Search
Close this search box.

জ্বালানি তেলের মূল্য সমন্বয়ে সবাই কষ্ট পাচ্ছে : প্রতিমন্ত্রী

জ্বালানি তেলের মূল্য সমন্বয়ে সবাই কষ্ট পাচ্ছে : প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার – ‘ রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সারা বিশ্বে জ্বালানি সংকট দেখা দিয়েছে। আমরাও এর বাইরে না। বিশ্বের অর্থনীতি এখন মূল্যস্ফীতির শিকার। মূল্যস্ফীতি কেউ চায় না। এর প্রভাব মানুষকে ব্যাপক অর্থনৈতিক কষ্টের দিকে ঠেলে দেয়। আমরা এখন এ অবস্থা অতিক্রম করছি। মূল্য সমন্বয়, লোডশেডিংয়ের মধ্য দিয়ে আমরা পরিস্থিতি সামলানোর চেষ্টা করছি।’ বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) রাজধানীর একটি হোটেলে নারায়ণগঞ্জে ৬ মেগাওয়াট ক্ষমতার বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘কেউ চায় না ইচ্ছা করে মূল্যস্ফীতি বাড়াতে। অনেক দেশে মূল্যস্ফীতির হার ১০ থেকে ২০ শতাংশ হয়ে গেছে। দেশে এটি এখন ৮ শতাংশের কাছাকাছি। আর কয়টা মাস ধৈর্য ধরুন, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা করা হচ্ছে।’
তিনি বলেন, ‘সংকট কাটাতে আমরা নবায়নযোগ্য জ্বালানিতে যাচ্ছি। আমাদের লক্ষ্য আছে সব মিলিয়ে নবায়নযোগ্য জ্বালানি থেকে ৫ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে চাই। এজন্য এখন থেকেই কাজ করা হচ্ছে।’

এছাড়া তিনি বৈদ্যুতিক গাড়ির বিষয়ে একটি গাইডলাইন ইতোমধ্যে তৈরির কথা বলেছেন। তিনি বলেন,‘ এটি চূড়ান্ত হলে আমরা আরও এগিয়ে যাবো। তেলচালিত গাড়ির চেয়ে বৈদ্যুতিক গাড়ির এফিসিয়েন্সি বেশি। তাই এটিকে আমরা গুরুত্ব দিচ্ছি। বিশ্বের বহু দেশ হাইড্রোজেন নিয়েও কাজ করছে। আমরাও বিষয়টি চিন্তা করছি।’

একই অনুষ্ঠানে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম বলেন, কিছু কিছু লোক ও গণমাধ্যম নেতিবাচক বার্তা দিচ্ছে। বৈশ্বিক পরিস্থিতিতে অনেক দেশ নানা পরিবর্তন আনছে। এত কিছুর মধ্যেও বাংলাদেশ ভালো আছে, এটা কেউ বলবে না। সবার তুলনায় বাংলাদেশ ভালো আছে। শ্রীলঙ্কা, পাকিস্তানের সঙ্গে তুলনা করার মতো বাংলাদেশের কোনো বিষয় নেই।

ধীরে ধীরে দেশের সব সিটি করপোরেশনে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন শুরু হবে বলে জানান বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী। এরপর স্থানীয় সরকারমন্ত্রী জানান, বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার এবং পরিবেশ সুরক্ষা মতো দুটি বিষয় কাজ করে। ঢাকা উত্তর সিটি করপোরেশনে আগামী এক মাসের মধ্যে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের কাজ শুরু হবে। গাজীপুরেও সব প্রক্রিয়া শেষ। ঢাকা দক্ষিণেও শিগগিরই শুরু হবে। চট্টগ্রামে প্রক্রিয়াধীন আছে।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী অনুষ্ঠানে বলেন, কাক্সিক্ষত সেবা দিতে রাজনৈতিক ও অর্থনৈতিক নানা সীমাবদ্ধতার মধ্যে দিয়ে যেতে হয়েছে। শহরের বর্জ্য ব্যবস্থাপনা ঠিক হলে মানুষ স্বস্তি পাবে। নারায়ণগঞ্জ শহরকে পরিচ্ছন্ন রাখতেই মূলত বিদ্যুৎ কেন্দ্রটি করা হচ্ছে। এর পাশাপাশি এখান থেকে নগরে বিদ্যুৎ পাওয়া যাবে।

চুক্তির আওতায় নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ঝালকুড়িতে সিটি করপোরেশনের বর্জ্য থেকে ৬ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র স্থাপন করবে চীনা কোম্পানি ইউ অ্যান্ড ডি গ্রুপ। দিনে তাদের ৬০০ টন বর্জ্য সরবরাহ করবে সিটি করপোরেশন। বর্জ্য দিতে না পারলে জরিমানা দিতে হবে। আর বর্জ্য নিতে না পারলে বিদ্যুৎ কেন্দ্র তাদের ভর্তুকি দেবে। এ কেন্দ্র থেকে প্রতি ইউনিট বিদ্যুৎ ১৯ টাকা ৮৭ পয়সায় কিনে নেবে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)।

এ বিষয়ে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, পিডিবি প্রতি ইউনিট বিদ্যুৎ বিক্রি করে গড়ে পাঁচ থেকে ছয় টাকা। তাই এ কেন্দ্রটি থেকে বিদ্যুৎ কিনে ভর্তুকি দিতে হবে সরকারকে। তবে বর্জ্য ব্যবস্থাপনার মূল্য অনেক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিদ্যুৎ বিভাগের সচিব হাবিবুর রহমান।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ