Search
Close this search box.

আসন্ন ভারত সফরে শেখ হাসিনার সঙ্গে কী মমতার দেখা হচ্ছে?

মমতা আমার বোনের মতো - প্রধানমন্ত্রী শেখ হাসিনা

স্টাফ রিপোর্টার – আর তিনদিন বাকি। ৫ সেপ্টেম্বর ভারত সফরে যাবেন বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই সফরে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সঙ্গে দেখা করার ইচ্ছা প্রকাশ করেছিলেন শেখ হাসিনা। কিন্তু এখনও নাকি মমতা আমন্ত্রণই পাননি। আর তাতে করে মনে হচ্ছে হাসিনার ভারত সফরে মমতার সঙ্গে স্বাক্ষাত হচ্ছে না।

গত মাসেই বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লিখে জানিয়েছিলেন, আসন্ন ভারত সফরে তাঁর সঙ্গে মমতার দেখা হবে বলে তিনি আশাবাদী। বৃহষ্পতিবার বাংলাদেশ এবং ভারত উভয় পক্ষই হাসিনার আসন্ন সফরসূচি ঘোষণা করল। কিন্তু বিদেশ মন্ত্রণালয় সূত্রের খবর, এখনও পর্যন্ত আমন্ত্রণ জানানো হয়নি মমতাকে। যেহেতু এ’টি শেখ হাসিনার রাষ্ট্রীয় সফর, ফলে কেন্দ্রের বিনা আমন্ত্রণে মমতা দিল্লি এসে তাঁর সঙ্গে দেখা করতে পারেন না। খবর আনন্দবাজারের।

হাসিনা ভারত সফরে যাবেন ৫ সেপ্টেম্বর বিকেলে। মাঝে তিন দিন রয়েছে। বিদেশ মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী জানিয়েছেন, ভারতীয় প্রতিনিধি দলের কারা বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করবেন, অথবা সীমান্তবর্তী রাজ্যগুলির মুখ্যমন্ত্রীদের নৈশভোজে আমন্ত্রণ জানানো হবে কি না, তা যথাসময়ে জানানো হবে। প্রসঙ্গত, হাসিনা চান মমতার সঙ্গে মুখোমুখি বসে কথা বলতে। তিস্তা চুক্তির বাস্তবায়ন নিয়ে তাঁর সঙ্গে কথা কিছুটা এগোলেও ঘরোয়া রাজনীতিতে তা আওয়ামী লীগের পক্ষে লাভের।

জানানো হয়েছে, হাসিনা প্রধানমন্ত্রীর সঙ্গে শীর্ষ পর্যায়ের দ্বিপাক্ষিক বৈঠকের পাশাপাশি দেখা করবেন রাষ্ট্রপতি এবং উপরাষ্ট্রপতির সঙ্গে। তাঁর আজমির শরিফে যাওয়ারও কথা রয়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী সিআইআই আয়োজিত একটি বাণিজ্য সম্মেলনে যোগ দেবেন। মুক্তিযুদ্ধে নিহত এবং গুরুতর আহত ২০০ জন ভারতীয় সেনার উত্তরসুরিদের ‘মুজিব স্কলারশিপ’ দেওয়ারও কথা রয়েছে হাসিনার।

পদ্মা সেতু উদ্বোধনের পরই মমতাকে আমন্ত্রণ জানিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মমতার সঙ্গে দেখা করার ইচ্ছাও প্রকাশ করে চিঠি পাঠিয়েছিলেন শেখ হাসিনা। চিঠিতে শেখ হাসিনা উল্লেখ করে দিয়েছিলেন চলতি বছরে সেপ্টেম্বরে তিনি নয়াদিল্লি সফরে যাবেন। সেই সময় মমতার সঙ্গে দেখা করার কথাও উল্লেখ করেছিলেন। সেই মতো প্রায় ৩ বছর পর ভারত সফরে যাওয়া শেখ হাসিনার সফরে ভারত ও বাংলাদেশের মধ্যে বেশ কয়েকটি চুক্তি স্বাক্ষরও হবে। ৮ সেপ্টেম্বর ঢাকায় ফিরে আসবেন শেখ হাসিনা। যেহেতু আগে থেকেই শেখ হাসিনা চিঠি দিয়ে মমতার সঙ্গে দেখা করার ইচ্ছা প্রকাশ করেছেন, তাই অনুমান করা হচ্ছিল হয়তো মমতা ৫ থেকে ৭ সেপ্টেম্বর দিল্লি যেতে পারেন। তবে এখন যা শোনা যাচ্ছে, তাতে মমতা এখনও আমন্ত্রণই পাননি। আর আমন্ত্রণ না পেলে শেখ হাসিনার সঙ্গে দেখাও হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ