Search
Close this search box.

বাজেট ঘোষনায় আওয়ামী লীগ ও শেখ হাসিনার রেকর্ড

বাজেট ঘোষনায় আওয়ামী লীগ ও শেখ হাসিনার রেকর্ড

স্টাফ রিপোর্টার ॥ বাজেট ঘোষনায় রেকর্ড গড়েছে আওয়ামী লীগ। সেই সাথে রেকর্ড গড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। দেশের ৫১টি বাজেট ঘোষনা হয়। এরমধ্যে ২৪টি বাজেট দিয়েছে আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকার। আবার টানা ১৪টি বাজেট ঘোষনাও করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাই এরমধ্যে ২০টি বাজেট দিয়েছেন।

স্বাধীনতা লাভ হয় ১৯৭১ সালে। এরপর দেশের নতুন মানচিত্রে প্রথম বাজেট ঘোষনা করেন আওয়ামী লীগ সরকারের তখনকার অর্থমন্ত্রী তাজউদ্দীন আহমদ। ১৯৭২ সালের ৩০ জুন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সরকারের বাজেট ঘোষণা করেন তিনি।

গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২২-২৩ অর্থবছরের বাজেট পেশ করেন। এবারের প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয়েছে ছয় লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা। সবচেয়ে বেশি বরাদ্দ অর্থ মন্ত্রণালয়ে এক লাখ ৯০ হাজার ৭১৩ কোটি টাকা।

টানা তিনবার ক্ষমতায় আছে আওয়ামী লীগ ও বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার। ২০০৯, ২০১৪ ও ২০১৮ সালে টানা তিন মেয়াদে ক্ষমতায় আছেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা নেতৃত্বাধীন আওয়ামী লীগ। প্রথম দুই মেয়াদে অর্থাৎ ১০ বছর অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন প্রয়াত আবুল মাল আবদুল মুহিত। তৃতীয় মেয়াদে অর্থাৎ ২০১৮ সালে শেখ হাসিনা সরকার ক্ষমতায় আসার পর অর্থমন্ত্রীর দায়িত্ব পান আ হ ম মুস্তফা কামাল। তিনি আওয়ামী লীগ সরকারের ২৪তম এবং টানা ১৪তম বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নেতৃত্বাধীন আওয়ামী লীগ তিনটি বাজেট পেশ করে ১৯৭২ থেকে ১৯৭৪ সাল পর্যন্ত। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নেতৃত্বাধীন আওয়ামী লীগ তিনটি বাজেট পেশ করে। এরপর ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নির্মমভাবে হত্যা করা হয়। এরপর টানা ২১ বছর আওয়ামী লীগ ক্ষমতার বাইরে ছিল। ১৯৯৬ সালে আওয়ামী লীগ পুনরায় ক্ষমতায় আসে। প্রথমবারের মতো প্রধানমন্ত্রী হন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। এই সরকারের অর্থমন্ত্রী প্রয়াত শাহ এএমএস কিবরিয়া ১৯৯৭ থেকে ২০০১ সাল পর্যন্ত আওয়ামী লীগ সরকারের অর্থমন্ত্রী হিসেবে টানা ছয়টি (২৬ থেকে ৩০তম) বাজেট পেশ করেন।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ