Search
Close this search box.

বিজয় পরিপূর্ণ হয়েছিল বঙ্গবন্ধুর প্রত্যাবর্তনে – প্রতিমন্ত্রী পলক

বিজয় পরিপূর্ণ হয়েছিল বঙ্গবন্ধুর প্রত্যাবর্তনে - প্রতিমন্ত্রী পলক

স্টাফ রিপোর্টার – তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ থেকে বিজয় অর্জনের পর সেই বিজয় ১৯৭২-এর ১০ জানুয়ারি পরিপূর্ণতা পেয়েছিল। মঙ্গলবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস প্রসঙ্গে এমন মন্তব্য করেন তিনি। রাজধানীর আইসিটি টাওয়ারে ‘মনের বন্ধু’ অ্যাপের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এ সময় শেখ মুজিবুর রহমানকে বাঙালি জাতির পরম বন্ধু উল্লেখ করে পলক বলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ থেকে আমাদের দেশ স্বাধীন হয়েছিল; কিন্তু সেই বিজয় পরিপূর্ণতা পায় বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন থেকে। বঙ্গবন্ধু পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হয়ে লন্ডন ঘুরে যখন বাংলাদেশে আসেন, তখন সেই বিজয় পূর্ণতা পায়। বঙ্গবন্ধু আমাদের তেমন বন্ধু, পরম বন্ধু।

মানসিকভাবে অসুস্থ মানেই ‘পাগল’ নয় উল্লেখ করে পলক বলেন, আমরা মনে করি, মানসিকভাবে অসুস্থ মানেই পাগল; কিন্তু বিষয়টি এমন নয়। আমার নিজের পরিবারে এমন একটি দুঃখজনক ঘটনা আছে। আমার ভাতিজি মানসিকভাবে অসুস্থ থেকে শেষ পর্যন্ত আত্মহত্যা করে। তার মানসিক স্বাস্থ্যের যত্ন নেওয়া গেলে, মনের বন্ধু যদি ২০১৬ সালের আগে ২০১১ সালে থাকত, তাহলে হয়তো আমার ভাতিজি আজ আমাদের মাঝে থাকত। আমরা চাই না, এভাবে আমাদের পরিবারের আর কোনো সদস্য চলে যাক। একটু আশা, ভালোবাসা, অনুভূতি, সহানুভূতি নিয়ে কেউ যদি পরিবারের সদস্যদের পাশে দাঁড়ান, তাহলে হয়তো তারাও সফলভাবে বেড়ে উঠতে পারে। আমি মনে করি, মনের বন্ধুর মতো প্ল্যাটফর্ম বাংলাদেশের ১৭ কোটি মানুষের প্রত্যেকের প্রয়োজন আছে।

মনের বন্ধুর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী তৌহিদা শিরোপা বলেন, মনের বন্ধু একটি মানসিক স্বাস্থ্যসেবা প্রকল্প। ২০১৬ সাল থেকে আমাদের প্রশিক্ষিত অভিজ্ঞ মনোবিদরা সব ধরনের গোপনীয়তা বজায় রেখে সেবা দিয়ে যাচ্ছেন। এখন পর্যন্ত আমরা ৩১ হাজার মানুষকে সরাসরি এবং অনলাইন কাউন্সেলিং সেবা দিয়েছি। পাশাপশি ৫ বছরে বিভিন্ন কর্মশালা, প্রশিক্ষণ ও সচেতনতামূলক কার্যক্রমের মাধ্যমে ১২ লাখ মানুষকে মানসিক স্বাস্থ্যসেবা খাতের সঙ্গে যুক্ত করেছি।

এ সময় অন্যদের মাঝে অভিনেত্রী অপি করিম, চিরকুট ব্যান্ডের শিল্পী সুমি, ঢাকায় নেদারল্যান্ডস দূতাবাসের সিনিয়র পলিসি অ্যাডভাইজার মাশফিকা জামান, জাতীয় মানসিক স্বাস্থ্য ইস্টিটিউটের সহযোগী অধ্যাপক ডা. আহমেদ হেলাল বক্তব্য দেন।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ