া যমজ শিশু জন্ম নিলো হাসপাতালটিতে। ৯ জন প্রসূতি এসব যমজ সন্তানের জন্ম দিয়েছেন।

পশ্চিমবঙ্গের বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালের সুপার তাপস ঘোষ জানান, এই শিশুদের মধ্যে ১১ জনই কন্যসন্তান। ৭ জন পুত্রসন্তান আছে এদের মধ্যে। সব মা ও শিশুরাই সুস্থ আছেন। চারজনের ওজন কম থাকায় তাদের এনআইসিইউ’তে রাখা হয়েছে। তবে তারা ভাল আছে।

তিনি আরো জানান, হাসপাতালের সিনিয়র ডাক্তারদের সঙ্গে হাত মিলিয়ে এই চাপ সামলেছেন জুনিয়র ডাক্তাররা। জমজ শিশুর জন্ম সব সময় ঝুঁকিপূর্ণ। সেজন্য সব রকম প্রস্তুতি নেওয়া হয়েছিল। ৯ প্রসূতি পূর্ব বর্ধমান জেলার বিভিন্ন এলাকার বাসিন্দা ও তারা সবাই প্রথমবারের মতো মা হলেন। অর্থাৎ এটাও একটি অবাক করা ঘটনা।

হাসপাতালের প্রসূতি বিভাগের প্রধান মলয় সরকার গণমাধ্যমে জানান, রেফারেল হাসপাতাল হওয়ায় অনেক ঝুঁকিপূর্ণ প্রসব করাতে হয় এখানে। পরিসংখানে দেখা যায়, ৮০ জনের মধ্যে একটি জমজ শিশু জন্মায়। এক্ষেত্রে একটি ছাড়া সব প্রসব হয়েছে সিজারিয়ান পদ্ধতিতে। তিনি জানান, চিকিৎসক, অজ্ঞান করার ডাক্তার, জুনিয়র ডাক্তার, নার্স সহ অন্যান্য কর্মীরা দারুনভাবে এই চ্যালেঞ্জ নিয়েছেন। আর সফলও হয়েছেন তারা।

আরেক চিকিৎসক ডা. সুপ্রতিক বসু জানান, ২ কেজি থেকে ২ কেজি ২০০ ওজন রয়েছে সদ্যোজাতদের। এদের কারো কারো বাবা-মায়ের বাড়ি বাঁকুড়া, হুগলি, নদীয়া। একজনের বাড়ি ঝাড়গ্রামে। দুটি পরিবারের বাড়ি পশ্চিমবঙ্গের পূর্ব বর্ধমান জেলায়।

বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসকরা গণমাধ্যমে বলেন, এর আগে হাসপাতালে এমনটা হয়নি। এটা এক বিরল ঘটনা ও রেকর্ড। আমরা এটিকে নথিভুক্ত করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবর আবেদন করবো।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ