Search
Close this search box.
একের পর এক বাংলাদেশি অপহরণ হচ্ছেন...

কেপটাউনে অপহরণ আতঙ্কে বাংলাদেশিরা!

কেপটাউনে অপহরণ আতঙ্কে বাংলাদেশিরা!

স্টাফ রিপোর্টার – দক্ষিণ আফ্রিকার কেপটাউনে অপহরণ আতঙ্কে ভুগছেন বসবাসরত বাংলাদেশিরা। একের পর এক বাংলাদেশি অপহরণ হচ্ছেন। বাংলাদেশি সম্প্রদায় মহা আতঙ্কে দিন কাটাচ্ছে। সম্প্রতি সেখানে বাংলাদেশি বেশ কয়েকজন ব্যবসায়ী মালিককে অপহরণ করা হয়েছে। সাথে তাদের পরিবারের সদস্যদেরও অপহরণ করা হয়েছে। অজ্ঞাত অপরাধী সিন্ডিকেট অপহরণ করেছে। অপহৃতদের মধ্যে আবার শিশুও আছে। এক মাসের মধ্যে ৪ জনকে অপহরণ করাসহ এপ্রিল থেকে জুনের মধ্যে কমপক্ষে ২৩৭ জনকে অপহরণ করা হয়েছে।

শুক্রবার মিশেলস প্লেইনের ব্যবসায়ী মালিক আকতার প্রধানকে অপহরণ করা হয়েছে। এ নিয়ে বিবৃতিও দিয়েছে স্থানীয় বাংলাদেশি সম্প্রদায়। দক্ষিণ আফ্রিকার অনলাইন আইওএল এ খবর দিয়েছে। শুক্রবার ৩৭ বছর বয়সী আকতার প্রধানকে অজ্ঞাত তিন ব্যক্তি অপহরণ করে। এমনটি জানিয়েছেন বাংলাদেশি সম্প্রদায়ের লোকজন। এরপর থেকে পুলিশ অনুসন্ধান শুরু করে। তারা সন্দেহজনকদের ট্রেসিং বা শনাক্ত করতে পেরেছে বলে জানানো হয়েছে। ওই ঘটনার একটি ভিডিও টুইটারে শেয়ার করেছেন ক্রাইম রিপোর্টার ইউসুফ আব্রামজি।

ভিডিওতে দেখা যায়, একজন ব্যক্তিকে হাত-পা ধরে গাড়িতে তোলা হচ্ছে। মিশেলস প্লেইনের পুলিশ মুখপাত্র জোসেফ স্বারতবুই বলেছেন, অপহরণ ও চাঁদাবাজির অভিযোগে পুলিশ তদন্ত করছে। শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৫০ মিনিটের দিকে বাংলাদেশি একজন ব্যক্তি নিজে গাড়ি চালাচ্ছিলেন ওয়েসপোর্ট ড্রাইভ ধরে। এরপর তাকে অপহরণ করা হয়। সে ইস্যুতে তদন্ত চলছে। প্রাথমিক তদন্ত রিপোর্ট বলছে, অজ্ঞাত অস্ত্রধারী তিন ব্যক্তি তার গাড়ি থামায়। ভিকটিম গাড়ি থেকে বেরিয়ে এলেই তাকে জোর করে তাদের গাড়িতে তোলা হয়। এরপরই তাকে সহ তাদের গাড়ি ঘটনাস্থল থেকে অজ্ঞাত স্থানে পালিয়ে যায়। তিনি আরও বলেন, অজ্ঞাত ওইসব সন্দেহভাজনকে এখনো গ্রেপ্তার করা যায়নি। এ বিষয়ে কারও কাছে কোনো তথ্য থাকলে তা ক্রাইম স্টপ সেল’কে ০৮৬০০১০১১ নম্বরে কল করে জানানোর অনুরোধ করা হয়েছে। জোসেফ স্বারতবুই বলেন, আকতার প্রধান হলেন চিপার চিপস ক্যাশ অ্যান্ড ক্যারি’র মালিক। এটি মিশেলস প্লেইনের একটি পাইকারি বিক্রেতা স্টোর।

বিদেশি ব্যবসায়ী মালিকদের অপহরণের ঘটনায় উদ্বিগ্ন বলে জানিয়েছেন নাগরিক সংগঠন ওমেন অ্যান্ড চিলড্রেন অ্যাট কনসার্ন (ডব্লিউসিসি)। এসব অপহরণ সেখানে এক ক্রমবর্ধমান অপরাধী প্রবণতা হয়ে উঠেছে। এ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে লড়াই করছে যেন পুলিশ। ডব্লিউসিসির সেক্রেটারি হাফিজ মোহাম্মদ বলেছেন, মাত্র এক মাসের মধ্যে মিশেলস প্লেইন থেকে কমপক্ষে ৪ জনকে এভাবে অপহরণ করা হয়েছে। এর ফলে বিদেশি এই সম্প্রদায়ের মধ্যে আতঙ্ক, ভয় দেখা দিয়েছে। কারণ, তারা জানেন না এর পরের শিকার তিনি বা তারা কিনা। তাছাড়া অপহরণকারীরা মুক্তিপণ হিসেবে কতো দাবি করে বসে, তা নিয়েও তারা চিন্তিত।

সম্প্রতি সর্বশেষ অপরাধ বিষয়ক যে পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে, তাতে দেখা যায় এ বছর এপ্রিল থেকে জুনের মধ্যে ওয়েস্টার্ন কেপ থেকে অপহরণ করা হয়েছে কমপক্ষে ২৩৭ জনকে। আগস্টের দ্বিতীয় ও তৃতীয় সপ্তাহের মধ্যে দুই ট্রাক সিগারেট ছিনতাই করা হয়েছে ব্রুকলিন এবং রাইল্যান্ডসে। পুলিশ বলেছে, তারা এখনো তদন্ত করছে। ওদিকে আকতার প্রধানকে অপহরণের নিন্দা জানিয়েছে মিশেলস প্লেইন কমিউনিটি পুলিসিং ফোরাম। তারা বলেছে, এতেই দেখা যায় যে, সম্প্রতি বিদেশি সম্প্রদায়ের বিরুদ্ধে কীভাবে অপহরণ, ছিনতাই হচ্ছে।

মিশেলস প্লেইনের সিপিএফ চেয়ারপারসন নরম্যান জানটজিস বলেন, মিশেলস প্লেইনে এটাই প্রথম এমন অপরাধ নয়। এমন আরেকটি ঘটনা সম্পর্কে আমি জানি। সেটাও একজন বিদেশি নাগরিককে অপহরণের। এসব অপহরণের নেপথ্য কারণ জানি না আমরা। তবে সাধারণত এসবের সঙ্গে জড়িত থাকে মুক্তিপণ আদায়কারী একটি চক্র। এই এলাকায় এই সমস্যা বাড়ছে। এ জন্য আমরাও উদ্বিগ্ন। এতে শুধু নিয়মিত অধিবাসীরাই সমস্যায় পড়ছেন এমন নয়। একই সঙ্গে গাড়ি ছিনতাইও অধিক থেকে অধিক কমন একটি বিষয় হয়ে উঠেছে। এর শিকার শুধু ব্যবসায়ী মালিকরাই নন, আমাদের অধিবাসীরাও।

 

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ