Search
Close this search box.

ছয় আসনের উপনির্বাচনে দায়িত্বে থাকবেন ১১ ম্যাজিস্ট্রেট

স্টাফ রিপোর্টার- বিএনপির ছেড়ে দেওয়া ছয়টি সংসদীয় আসনের উপনির্বাচনে ১১ জন বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। তারা ভোটের আগে ও পরে চারদিনের জন্য বিচারিক কাজ পরিচালনায় দায়িত্ব পালন করবেন।

শনিবার ইসির আইন শাখার সিনিয়র সহকারী সচিব মোছা. শাহীনুর আক্তার সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি জানান, বিচারিক ম্যাজিস্ট্রেটদের সহায়তা করার জন্য সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও পুলিশ সুপারদের নির্দেশনা দেওয়া হয়েছে।

আগামী ১ ফেব্রুয়ারি জাতীয় সংসদের ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪, বগুড়া-৬, চাঁপাইনবাবগঞ্জ-২, চাঁপাইনবাবগঞ্জ-৩ ও ব্রাহ্মণবাড়িয়া-২ শূন্য আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

গত বছরের ১০ ডিসেম্বর রাজধানীর গোলাপবাগ মাঠে আয়োজিত সমাবেশ থেকে বিএনপির সাত এমপির পদত্যাগের সিদ্ধান্ত নেওয়া হয়। স্পিকার তাদের পদত্যাগপত্র গ্রহণ করলে আসনগুলো শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। এর ভিত্তিতে ইসি ছয় আসনে উপ-নির্বাচনের তফসিল দেয়। আসনগুলোর মধ্যে একটি সংরক্ষিত আসন হওয়ায় সেটার বিষয়ে পরে সিদ্ধান্ত নেওয়া হবে।

বিএনপির সংসদ সদস্যরা পদত্যাগ করায় শূন্য হওয়া ছয়টি আসনের উপনির্বাচনে নিজেদের জন্য তিনটি রেখে বাকি তিন আসন ছেড়ে দিয়েছে আওয়ামী লীগ। এর মধ্যে দুটি আসন শরিক দলের জন্য এবং একটি উন্মুক্ত রাখা হয়েছে।

আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের সভাশেষে গণভবনের বাইরে সাংবাদিকদের আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের প্রার্থী চূড়ান্তের বিষয়ে জানান।

আসনগুলো হলো– ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪,৬ চাঁপাইনবাবগঞ্জ-২, চাঁপাইনবাবগঞ্জ-৩ এবং ব্রাহ্মণবাড়িয়া-২।

এর মধ্যে ঠাকুরগাঁও-৩ আসনটি ছেড়ে দেওয়া হয়েছে ১৪ দলীয় জোটের শরিক ওয়ার্কার্স পার্টির কাছে। অন্যদিকে বগুড়া-৪ আসনে জোটের পক্ষ থেকে প্রার্থী দেবে জাসদ (ইনু)। এর বাইরে চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন মু. জিয়াউর রহমান, বগুড়া-৬ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন রাগেবুল আহসান রিপু। চাঁপাইনবাবগঞ্জ -৩ আসনে মনোনয়ন দেওয়া হয়েছে আওয়ামী লীগের মো. আব্দুল ওদুদকে। আর, ব্রাহ্মণবাড়িয়া-২ আসনটি উন্মুক্ত রাখা হয়েছে।

শূন্য ঘোষণা করা এসব আসনে আগামী ১ ফেব্রুয়ারি ভোটের তারিখ নির্ধারণ করেছে নির্বাচন কমিশন (ইসি)।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ