Search
Close this search box.

সাফ নারী ফুটবলে বাংলাদেশ অপরাজিত চ্যাম্পিয়ন

মিথুন আশরাফ – সাফ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপে শিরোপা জিতেছে বাংলাদেশ নারী ফুটবল দল। ফাইনালে স্বাগতিক নেপালকে ৩-১ গোলে হারিয়ে দিয়ে প্রথমবারের মত চ্যাম্পিয়নশিপে অপরাজিত চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। ইতিহাস গড়েন সাবিনারা।

দক্ষিণ এশিয়ার সেরা দল হয় বাংলাদেশ। নেপালের কাঠমান্ডুর দশরথ রঙ্গশালা স্টেডিয়ামে প্রথমার্ধেই জয়ের ভীত গড়ে নেয় বাংলাদেশ। ২-০ গোলে এগিয়ে যায়। দ্বিতীয়ার্ধে আরও একটি গোল দেয়। আর একটি গোল খায়। কৃষ্ণা রানী সরকার ২টি ও শামসুন্নাহার জুনিয়র একটি গোল করেন। ১৪ মিনিটে শামসুন্নাহার ও ৪১ মিনিটে কৃষ্ণা রানী সরকার গোল করেন। ৭৭ মিনিটে শেষ গোলটি করেন কৃষ্ণা রানী সরকার।

সাবিনারা চ্যাম্পিয়ন হওয়ায় প্রথমবারের মতো এ চ্যাম্পিয়নশিপে শিরোপা উচিয়ে ধরে। ২০০৩ সালের পর সাফ ফুটবলের শিরোপা আবার বাংলাদেশে আসবে।

এরআগে ২০০৩ সালে পুরুষ জাতীয় ফুটবল দল সাফ ফুটবল চ্যাম্পিয়ন হয়েছিল। সেই একবারই সাফ ফুটবলের শিরোপা বাংলাদেশ জিততে পেরেছিল। এবার নারী জাতীয় ফুটবলারদের মাধ্যমে সাফ ফুটবলের শিরোপা জয়ের আনন্দে মাতে বাংলাদেশ।

সেমিফাইনালে ভুটানকে গোলবন্যায় ভাসিয়ে শিরোপা নির্ধারণী ম্যাচে খেলা নিশ্চিত করে বাংলাদেশ। সেমিফাইনালে ৮-০ গোলে ভুটানকে হারিয়ে ফাইনালে খেলা নিশ্চিত করে বাংলাদেশ। একইদিন স্বাগতিক ভারতকে হারিয়ে ফাইনালে ওঠে নেপাল। সেমিফাইনালে ভারতকে ১-০ গোলে হারিয়ে দেয় নেপাল।

বাংলাদেশ নারী ফুটবল দল এরআগে এ চ্যাম্পিয়নশিপে একবারই ফাইনালে খেলেছিল। ২০১৬ সালে ভারতের কাছে ফাইনালে হেরে রানার্সআপ হয়। এবার ফাইনালে খেলে শিরোপাই জয় করে নেয়। যে স্বপ্ন নিয়ে নেপালে চ্যাম্পিয়নশিপ খেলতে গিয়েছে বাংলাদেশ, সেই স্বপ্ন সফল হয়। শিরোপা জিতে তারচেয়েও বেশি কিছু মিলল।

নেপাল এরআগে চারবার ফাইনালে খেলে। কিন্তু একবারও চ্যাম্পিয়ন হতে পারেনি। প্রতিবারই ভারতের কাছে হেরে রানার্সআপ হয়। ফাইনালে নেপাল বেশি খেলায় এবং এবার স্বাগতিক হওয়ায় শক্তিশালী দলেও পরিণত হয়। কিন্তু বাংলাদেশের কাছে এসে হারল নেপাল।
এরআগে যতবার সাফ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপ হয়েছে। ততবারই শিরোপা জিতেছে ভারত। এবার দলটি হোচট খেয়েছে। যে দুটি দল ফাইনালে খেলেছে, দুই দলের কাছেই হেরেছে ভারত। আর তাই সেরা দুই দলই ফাইনালে খেলে। এবার ষষ্ঠবারের মতো হয় এ চ্যাম্পিয়নশিপ।

এরআগে ২০১০ সালে প্রথমবার, ২০১২ সালে দ্বিতীয়বার, ২০১৪ সালে তৃতীয়বার, ২০১৬ সালে চতুর্থবার ও ২০১৯ সালে পঞ্চমবার চ্যাম্পিয়নশিপ হয়। প্রতিবারই চ্যাম্পিয়ন হয় ভারত। এবার ফাইনালই খেলতে পারল না ভারত। বাংলাদেশ ও নেপাল ফাইনালে অংশ নেয়। বাংলাদেশ বাজিমাত করে।
আগেই জানা গিয়েছিল, বাংলাদেশ যদি কোনভাবে ফাইনালে জিতে শিরোপা ঘরে তুলতে পারে, তাহলে ইতিহাস ঘটে যাবে। দ্বিতীয়বারের মতো ফাইনালে উঠে প্রথমবার যে শিরোপা জিতবে। তবে প্রতিপক্ষ নেপাল থাকায় একটু শঙ্কা থাকে। এরআগে একবারও যে নেপালের বিপক্ষে জিততে পারেনি বাংলাদেশ।

সবশেষ ২০১৯ সালেও নেপালের কাছে এই চ্যাম্পিয়নশিপে গ্রুপ পর্বে ০-৩ গোলে হারে বাংলাদেশ নারী ফুটবল দল। ২০১৬ সালে মুখোমুখিই হতে হয়নি। ২০১৪ সালে সেমিফাইনালে ০-১ গোলে নেপালের কাছে হেরে ফাইনালে খেলার স্বপ্ন শেষ হয়। ২০১২ সালেও লড়াই হয়নি। ২০১০ সালে প্রথমবার আয়োজিত আসরে দুই দল লড়াই করে। এবারও সেমিফাইনালে ০-৩ গোলে নেপালের কাছে হেরে শিরোপা নির্ধারণী ম্যাচে খেলার স্বপ্ন শেষ হয়। এবার আর আগে নয়, সরাসরি ফাইনালে দুই দল লড়াই করে। এবার যতবার এরআগে দেখা হয়েছে, প্রতিবার যে বাংলাদেশ হেরেছে তার প্রতিশোধ নেওয়ার সুযোগ থাকে। সেই সুযোগ কাজেও লাগায় বাংলাদেশ।

গ্রুপ পর্বে বাংলাদেশ অপরাজিত চ্যাম্পিয়ন হয়। এমনকি ভারতকেও হারিয়ে দেয়। যে ভারত এরআগে হওয়া পাঁচ চ্যাম্পিয়নশিপের সবকটিতে শিরোপা জিতেছে। গ্রুপ পর্বের শেষ ম্যাচে ভারতকে ৩-০ গোলে হারিয়ে দিয়েছে বাংলাদেশ। এরআগে পাকিস্তানকে ৬-০ গোলে উড়িয়ে দিয়েছে। নিজেদের প্রথম ম্যাচে মালদ্বীপকে ৩-০ গোলে হারিয়েছে বাংলাদেশ। তাতে করে ৩ ম্যাচে জিতে ৯ পয়েন্ট নিয়ে গ্রুপের সেরা দল হয়েই সেমিফাইনাল খেলতে নামে বাংলাদেশ। ভুটানকে ৮-০ গোলে উড়িয়ে দিয়ে অপরাজিত থেকে ফাইনালেও উঠল বাংলাদেশ। ফাইনালে নেপালকে ৩-১ গোলে হারিয়ে দিয়ে শিরোপা জিতে।

নেপালও গ্রুপ পর্বে একটি ম্যাচেও হারেনি। ভুটানকে ৪-০ গোলে এবং শ্রীলঙ্কাকে ৫-০ গোলে হারিয়ে সেমিফাইনালে খেলে। অপরাজিত থেকে সেমিফাইনালে খেলে। সেমিফাইনালে ভারতকে ১-০ গোলে হারিয়ে দিয়ে শিরোপা নির্ধারণী ম্যাচে খেলা নিশ্চিত করে নেয়। তাতে করে এবার যে সাফ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপে নতুন চ্যাম্পিয়ন দল মিলছে তা নিশ্চিত হয়ে যায়। সেই চ্যাম্পিয়ন দলটি কে? সেই প্রশ্নই সবার মুখে মুখে ছিল। প্রশ্নের উত্তরও মিলে যায়। নেপালকে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে ইতিহাস গড়েন সাবিনারা।

 

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ