Search
Close this search box.

বাংলাদেশের জন্য ‘সমরাস্ত্রবাহী’ কার্গো উড়োজাহাজ গ্রিসে বিধ্বস্ত

বাংলাদেশের জন্য ‘সমরাস্ত্রবাহী’ কার্গো উড়োজাহাজ গ্রিসে বিধ্বস্ত

স্টাফ রিপোর্টার : সার্বিয়ার বানানো অস্ত্র ও সামরিক সরঞ্জামবাহী একটি ইউক্রেইনীয় কার্গো উড়োজাহাজ বাংলাদেশে আসার পথে গ্রিসের উত্তরাঞ্চলীয় শহর কাভালার কাছে বিধ্বস্ত হয়েছে। গ্রিসের উত্তরাঞ্চলীয় কাভালা শহরের পালেওচরি গ্রামে কার্গো উড়োজাহাজ বিধ্বস্ত হয়েছে। উড়োজাহাজটি বাংলাদেশের জন্য সমরাস্ত্র পরিবহণ করছিল বলে জানিয়েছেন সার্বিয়ার প্রতিরক্ষামন্ত্রী। বিবিসির প্রতিবেদনে আজ রোববার এ তথ্য জানানো হয়েছে।

গতকাল শনিবার রাতে বিধ্বস্ত হওয়ার পর কার্গো উড়োজাহাজটি থেকে ব্যাপক মাত্রায় ধোঁয়া নির্গত হয়। দুর্ঘটনায় উড়োজাহাজের ৮ জন ক্রু সবাই মারা গেছেন বলে জানিয়েছেন সার্বিয়ার প্রতিরক্ষামন্ত্রী নেবোজসা স্টেফানোভিচ। তিনি বলেন, ‘আন্তোনভ অ্যান-১২ নামে কার্গো উড়োজাহাজটি প্রায় ১১ টন অস্ত্র ও মাইন নিয়ে বাংলাদেশের উদ্দেশে রওনা হয়েছিল।’

কার্গো উড়োজাহাজে থাকা সমরাস্ত্রগুলো সার্বিয়ায় তৈরি। সর্বশেষ গন্তব্য ঢাকায় পৌঁছানোর আগে জর্ডান, সৌদি আরব ও ভারতে যাত্রা বিরতি নেওয়ার কথা ছিল। গ্রিসের রাষ্ট্রীয় টেলিভিশনে বলা হয়, ঘটনাস্থল নিরাপদ বিবেচিত না হওয়ায় সেনাবাহিনীর সদস্যরা, বিস্ফোরক বিশেষজ্ঞরা ও গ্রিক অ্যাটমিক এনার্জি কমিশনের কর্মীরা সেখানে যেতে পারছেন না।

ইউক্রেনভিত্তিক কোম্পানি দ্বারা পরিচালিত সার্বিয়া থেকে জর্ডান যাওয়ার পথে এ দুর্ঘটনা ঘটে। কার্গোটির ইঞ্জিনের ত্রুটি দেখা দেয়ায় পাইলট কাভালা বিমানবন্দরে জরুরি অবতরণের অনুরোধ করেছিলেন, কিন্তু রানওয়েতে আর পৌঁছানো সম্ভব হয়নি। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ভিডিও ফুটেজে দেখা গেছে, উড়োজাহাজটি মাটিতে আঘাত করার আগে আগুন জ্বলছে। মাটিতে আঘাত করার পর একটি বড় বিস্ফোরণ ঘটেছে।

স্থানীয় বাসিন্দা গিওরগোস আর্কনটোপোলোস ইআরটি-কে বলেছেন, উড়োজাহাজের ইঞ্জিনের শব্দে আমি বিস্মিত হয়েছিলাম। পরে বাইরে গিয়ে দেখি ইঞ্জিনে আগুন লেগেছে। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, ক্রমাগত বিস্ফোরণের কারণে দমকল বাহিনী দুর্ঘটনাস্থলের কাছে যেতে পারেনি।

নর্দার্ন গ্রিস ফায়ার ব্রিগেডের কর্মকর্তা লেফটেন্যান্ট জেনারেল মারিওস অ্যাপোস্টোলিডিস সাংবাদিকদের বলেন, ‘ঘটনার সময়কার বাতাস পরীক্ষা-নিরীক্ষা করে তেমন কিছু না মিললেও ঘটনাস্থল গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে।’ ওই উড়োজাহাজে সার্বিয়ার তৈরি সাড়ে ১১ মেট্রিক টন সামরিক সরঞ্জাম ছিল জানিয়ে দেশটির প্রতিরক্ষা মন্ত্রী নেবোসা স্টেফ্যানোভিচ বলেছেন, বাংলাদেশের প্রতিরক্ষা মন্ত্রণালয় এসব পণ্যের ক্রেতা।

রয়টার্স জানিয়েছে, ড্রোন দিয়ে তোলা ছবিতে দেখা গেছে, ঘটনাস্থলের চারপাশে আন্তনভ-১২ বিমানটির ধ্বংসাবশেষ ছড়িয়ে ছিটিয়ে আছে। উড়োজাহাজটিতে আটজন ক্রু ছিলেন। তারা সবাই ইউক্রেইনের নাগরিক বলে জানিয়েছেন ইউক্রেইনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ