Search
Close this search box.

আজ থেকে শুরু হচ্ছে জেলা হাসপাতালের চিকিৎসকদের ইনস্টিটিউশনাল প্র্যাকটিস

স্টাফ রিপোর্টার- পূর্বনির্ধারিত সময় অনুযায়ী দেশের ১২টি জেলা সদর হাসপাতাল এবং ৩৯টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শুরু হচ্ছে ইনস্টিটিউশনাল প্র্যাকটিস; অর্থাৎ এখন থেকে সরকারি হাসপাতালের চিকিৎসকরা সরকার নির্ধারিত ফি নিয়ে দ্বিতীয় শিফটে রোগী দেখবেন। বৃহস্পতিবার (৩০ মার্চ) বিকাল ৩টায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এই সেবার পাইলট প্রকল্প উদ্বোধন করবেন। স্বাস্থ্য অধিদফতর সূত্রে এসব তথ্য জানা গেছে।

এর আগে গত ২৭ মার্চ স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘ইনস্টিটিউশনাল প্র্যাকটিস’ বিষয়ে বিস্তারিত জানান স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, ‘সবার সঙ্গে আলোচনা করে আগামী ৩০ মার্চ থেকে পাইলট প্রকল্প হিসেবে ইনস্টিটিউশনাল প্র্যাকটিস শুরু করবো। এর আওতায় সরকারি হাসপাতালে চিকিৎসকরা প্রাতিষ্ঠানিক প্র্যাকটিস করবেন। প্রথমে আমরা কয়েকটি জেলা হাসপাতালে এই কার্যক্রম শুরু করবো।

স্বাস্থ্যমন্ত্রী সেদিন ১০টি জেলা হাসপাতাল এবং ২০টি উপজেলা হাসপাতালে এ কার্যক্রম শুরুর কথা জানান। তবে স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, আজ বৃহস্পতিবার থেকে প্রথম ধাপে দেশের ১২ জেলা সদর হাসপাতাল এবং ৩৯ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এই ব্যবস্থা চালু হচ্ছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের ভাবনা অনুযায়ী, শুরুতে এই কয়টি হাসপাতালে এই পাইলট প্রকল্পের কার্যক্রম চলবে। সেখানে কোনও ত্রুটি-বিচ্যুতি পাওয়া গেলে তা সংশোধন করে পর্যায়ক্রমে দেশের ৬৪ জেলা ও ৫০০টি উপজেলায় এই কার্যক্রম বাস্তবায়ন করা হবে। সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রীর দেওয়া তথ্য অনুযায়ী, আপাতত সপ্তাহে দুই দিন বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চিকিৎসকরা সরকারি হাসপাতালে চেম্বার করবেন। এই কার্যক্রমে সেবা দেওয়ার জন্য রোগীপ্রতি সর্বোচ্চ ৫০০ টাকা সম্মানী নির্ধারণ করা হয়েছে। সেই সম্মানীর একটি অংশ চিকিৎসক ও অন্যান্য স্বাস্থ্যকর্মী এবং আরেকটি অংশ হাসপাতালও পাবে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ