Search
Close this search box.

শিল্পকলা পদক পাচ্ছেন ১৮ ব্যক্তি ও দুই সংগঠন

শিল্পকলা পদক পাচ্ছেন ১৮ ব্যক্তি ও দুই সংগঠন

স্টাফ রিপোর্টার – সংস্কৃতিতে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ নাটক, সংগীত, নৃত্য, আবৃত্তি, চিত্রকর্মসহ অন্যান্য ক্ষেত্রে ২০১৯ ও ২০২০ সালে ১৮ গুণীজনকে শল্পিকলা পদক দেওয়া হচ্ছে। বৃহস্পতবিার বিকাল ৪টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মলিনায়তনে এক অনুষ্ঠানে এই পদক দেওয়া হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ভার্চুয়ালি যুক্ত থাকবেন। বিশেষ অতিথি থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এবং সংস্কৃতি সচিব মো. আবুল মনসুর। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। স্বাগত বক্তব্য রাখবেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। আলোচনা ও পদক প্রদান শেষে একাডেমির শিল্পীদের পরিবেশনায় থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

২০১৩ সাল থেকে শিল্পকলা পদক দিয়ে আসছে শিল্পকলা একাডেমি। করোনা মহামারির কারণে ২০১৯ ও ২০২০ সালের পদক পিছিয়ে এ বছর দেওয়া হচ্ছে। কণ্ঠসংগীত, যন্ত্রসংগীত, নৃত্যকলা, নাট্যকলা, চারুকলা, আবৃত্তি, ফটোগ্রাফি, যাত্রাশিল্প, চলচ্চিত্র ও লোকসংস্কৃতি, সাংস্কৃতিক সংগঠক ও সৃজনশীল সাংস্কৃতিক গবেষণা এই ১০টি ক্ষেত্রে পদকটি দেওয়া হয়ে থাকে। ২০১৯ সালে ১০ জন ও ২০২০ সালে ১০ জনসহ মোট ২০ জনকে এ পদক প্রদান করা হবে। মনোনীতদের একটি করে র্স্বণপদক, সনদপত্র ও এক লাখ টাকার চেক দেওয়া হবে।

পদকপ্রাপ্তরা হলেন নাট্যকলায় ২০১৯ সালে মাসুদ আলী খান ও ২০২০ সালে মলয় ভৌমিক, কণ্ঠসংগীতে হাসিনা মমতাজ ও মাহমুদুর রহমান বেণু, চারুকলায় আব্দুল মান্নান ও শহিদ কবীর, চলচ্চিত্রে অনুপম হায়াৎ ও শামীম আখতার, নৃত্যকলায় লুবনা মারিয়াম ও শিবলী মোহাম্মদ, লোকসংস্কৃতিতে শম্ভু আচার্য্য ও শাহ আলম সরকার, যন্ত্রসংগীতে মো. মনিরুজ্জামান ও মো. সামসুর রহমান, আবৃত্তিতে হাসান আরিফ ও ডালিয়া আহমেদ। আর সৃজনশীল সাংস্কৃতকি সংগঠন হিসেবে ছায়ানট ও দিনাজপুর নাট্য সমিতি।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ