Search
Close this search box.

জাতীয় গ্রিড বিপর্যয়ে দায়ীদের চাকরি থাকবে না – বিদ্যুৎ প্রতিমন্ত্রী

রমজান মাসে জ্বালানি সরবরাহ নিয়ে শঙ্কা দেখছি না - নসরুল হামিদ

স্টাফ রিপোর্টার – জাতীয় গ্রিডে বিপর্যয়ের পেছনে ম্যানেজমেন্টের ব্যর্থতাই দায়ী। আর সুনির্দিষ্টভাবে দায়ীদের চাকরিচ্যুত করা হবে। বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ শনিবার সাংবাদিকদের এ কথা জানান।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি), ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড (ডেসকো) ও জাতীয় লোড ডেসপাস সেন্টারের (এনএলডিসি) সমন্বয়ের অভাবে জাতীয় গ্রিডে বিপর্যয় ঘটেছে। তাদের সমন্বয়ের অভাবে এ বিপর্যয় হয়। এ ঘটনায় দায়ীদের চাকরিচ্যুত করা হবে।

গত ৪ অক্টোবর ঢাকা, চট্টগ্রাম, সিলেট, কুমিল্লা, ময়মনসিংহ ও এর আশপাশের এলাকার বিদ্যুৎ চলে যায়। শুরুতে অনেকেই ভেবেছিলেন সাধারণ লোডশেডিং। কিন্তু সময় গড়ানোর পর জানা যায়, জাতীয় গ্রিডে সমস্যা হয়েছে।

তিনি বলেন, আসলে এটা ম্যান ফল্ট। আমি মনে করি এটা হিউম্যান ফল্ট। আমাদের যে ব্লাকআউটটা হয়েছে সেটাতে বিপিডিবি লোড ম্যানেজমেন্ট করতে গিয়ে ফেল করেছে। লোডের যে ডিমান্ড ছিল এবং যে উৎপাদন ছিল তাতে ডিমান্ড উৎপাদনের থেকে বেশি ছিল। ডেসকো থেকে আরম্ভ করে সবাইকে বলা হয়েছিল তোমরা কাটডাউন করো, না হলে তোমরা বাধাগ্রস্ত হবা, ফ্রিকুএন্সিতে আরো বেশি ডিস্টার্ব হবে, সেটাই হয়েছে। ওরা কথা শোনেনি ওরা কন্টিনিউ করেছে, ব্লাকআউট হয়ে গেছে।  এ কারণে কতোগুলো মানুষকে আমরা আইডেন্টিফাই করেছি, যারা নির্দেশনা শোনেনি তাদেরকে আমরা স্যাক করব। রবিবারের মধ্যে এগুলোর ব্যবস্থা নেব। এটা ম্যান ফল্ট, এটা কোনো টেকনিক্যাল ফল্ট না।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ