Search
Close this search box.

শেখ রাসেলসহ ১৫ আগস্টের শহীদদের প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

ছবি -ফোকাস বাংলা

স্টাফ রিপোর্টার- প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘শেখ রাসেল দিবস’ উপলক্ষে রাজধানীর বনানী কবরস্থানে ১৫ আগস্টের শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন।

প্রধানমন্ত্রী তাঁর ছোট বোন শেখ রেহানাকে সঙ্গে নিয়ে মঙ্গলবার সকালে বনানী কবরস্থানে গিয়ে পুষ্পস্তবক অর্পণ করে এই শ্রদ্ধা নিবেদন করেন। তাঁরা শহীদদের কবরে ফুলের পাপড়ি ছড়িয়ে দেন।

পুষ্পস্তবক অর্পণের পর শেখ হাসিনা ও শেখ রেহানা কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। তাঁরা ফাতিহা পাঠ করেন। ১৫ আগস্টের শহীদদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন।

শেখ হাসিনা ও শেখ রেহানার মা বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব, ভাই শেখ কামাল, শেখ জামাল ও শেখ রাসেলসহ ১৯৭৫ সালের ১৫ আগস্টের অন্যান্য শহীদ বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত রয়েছেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চিরনিদ্রায় শায়িত আছেন গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায়।

ছবি- পিএমও

বঙ্গবন্ধুর কনিষ্ঠ সন্তান শেখ রাসেলের আজ ৫৯তম জন্মদিন। ১৯৬৪ সালের এই দিনে ধানমন্ডির ৩২ নম্বরের বঙ্গবন্ধু ভবনে শেখ রাসেলের জন্ম। দিনটি সারা দেশে ‘শেখ রাসেল দিবস’ হিসেবে পালিত হচ্ছে।

বঙ্গবন্ধু, তাঁর পরিবারের অধিকাংশ সদস্য ও নিকটাত্মীয় ১৯৭৫ সালের ১৫ আগস্ট রাতে একদল বিপথগামী সেনাসদস্য দ্বারা নির্মমভাবে হত্যার শিকার হন। ঘাতকেরা শিশু রাসেলকেও হত্যা করে।

বঙ্গবন্ধুর দুই কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর ছোট বোন শেখ রেহানা সে সময় বিদেশে থাকায় হত্যাকাণ্ড থেকে রক্ষা পান।

“শেখ রাসেল দিবস” উপলক্ষে রাষ্ট্রীয়ভাবে সরকার এবং দলীয়ভাবে আওয়ামী লীগ এবং এর সহযোগী সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে।দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

ছবি- পিএমও

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ