Search
Close this search box.

দায়িত্ব গ্রহন করলেন নবাগত আইজিপি ও র‌্যাব ডিজি

স্টাফ রির্পোটার- বাংলাদেশ পুলিশের নতুন মহাপরিদর্শক (আইজিপি) হিসেবে দায়িত্ব গ্রহণ করলেন চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন। শুক্রবার তিনি বিদায়ী আইজিপি বেনজীর আহমেদের স্থলাভিষিক্ত হলেন। বাংলাদেশের ৩১ তম পুলিশ মহাপরিদর্শক হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি।

চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন সর্বশেষ র‌্যাবের মহাপরিচালকের দায়িত্বে ছিলেন। গত ২২ সেপ্টেম্বর তাদের নিয়োগের বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে।

দীর্ঘ দুই বছরের বেশি সময় র‌্যাপিড আ্যকশন ব্যাটালিয়নের (র‌্যাব) অষ্টম মহাপরিচালকের দায়িত্ব পালন শেষে বৃহস্পতিবার বিদায় নেন অতিরিক্ত আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। তিনি গত ১৫ এপ্রিল করোনা মহামারির মধ্যে বাংলাদেশ পুলিশের বিশেষায়িত এলিট ফোর্স র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের মহাপরিচালকের দায়িত্বভার গ্রহণ করেন। এসময় তার দক্ষ নেতৃত্ব ও দিক নির্দেশনার ফলে র‌্যাব অনন্য সফলতা অর্জন করে। পাশাপাশি অপরাধ দূরীকরণে বিভিন্ন সৃষ্টিশীল ও গঠনমূলক পদক্ষেপের কারণে এ বাহিনী দেশের সব মানুষের কাছে ভূয়সী প্রশংসাও পেয়েছে।

অপরাধ দমনের পাশাপাশি বিভিন্ন মানবিক কার্যক্রমের মাধ্যমে তিনি র‌্যাবকে দেশব্যাপী প্রশংসার উঁচু স্থানে বসিয়েছেন। তিনি জঙ্গিদের আত্মসমর্পণের মাধ্যমে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে উদ্যোগ গ্রহণ করেছিলেন, যা ছিল একটি যুগান্তকারী ও সময়োপযোগী পদক্ষেপ।

এছাড়া, কিশোর অপরাধের বিরুদ্ধে নানামুখী পদক্ষেপ গ্রহণের মাধ্যমে কিশোর অপরাধ সামাজিকভাবে প্রতিরোধ করেছিলেন। আভিযানিক কার্যক্রমের গতিশীলতা বৃদ্ধির পাশাপাশি প্রযুক্তিগত আধুনিকায়নের লক্ষে তিনি র‌্যাবের বিভিন্ন উন্নত প্রযুক্তি সংযোজনেও ব্যবস্থা গ্রহণ করেন।

চৌধুরী আবদুল্লাহ আল-মামুন র‌্যাবে যোগদানের পর থেকেই বিভিন্ন উন্নয়নমূলক কাজ তরান্বিত করেন। তিনি ফোর্স ব্যারাক, ফোর্স মেস, হাসপাতাল, ডেন্টাল ইউনিট, জিমনেশিয়াম, অতিথিশালাসহ অসংখ্য উন্নয়ন কার্যক্রম সফলভাবে সম্পন্ন করেন। এছাড়াও র‌্যাবের বিভিন্ন ব্যাটালিয়ন ও কোম্পানি পর্যায়ে নতুন নতুন স্থাপনা নির্মাণ কার্যক্রমও সফলভাবে সম্পন্ন করেন।

চৌধুরী আবদুল্লাহ আল-মামুনের জন্ম ১৯৬৪ সালের ১২ জানুয়ারি সুনামগঞ্জ জেলার শাল্লা উপজেলায়। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। ১৯৮৯ সালে তিনি বাংলাদেশ পুলিশে যোগদান করেন। ২০২০ সালের ১৫ এপ্রিল থেকে তিনি র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

এদিকে এম খুরশীদ হোসেন র‌্যাবের নবম মহাপরিচালক হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন। শুক্রবার তিনি দায়িত্বভার গ্রহন করেন। তিনি বিদায়ী মহাপরিচালক আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুনের স্থলাভিষিক্ত হলেন।

এম খুরশীদ হোসেনের জন্ম ১৯৬৪ সালের ৫ জুন, গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার কাশীয়ানী সদর ইউনিয়নের পশ্চিম বরাশুর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে। তার বাবা মো. আবুল হোসেন ও মা খাদিজা বেগম। এম খুরশীদ হোসেন ১২তম বিসিএস (পুলিশ) ব্যাচের কর্মকর্তা। সবশেষ তিনি পুলিশ সদরদপ্তরের অতিরিক্ত আইজিপি (ক্রাইম অ্যান্ড অপারেশনস) হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ