Search
Close this search box.

চা শ্রমিকদের দিন মজুরি ১২০ টাকা, ১ লিটার পেট্টলও কেনা সম্ভব না!

চা শ্রমিকদের দিন মজুরি ১২০ টাকা, ১ লিটার পেট্টলও কেনা সম্ভব না!

স্টাফ রিপোর্টার : কী করুণ দশা শ্রীমঙ্গলে চা শ্রমিকদের। দিনে মজুরি পান ১২০ টাকা। যা দিয়ে ১ লিটার পেট্টলও কেনা সম্ভব না। এমন অবস্থায় মজুরি বৃদ্ধির দাবিতে মৌলভীবাজার, চট্টগ্রাম, সিলেটসহ সারাদেশে একযোগে চা বাগানে কর্মবিরতি পালন করেছেন শ্রমিকরা। মঙ্গলবার সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত দেশের প্রত্যেকটি চা বাগানে একসাথে জড়ো হয়ে শ্রমিকরা তাদের দাবি তুলে ধরেন।

শ্রীমঙ্গল উপজেলার ভাড়াউড়া চা বাগান, খাইছড়া চা বাগান, ফুলছড়া চা বাগানের শ্রমিকরা প্রতিদিনের মতো সকাল ৯টার ভেতরে কাজের উদ্দেশ্যে বাড়ি থেকে বের হয়ে চা বাগানের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে দাঁড়িয়ে কর্মবিরতি পালন করেন। ভাড়াউড়া চা বাগানের শ্রমিকরা কর্মবিরতিকালে  বিক্ষোভ করেন।

চা বাগানের এক শ্রমিক বলেন, আমরা ১২০ টাকা মজুরি পাই, এ দিয়ে আমাদের চলে না। আমরা অনেক কষ্ট করে জীবন কাটাই। খাওয়া-দাওয়া ভালো হয় না, ছেলেমেয়েদের পড়াশোনা ভালো হয় না। সব কিছুর দাম বাড়ে আমাদের মজুরি বাড়ে না।

ভাড়াউড়া চা বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি মো. নুর মিয়া বলেন, চা শ্রমিকদের একদিনের মজুরি দিয়ে ১ লিটার পেট্রলও কেনা সম্ভব না। শ্রমিকরা কি নিদারুণ কষ্টে রয়েছেন তা নিজ চোখে না দেখলে বিশ্বাস করা যাবে না। দ্রব্যমূল্যের ক্রমাগত উর্ধ্বগতিতে ১২০ টাকা মজুরি দিয়ে কিছু হয় না। শ্রমিকরা ভালোমন্দ খেতে পারে না। মজুরি বৃদ্ধি না হলে শ্রমিকরা কঠিন পরিস্থিতিতে পরবে।

গত ১৯ মাস ধরে কত আন্দোলন, সংগ্রাম করা হচ্ছে। কিন্তু কোন কাজ হচ্ছে না। বাগান মালিকদের সাথে বৈঠক করেও কোন লাভ হচ্ছে না। চা শ্রমিকের হাজিরা ১২০ টাকা থেকে ৩শ টাকায় বৃদ্ধি করার দাবি অনেক দিনের। মালিকপক্ষ ইতিমধ্যে ১৪ টাকা বর্ধিত করার প্রস্তাব দিয়েছে। ১৪ টাকা বৃদ্ধি হলে একজন শ্রমিকের মজুরী হবে ১৩৪ টাকা। এই ১৩৪ টাকা দিয়ে কীভাবে একজন শ্রমিকের জীবন চলবে? সারাদিন পরিশ্রম করে এক লিটার পেট্রোলের দামও হবে না। এক লিটার পেট্টলের দাম এখন ১৩০ টাকা।

আগামী ৩ দিনের মধ্যে তাদের দাবি না মানা হলে দেশের সব বাগান একসঙ্গে বন্ধ করে দেয়া হবে। এবং রাজপথে এসে দাড়াবেন তাঁরা। এবং বৃহৎ আন্দোলনের ডাক দিবেন। তাঁদের এই ন্যায্য দাবি মালিক পক্ষ ‘বাংলাদেশ চা সংসদ’ না মানলে কঠোর আন্দোলন ও রাজপথে নামার হুশিয়ারি দিয়েছেন তাঁরা।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ